Redmi 13C 5G vs Poco C65 4G: সবচেয়ে সস্তা 5G ফোন নাকি নতুন বাজেট রেঞ্জের 4G স্মার্টফোন কিনবেন

Avatar

Published on:

Redmi 13C 5G vs Poco C65 4G Smartphone Comparison

গতকাল অর্থাৎ ১৫ই ডিসেম্বর ভারতে আত্মপ্রকাশ করে Poco C65 স্মার্টফোন। এটি একটি লো-বাজেট-রেঞ্জের হ্যান্ডসেট। দেখতে গেলে প্রায় অনুরূপ দামের সাথে গত ৬ই ডিসেম্বর আরেকটি মডেল এদেশে পা রেখেছিল। আমরা কথা বলছি Redmi 13C 5G স্মার্টফোনের প্রসঙ্গে। তবে দামের পাশাপাশি আলোচ্য ডিভাইস দুটির – ডিসপ্লে সাইজ, ব্যাটারি, স্টোরেজ, র‍্যাম, অপারেটিং সিস্টেম ভার্সন, কানেক্টিভিটি বিকল্প, ব্যাটারি, চার্জিং ক্যাপাসিটি প্রত্যেকটি বিভাগেই সদৃশ্যতা নজরে পড়বে। এমনকি ফোন দুটির ওজন এবং পরিমাপ পর্যন্ত প্রায় এক সমান থাকছে। যদিও প্রসেসর সংস্করণ, রিয়ার ক্যামেরা ইউনিট এবং সেলফি সেন্সরের রেজোলিউশনের ক্ষেত্রে পার্থক্য আছে। তবে সবথেকে গুরুত্বপূর্ণ তারতম্য হল Poco ডিভাইসটি 4G নেটওয়ার্ক সাপোর্ট করে, অন্যদিকে Redmi হ্যান্ডসেট 5G কানেক্টিভিটি সহ আসে। এই প্রত্যেকটি কারণবশত ফোন দুটির প্রারম্ভিক মূল্যে প্রায় ২,৫০০ টাকার তফাৎ রয়েছে।

ফলে বেশি টাকা খরচ করে Redmi 13C 5G কেনা উচিত হবে, নাকি সস্তায় আসা Poco C65 4G পকেটস্থ করা লাভজনক হবে? এই প্রশ্নের উত্তর খুঁজছেন অনেক ক্রেতাই। যেকারণে আজ আমরা উল্লেখিত স্মার্টফোন দুটির মধ্যে দাম ও ফিচারগত তুলনামূলক আলোচনা করার সিদ্ধান্ত নিয়েছি।

Poco C65 4G vs Redmi 13C 5G : দাম

নতুন পোকো সি৬৫ ৪জি স্মার্টফোন মোট দুটি কালার বিকল্পের সাথে এসেছে, যথা – ম্যাট ব্ল্যাক এবং প্যাস্টেল ব্লু। এটি তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্টে উপলব্ধ। নিচে প্রত্যেকটির দাম দেওয়া হল – ৪ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ – ৮,৪৯৯ টাকা, ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ – ৯,৪৯৯ টাকা, ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ – ১০,৯৯৯ টাকা। বিপরীতে, রেডমি ১৩সি ৫জি স্মার্টফোন – স্টারট্রেইল ব্ল্যাক, স্টারট্রেইল সিলভার এবং স্টারট্রেইল গ্রীন কালার অপশনে পাওয়া যাবে। এটিও মোট তিনটি স্টোরেজ কনফিগারেশনে ভারতে লঞ্চ হয়েছে। প্রত্যেকটির দাম নিম্নরূপ – ৪ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ – ১০,৯৯৯ টাকা ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ – ১২,৪৯৯ টাকা ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ – ১৪,৪৯৯ টাকা

Poco C65 4G vs Redmi 13C 5G : ডিসপ্লে, সেন্সর

ডুয়েল-সিমের পোকো সি৬৫ ৪জি স্মার্টফোনে ৬.৭৪-ইঞ্চির এইচডি প্লাস ডিসপ্লে প্যানেল আছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল স্টাইলের এবং এটি ৯০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। নিরাপত্তার জন্য এতে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়া হয়েছে। ফ্ল্যাট ফ্রেম ডিজাইনের সাথে আসা রেডমি ১৩সি ৫জি স্মার্টফোনে ৬.৭৪-ইঞ্চির এইচডি প্লাস (১৬০০x৭২০ পিক্সেল) LCD ডিউ-ড্রপ নচ ডিসপ্লে প্যানেল দেওয়া হয়েছে। এই ডিসপ্লে কর্নিং গরিলা গ্লাস দ্বারা সুরক্ষিত এবং ৯০ হার্টজ রিফ্রেশ রেট, সর্বোচ্চ ৬০০ নিট ব্রাইটনেস ও ডিসি ডিমিং প্রযুক্তি সাপোর্ট করে। আবার সিকিউরিটি ফিচার হিসাবে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর পাওয়া যাবে।

Poco C65 4G vs Redmi 13C 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

অভ্যন্তরীন স্পেসিফিকেশনের কথা বললে, Poco C65 4G স্মার্টফোনে মিডিয়াটেক হেলিও জি৮৫ অক্টা-কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। এর সাথে সর্বোচ্চ ৮ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত ইন-বিল্ট স্টোরেজে পাওয়া যাবে। যদিও মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ক্যাপাসিটি বাড়ানো সম্ভব। ডিভাইসটি অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমে রান করে। ভালো পারফরম্যান্স প্রদানের জন্য নবাগত Redmi 13C 5G ফোনে মিডিয়াটেক ডাইমেনসিটি ৬১০০ প্লাস প্রসেসর ব্যবহার করা হয়েছে। স্টোরেজ হিসাবে এতে ৮ জিবি পর্যন্ত LPDDR4x র‍্যাম এবং সর্বোচ্চ ২৫৬ জিবি মেমরি পাওয়া যাবে। এই ফোন অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৪ কাস্টম স্কিন দ্বারা চালিত।

Poco C65 4G vs Redmi 13C 5G : ক্যামেরা সেটআপ

ফটো ও ভিডিওগ্রাফির জন্য পোকো সি৬৫ ৪জি স্মার্টফোনের ব্যাক প্যানেলে ট্রিপল ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল সেকেন্ডারি ম্যাক্রো লেন্স এবং তৃতীয় একটি সহায়ক লেন্স। এদিকে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা মিলবে। ক্যামেরা বিভাগের কথা বললে, রেডমি ১৩সি ৫জি ফোনে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। যার প্রাইমারি সেন্সরটি ৫০ মেগাপিক্সেলের। সহায়ক লেন্সের রেজোলিউশন এখনো অজানা। আর ডিভাইসের সামনে ৫ মেগাপিক্সেলের সেলফি স্ন্যাপার দেওয়া হয়েছে।

Poco C65 4G vs Redmi 13C 5G : ব্যাটারি, কানেক্টিভিটি অপশন

কানেক্টিভিটির জন্য পোকো সি৬৪ ৪জি স্মার্টফোনে – ওয়াই-ফাই ৮০২.১১ বি/জি/এন/এসি, ব্লুটুথ ভি৫.৩, জিপিএস, ইউএসবি টাইপ-সি পোর্ট এবং একটি ৩.৫ মিমি অডিও জ্যাক অন্তর্ভুক্ত করা হয়েছে। আবার পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে পাওয়া যাবে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। রেডমি ১৩সি ৫জি স্মার্টফোনে কানেক্টিভিটি অপশন হিসাবে – ডুয়াল সিম স্লট, ৫জি, ডুয়াল-ব্যান্ড ওয়াই-ফাই, ব্লুটুথ ৫.৩, জিএনএসএস, ইউএসবি টাইপ-সি পোর্ট, মাইক্রোএসডি কার্ড স্লট এবং একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক সামিল থাকছে৷ এটি ১৮ ওয়াট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারির সাথে এসেছে। যদিও রিটেল বক্সে মাত্র ১০ ওয়াটের চার্জার অন্তর্ভুক্ত থাকছে।

Poco C65 4G vs Redmi 13C 5G : পরিমাপ

Poco C65 ফোনের পরিমাপ ১৬৮x৭৮x৮.০৯ মিমি এবং ওজন ১৯২ গ্রাম। Redmi 13C 5G ফোনের পরিমাপ ১৬৮x৭৮x৮.১ মিমি এবং ওজন ১৯২ গ্রাম।

সঙ্গে থাকুন ➥