বিজ্ঞাপনে মিথ্যাচারের অভিযোগ, Redmi-র নয়া ফোন 9 মিনিটে সম্পূর্ণ চার্জ হয় না, এক্সপার্টরা কী বলছে

Avatar

Published on:

Redmi Note 12 Discovery Edition fails 210w Fast Charging Speed

গত সপ্তাহে জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড রেডমি (Redmi) তাদের বহু প্রতীক্ষিত Note 12 সিরিজটির ওপর থেকে পর্দা সরিয়েছে। এই লাইনআপের অধীনে স্ট্যান্ডার্ড Redmi Note 12, Note 12 Pro, Note 12 Discovery Edition এবং Note 12 Pro Plus- এই চারটি হ্যান্ডসেট বাজারে আত্মপ্রকাশ করেছে। উল্লেখযোগ্যভাবে, এই ডিভাইসগুলির মধ্যে, Note 12 Discovery Edition-টি ৪,৩০০ এমএএইচ ব্যাটারি দ্বারা চালিত, যা ২১০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সাপোর্ট করে। রেডমি দাবি করেছে যে, এই হ্যান্ডসেটের দ্রুততর চার্জিং সাপোর্টের সাহায্যে মাত্র ৯ মিনিটের মধ্যেই ব্যাটারির ১০০% চার্জ পূর্ণ করা সম্ভব। তবে এখন, একটি সংস্থার স্বাধীন পরীক্ষায় Note 12 Discovery Edition-এর ফাস্ট চার্জিং সাপোর্ট নিয়ে উঠে এসেছে নতুন তথ্য, যা অস্বস্তিতে ফেলেছে রেডমি কে।

Redmi Note 12 Discovery Edition পরীক্ষায় ২১০ ওয়াট ফাস্ট চার্জিং গতি প্রদান করতে ব্যর্থ হয়েছে

আগেই বলেছি, কোম্পানির দাবি অনুযায়ী রেডমি নোট ১২ ডিসকভারি এডিশন ২১০ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজির মাধ্যমে মাত্র ৯ মিনিটের মধ্যে ফুল চার্জ হতে পারে। তবে, চার্জার ল্যাবস (Charger Labs)-এর পরীক্ষা থেকে সম্প্রতি জানা গেছে যে, এর বাস্তব চার্জিং কর্মক্ষমতা বিজ্ঞাপনের দেওয়া চার্জিং গতিতে পৌঁছতে পারেনি।

প্রসঙ্গত, রেডমি নোট ১২ ডিসকভারি এডিশন চার্জার ল্যাবসের চার্জিং পরীক্ষায় প্রায় তিন মিনিটের মধ্যে ১৮৪.৮৫ ওয়াটের সর্বোচ্চ চার্জিং ওয়াটেজে পৌঁছাতে সক্ষম হয়েছে। তবে, এটি এত বড় ওয়াটেজে দীর্ঘ সময়ের জন্য চার্জ করে না, যেমনটা উচ্চ পাওয়ার আউটপুট থেকে আশা করা যায়। এটি নিম্ন ওয়াটেজে নেমে যায়। যদিও, নোট ১২ ডিসকভারি এডিশন যে গতিতে চার্জ হয়, তা সাধারণত ১২০ ওয়াটের থেকে অনেক বেশি।

উল্লেখযোগ্যভাবে, চার্জার ল্যাবসের পরীক্ষা অনুসারে, Redmi Note 12 Discovery Edition ১০ মিনিট ১০ সেকেন্ডে ৪,৩০০ এমএএইচ ব্যাটারির ১০০% চার্জ পূর্ণ করতে পারে, যা রেডমির দাবি করা সময়ের তুলনায় ১ মিনিট ১০ সেকেন্ড মতো বেশি। সংস্থার দাবির সাথে ঠিক না মিললেও, এটি অনেকটাই কাছাকাছি আসতে পেরেছে। আর এটি নিঃসন্দেহে এখনও পর্যন্ত বাজারে বিদ্যমান সকল স্মার্টফোনের চার্জিং গতির তুলনায় অনেক বেশি দ্রুত।

আশ্চর্যজনকভাবে, এটি প্রচুর তাপ উৎপাদন না করেই এত দ্রুত চার্জ করার কাজটি সম্পাদন করে। পরীক্ষার সময়, Redmi Note 12 Discovery Edition-এর সর্বোচ্চ তাপমাত্রা ছিল মাত্র ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস। অনুমান করা যায়, এই হ্যান্ডসেটে ব্যবহৃত বড় ৩,০০০ মিলিমিটার² ভিসি কুলিং সিস্টেমের জন্যই এই তাপ নিয়ন্ত্রণ সম্ভব হয়েছে।

সঙ্গে থাকুন ➥