Redmi Note 13 সিরিজে পাওয়া যাবে তিন বছরের অ্যান্ড্রয়েড আপডেট, HyperOS নাকি MIUI থাকবে?

Avatar

Published on:

Redmi Note 13 Series with MIUI 14 Update

Xiaomi আগামী ৪ঠা জানুয়ারি ভারতের বাজারে Redmi Note 13 স্মার্টফোন সিরিজ লঞ্চ করার কথা ঘোষণা করেছে। আসন্ন এই লাইনআপে – Redmi Note 13 5G, Redmi Note 13 Pro 5G, এবং Redmi Note 13 Pro+ 5G মডেল অন্তর্ভুক্ত থাকবে বলে জানা গেছে৷ এছাড়া সংস্থার পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে যে, লঞ্চ-পরবর্তী সময়ে আলোচ্য লাইনআপটি ই-কমার্স সাইট ফ্লিপকার্ট এবং অ্যামাজনের মাধ্যমে বিক্রি করা হবে। এখন আবার অফিসিয়াল লঞ্চের মাত্র দেড় সপ্তাহ আগে টিপস্টার সুধাংশু (Sudhanshu) X প্ল্যাটফর্মের মাধ্যমে Redmi Note 13 সিরিজের অপারেটিং সিস্টেম সংক্রান্ত তথ্য ফাঁস করলেন।

জানা গেছে, উক্ত সিরিজের ভারতীয় এবং গ্লোবাল সংস্করণ HyperOS -এর পরিবর্তে Android 14 ভিত্তিক পুরোনো MIUI 14 -এর সাথেই প্রি-লোডেড হয়ে আসবে। এক্ষেত্রে, ডিভাইসগুলি লঞ্চের পরও HyperOS আপডেট পাওয়ার যোগ্য হবে কিনা সেই নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন টিপস্টার।

প্রসঙ্গত সুধাংশু তাদের রিপোর্টে আরও দাবি করেছেন যে, Redmi Note 13 সিরিজের স্মার্টফোনগুলি তিনটি অ্যান্ড্রয়েড সফ্টওয়্যার আপডেট এবং চার বছরের সিকিউরিটি প্যাচ পাবে।

Redmi Note 13 সিরিজের স্পেসিফিকেশন (সম্ভাব্য)

ভারতে আসন্ন রেডমি নোট ১৩ সিরিজের ডিভাইসগুলি চীনা ভ্যারিয়েন্টের অনুরূপ স্পেসিফিকেশন অফার করবে বলে আশা করা হচ্ছে। যদি সত্যি এমনটা হয় তবে, উক্ত লাইনআপটি ১২০ হার্টজ রিফ্রেশ রেট সমর্থিত ৬.৬৭-ইঞ্চির AMOLED ডিসপ্লে সহ আসবে। সিরিজের স্ট্যান্ডার্ড মডেল অর্থাৎ রেডমি নোট ১৩ ৫জি মিডিয়াটেক ডাইমেনসিটি ৬০৮০ প্রসেসর সহ আসবে। আবার উচ্চতর রেডমি নোট ১৩ প্রো এবং রেডমি নোট ১৩ প্রো+ ৫জি ফোনে যথাক্রমে কোয়ালকম মিডিয়াটেক ৭এস জেন ২ এবং মিডিয়াটেক ডাইমেনসিটি ৭২০০ আল্ট্রা চিপসেট ব্যবহার করা হবে।

Redmi Note 13 সিরিজের প্রত্যেকটি মডেলে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা থাকবে। আবার Redmi Note 13 ফোনের ব্যাক প্যানেলে – ১০০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ২ মেগাপিক্সেল ডেপ্থ লেন্স দেওয়া হবে। সিরিজের অন্য দুটি ফোনে – ২০০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স + ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর মিলবে।

Redmi Note 13 5G এবং Redmi Note 13 Pro+ 5G স্মার্টফোনে পাওয়ার ব্যাকআপের জন্য ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি থাকবে, যা যথাক্রমে ৬৭ ওয়াট এবং ১২০ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন করবে। তবে Redmi Note 13 Pro 5G মডেলটি ৫,১০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি সহ আসবে, যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিংয়ের সুবিধা অফার করবে। প্রত্যেকটি মডেল IP68 রেটিং প্রাপ্ত হবে এবং নিরাপত্তার জন্য ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের সাথে আসবে।

সঙ্গে থাকুন ➥