লঞ্চের আগে পারফরম্যান্স পরীক্ষা Samsung Galaxy S23 Ultra -র, থাকবে স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর

Avatar

Published on:

Samsung Galaxy S23 Ultra Processor information reveal

জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড স্যামসাং (Samsung) বর্তমানে তাদের পরবর্তী প্রজন্মের S-সিরিজের হ্যান্ডসেটগুলি বাজারে লঞ্চ করার জন্য প্রস্তুতি নিচ্ছে। চলতি সপ্তাহের শুরুতে, Samsung Galaxy S23-এর মার্কিন ভ্যারিয়েন্টটিকে গিকবেঞ্চ (Geekbench) বেঞ্চমার্কিং সাইটে খুঁজে পাওয়া গিয়েছিল। আর এখন “নেক্সট জেনারেশন” S23 লাইনআপের টপ-এন্ড Ultra ভ্যারিয়েন্টটি এই বেঞ্চমার্কিং প্ল্যাটফর্মে উপস্থিত হয়েছে। আসুন গিকবেঞ্চ তালিকাটি থেকে আসন্ন Galaxy S23 Ultra সম্পর্কে কি কি তথ্য উঠে এল, জেনে নেওয়া যাক।

Samsung Galaxy S23 Ultra-কে দেখা গেল Geekbench-এর সাইটে

মাইস্মার্টপ্রাইস -এর সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, SM-S918U মডেল নম্বর সহ স্যামসাং গ্যালাক্সি এস২৩ আল্ট্রা মডেলটি গিকবেঞ্চ বেঞ্চমার্কিং সাইটে তালিকাভুক্ত হয়েছে। মডেল নম্বরের শেষের ‘U’ অক্ষরটি উপস্থিতির কারণে এটিকে মার্কিন সংস্করণ বলে মনে করা হচ্ছে। গ্যালাক্সি এস২৩ আল্ট্রা হল এস২৩ পরিবারের দ্বিতীয় ডিভাইস যা গিকবেঞ্চ (Geekbench) ডেটাবেসে উপস্থিত হয়েছে। এর আগে স্ট্যান্ডার্ড এস২৩-এর গিকবেঞ্চ তালিকাটি সামনে এসেছিল। তালিকা অনুসারে, আল্ট্রা মডেলটির মাদারবোর্ডের সাংকেতিক নাম ‘কালামা’ (Kalama), যা রেগুলার ভ্যারিয়েন্টের মতোই। এই হ্যান্ডসেটে একটি অক্টা-কোর প্রসেসর রয়েছে, যার একটি প্রাইম কোর ৩.৩৬ গিগাহার্টজে রান করে, চারটি মিড-কোরের ক্লক স্পিড ২.৮০ গিগাহার্টজ এবং তিনটি পাওয়ার-এফিশিয়েন্ট কোর চলে ২.২ গিগাহার্টজে। এতে গ্রাফিক্সের জন্য অ্যাড্রেনো ৭৪০ (Adreno 740) জিপিইউ-টি যুক্ত রয়েছে। এই তথ্যগুলি থেকেই আন্দাজ করা হচ্ছে যে, গ্যালাক্সি এস২৩ আল্ট্রা কোয়ালকমের আসন্ন স্ন্যাপড্রাগন ৮ জেন ২ ফ্ল্যাগশিপ প্রসেসর দ্বারা চালিত হবে। তালিকাটি আরও প্রকাশ করে যে, এস২৩ সিরিজের এই আল্ট্রা মডেলটি ৮ জিবি র‍্যাম অফার করবে। তবে, লঞ্চের সময়ে আরও ভ্যারিয়েন্ট বাজারে আসতে পারে। ডিভাইসটি অ্যান্ড্রয়েড ১৩ কাস্টম স্কিনে রান করবে।

এছাড়া, গিকবেঞ্চের বেঞ্চমার্ক ফলাফলের ক্ষেত্রে, গ্যালাক্সি এস২৩ আল্ট্রা সিঙ্গেল-কোর টেস্টে ১,৫২১ পয়েন্ট এবং মাল্টি-কোর টেস্টে ৪,৬৮৯ পয়েন্ট স্কোর করেছে। তুলনায়, রেগুলার এস২৩ যথাক্রমে ১,৫২৪ পয়েন্ট এবং ৪,৫৯৭ পয়েন্ট স্কোর করেছে। তবে উল্লিখিত তথ্যগুলি ছাড়া, গিকবেঞ্চ তালিকাটি এস২৩ সিরিজের আল্ট্রা মডেলটির সম্পর্কে আর কোনও বিবরণ প্রকাশ করেনি।

প্রসঙ্গত, গত মাসে Galaxy S23 Ultra-কে চায়না কম্পালসারি সার্টিফিকেশন (3C) ওয়েবসাইটে ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ দেখা গেছে, যা পূর্বসূরি S22 Ultra-এর ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্টের তুলনায় একটি ডাউনগ্রেড। আরও উন্নত ক্যামেরা এবং প্রসেসর ছাড়া, S23 Ultra অন্যান্য বিভাগে কোনও আপগ্রেড অফার করবে কিনা, তা এখনও জানা যায়নি। এই প্রিমিয়াম হ্যান্ডসেটে ২০০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা সেন্সর থাকবে বলে নিশ্চিত করা হয়েছে। এদিকে, সম্প্রতি ফাঁস হওয়া সিএডি (CAD)-ভিত্তিক রেন্ডারগুলি পরবর্তী প্রজন্মের Ultra মডেলে কোনও বড় ডিজাইনের পরিবর্তনও প্রদর্শন করেনি। Samsung Galaxy S23 সিরিজটি আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের জানুয়ারী বা ফেব্রুয়ারিতে আত্মপ্রকাশ করবে বলে আশা করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥