সুখবর, Samsung Galaxy M ও Galaxy F সিরিজের ফোনে আসতে শুরু করেছে নতুন One UI 5.0 আপডেট

Avatar

Published on:

Samsung Rolls Out One UI 5.0 Update

গত আগস্ট মাসে Google তাদের লেটেস্ট Android ওএস ভার্সন অর্থাৎ Android 13 চালু করেছে। তারপর থেকে বেশ কিছু অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার বা ওইএম (OEM) ইতিমধ্যেই Android 13-এর ওপর ভিত্তি করে নিজস্ব কাস্টম স্কিনগুলি রোলআউট করতে শুরু করেছে। সেক্ষেত্রে গত অক্টোবরের মাঝামাঝি সময়ে গ্রাহকদের জন্য ওয়ান ইউআই ৫.০ (One UI 5.0) চালু করেছে দক্ষিণ কোরিয়ান টেক জায়েন্ট Samsung। ইতিমধ্যেই বেশ কয়েকটি Galaxy স্মার্টফোনে এই আপডেটটি উপলব্ধ হয়েছে। এখন আবার Galaxy M এবং Galaxy F সিরিজের স্মার্টফোন মডেলগুলি লেটেস্ট One UI 5.0 আপডেট পেতে শুরু করেছে।

Samsung এর আরও বাজেট ফোনে আসছে One UI 5.0 আপডেট

ওয়ান ইউআই ৫.০ আপডেটটি এখনও পর্যন্ত Galaxy M53, Galaxy M52 5G, Galaxy M33, Galaxy M32 5G, Galaxy M32, এবং Galaxy M13 5G মডেলে এসেছে। তবে এর বাইরের মডেলগুলির ব্যবহারকারীদের চিন্তা করার প্রয়োজন নেই। কারণ নয়া এই আপডেট Galaxy M এবং Galaxy F সিরিজের বেশ কয়েকটি স্মার্টফোনে পাওয়া যাবে। যদিও মডেলগুলির নাম জানা যায়নি।

One UI 5.0-এ নতুন কী কী ফিচারের দেখা মিলবে?

নতুন ওয়ান ইউআই ৫.০ কাস্টম স্কিনে অ্যান্ড্রয়েড ১৩-এর বিভিন্ন কার্যকর ফিচার যুক্ত করা হয়েছে। এর মধ্যে রয়েছে নতুন ডায়নামিক লক স্ক্রিন, উন্নত ডায়নামিক থিমিং, আরও উন্নত মানের উইজেট স্ট্যাকিং, এবং মাল্টি-ইউজার সাপোর্ট। এর পাশাপাশি মাল্টি-টাস্কিং জেশ্চারেও উল্লেখযোগ্য পরিবর্তন আনা হয়েছে। কোম্পানির দাবি অনুযায়ী, ডিজাইন, ইন্টার‍্যাকশন ও সুরক্ষার নিরিখে নয়া কাস্টম স্কিনটি আগের ভার্সনের তুলনায় বহুলাংশে ভালো। ফলে এর সুবাদে ইউজারদের ব্যবহারিক অভিজ্ঞতা যে আরও অনেকটাই উন্নত হতে চলেছে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

নয়া কাস্টম স্কিনে গ্যালারি অ্যাপের টেক্সট রিকগনিশন ইমপ্রুভ করেছে স্যামসাং। এছাড়া, একটি নতুন প্রাইভেসি হাবের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের প্রাইভেসি অপশনগুলিকে আরও ভালোভাবে নিয়ন্ত্রণ করতে পারবেন। এখন স্প্লিট-স্ক্রিন এবং পপ-আপ ভিউয়ের সাহায্যে মাল্টি-টাস্ক করতে পারবেন গ্যালাক্সি স্মার্টফোন ইউজাররা। শুধুমাত্র একবার সোয়াইপ করেই রিসেন্ট অ্যাপের লিস্ট এবং মাল্টিপল উইন্ডো ওপেন করতে পারা যাবে। তদুপরি, নতুন সিকিউরিটি এবং প্রাইভেসি ড্যাশবোর্ডে এখন ক্যামেরা, মাইক্রোফোন এবং লোকেশন সেটিংস সহ স্মার্টফোনের বিভিন্ন সিকিউরিটি ফিচার সম্পর্কিত তথ্য প্রদর্শিত হবে।

নতুন আপডেটটি ওয়ালপেপার ভিত্তিক ১৬ টি কালার থিম সহ এসেছে। নয়া কাস্টম স্কিনে রিংটোন ভলিউম এবং ভাইব্রেশন লেভেলের ক্ষেত্রে নতুন মেনু ডিজাইনের দেখা মিলবে। অবজেক্ট ইরেজার টুলের সাহায্যে ব্যবহারকারীরা কোনো ছবি থেকে খুব দ্রুত অবাঞ্ছিত মানুষ, বস্তু, ছায়া এবং প্রতিফলন অপসারণ করতে পারবেন। এর ফলে যে ছবিটির গুণমান এবং স্পষ্টতা আগের তুলনায় অনেকটাই বেড়ে যাবে, সেকথা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। আবার, ফটো রিমাস্টারিংয়ের মাধ্যমে কোনো পুরোনো ছবির শার্পনেস বাড়াতে পারবেন ইউজাররা। তবে এক্ষেত্রে বলে রাখি যে, One UI 5.0 আপডেটের পরে কেবলমাত্র নির্বাচিত কিছু Galaxy M সিরিজের ডিভাইসে অবজেক্ট ইরেজার (Object Eraser) এবং ফটো রিমাস্টার (photo remaster) ফিচার উপলব্ধ হবে।

সঙ্গে থাকুন ➥