পোকোর সবচেয়ে শক্তিশালী স্মার্টফোনের মজা নিতে তৈরি থাকুন, রাজার মতো আগমন ঘটছে Poco F5 এর

Avatar

Published on:

Poco F5 Processor

পোকো (Poco) ভারতে তাদের পরবর্তী ফ্ল্যাগশিপ ফোন, Poco F5 শীঘ্রই লঞ্চ করবে বলে নিশ্চিত করেছে। কোম্পানির কান্ট্রি হেড, হিমাংশু ট্যান্ডন গত কয়েকদিন ধরে লঞ্চকে কেন্দ্র করে টিজার প্রকাশ করছেন। ফোনটি সম্প্রতি গিকবেঞ্চ সার্টিফিকেশন সাইটেও উপস্থিত হয়েছে, যার তালিকাটি এর পারফরম্যান্স সংক্রান্ত তথ্যগুলি প্রকাশ্যে এনেছে। আর এখন, স্ন্যাপড্রাগন ইন্ডিয়া (Snapdragon India) আনুষ্ঠানিকভাবে Poco F5 5G-তে ব্যবহৃত প্রসেসরের নাম ঘোষণা করেছে। হিমাংশু ট্যান্ডন এই প্রসঙ্গে বলেছেন যে, এটি এখনও পর্যন্ত পোকোর সবচেয়ে শক্তিশালী স্মার্টফোন হতে চলেছে। আসুন তাহলে Poco F5-এর প্রসেসরের বিবরণের পাশাপাশি এর স্পেসিফিকেশন, বৈশিষ্ট্য সম্পর্কে যা যা তথ্য এখনও পর্যন্ত সামনে এসেছে, সেগুলি দেখে নেওয়া যাক।

প্রকাশিত হল Poco F5-এর প্রসেসরের নাম

স্ন্যাপড্রাগন ইন্ডিয়া তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে একটি পোস্ট করে জানিয়েছে যে, পোকো এফ৫ কোয়ালকম নির্মিত স্ন্যাপড্রাগন ৭ প্লাস জেন ২ প্রসেসর দ্বারা চালিত হবে। রেডমি নোট ১২ টার্বো-তেও এই একই চিপসেট ব্যবহার করা হয়েছে। স্ন্যাপড্রাগনও নিশ্চিত করেছে যে, ভারতে পোকো ফোনটি শীঘ্রই লঞ্চ হবে।

উল্লেখযোগ্যভাবে, পূর্বসূরি স্ন্যাপড্রাগন ৭ প্লাস জেন ১-এর তুলনায়, স্ন্যাপড্রাগন ৭ প্লাস জেন ২-এর সামগ্রিক কর্মক্ষমতা ৫০% বৃদ্ধি পাবে এবং এটি ১৩% উন্নত পাওয়ার এফিশিয়েন্সি এবং ২ গুণ উন্নত এআই (AI) পারফরম্যান্স প্রদান করবে। ৭ প্লাস জেন ২ চিপটি তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC) ৪ ন্যানোমিটার ফ্যাব্রিকেশনে নির্মিত এবং এতে ওয়াই-ফাই ৬ সাপোর্ট থাকবে।

Poco F5-এর সম্ভাব্য স্পেসিফিকেশন

অনুমান করা হচ্ছে যে, পোকো এফ৫ ভারতে রেডমি নোট ১২ টার্বো-এর একটি রিব্র্যান্ডেড সংস্করণ হিসেবে লঞ্চ হবে। এতে সম্ভবত ৬.৬৭ ইঞ্চির অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে থাকবে, যা ফুলএইচডি+ রেজোলিউশন এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করবে। নিরাপত্তার জন্য, ডিভাইসটিতে একটি ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও থাকতে পারে।

জানিয়ে রাখি, Poco F5-কে সম্প্রতি গিকবেঞ্চ (Geekbench) বেঞ্চমার্কিং ডেটাবেসে Snapdragon 7+ Gen 2 প্রসেসর এবং ৮ জিবি র‍্যাম সহ দেখা গেছে। তবে এটি একটি ১২ জিবি র‍্যাম বিকল্পের সাথে ২৫৬ জিবি ইন-বিল্ট স্টোরেজ সহ লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে। সফ্টওয়্যারের ক্ষেত্রে, হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমে রান করবে, যার ওপর এমআইইউআই ১৪ (MIUI 14)-এর একটি স্তর থাকতে পারে।

ফটোগ্রাফির জন্য, Poco F5-এ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ থাকবে, যা ৬৪ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা, একটি ৮ মেগাপিক্সেলের সেকেন্ডারি লেন্স এবং একটি ২ মেগাপিক্সেলের ডেপ্থ সেন্সর দ্বারা গঠিত হবে। আর সেলফি এবং ভিডিও কল করার জন্য, ফোনের সামনে একটি ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা অবস্থান করবে। পাওয়ার ব্যাকআপের জন্য, Poco F5 সম্ভবত ৫,০০০ এমএএইচ ব্যাটারি দ্বারা চালিত হবে, যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে।

উল্লেখ্য, Poco F5 ভারতে লঞ্চের আগে একাধিক সার্টিফিকেশন সাইটের অনুমোদন লাভ করেছে। তারমধ্যে এনসিসি (NCC) সার্টিফিকেশন তালিকাটি এই হ্যান্ডসেটের ডিজাইনটি প্রকাশ করেছে। ছবি অনুসারে, কোম্পানির ব্র্যান্ডিং বাদে সমগ্র মডেলটিকে Redmi Note 12 Tubro-এর মতোই দেখতে হবে। এখনও পর্যন্ত, আনুষ্ঠানিকভাবে ভারতীয় বাজারে Poco F5 লঞ্চের তারিখ প্রকাশ করা হয়নি। তবে এর আগে বলা হয়েছিল যে, পোকো ৬ এপ্রিল ভারতে F5 লঞ্চ করবে৷ তবে, তা বাস্তবে হয়নি।

সঙ্গে থাকুন ➥