Samsung কবে বদলাবে? Galaxy S25-এর ব্যাটারি পাওয়ার প্রকাশ্যে আসতেই প্রশ্ন

স্যামসাং (Samsung) তাদের পরবর্তী প্রজন্মের Galaxy S সিরিজের ফ্ল্যাগশিপ ডিভাইসগুলির ওপর বর্তমানে কাজ করছে। Samsung galaxy S25 লাইনআপটি সম্ভবত আগামী বছরের শুরুতেই বিশ্ব বাজারে পা রাখবে। লঞ্চের আগে বেশ কিছু মাস বাকি থাকলেও আপকামিং ডিভাইসগুলিকে নিয়ে জলপণার থেমে নেই। এগুলির একাধিক স্পেসিফিকেশন ফাঁস হয়েছে। আর এখন একটি রিপোর্টের মাধ্যমে আসন্ন Samsung Galaxy S25 ফোনের ব্যাটারি ক্ষমতা সম্পর্কে জানা গেছে, যা এর পূর্বসূরির মতোই হবে। কেমন হতে চলেছে হ্যান্ডসেটের ব্যাটারি সেগমেন্ট, আসুন জেনে নেওয়া যাক।

Samsung Galaxy S25 ফোনের ব্যাটারি স্পেসিফিকেশন (সম্ভাব্য)

গ্যালাক্সি ক্লাবের একটি রিপোর্ট অনুসারে, স্যামসাং গ্যালাক্সি এস২৫ ফোনে পূর্বসূরি স্যামসাং গ্যালাক্সি এস২৪ ফোনের মতো একই ৪,০০০ এমএএইচ ব্যাটারি ধরে রাখবে। আগের প্রজন্মের স্যামসাং গ্যালাক্সি এস২০ এবং গ্যালাক্সি এস২১ মডেলেও ৪,০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে, কিন্তু গ্যালাক্সি এস২২ ফোনে ৩,৭০০ এমএএইচ ব্যাটারি রয়েছে। আবার স্যামসাং গ্যালাক্সি এস২৩ মডেলটিতে এটি বেড়ে ৩,৯০০ এমএএইচ হয়েছে এবং লেটেস্ট স্যামসাং গ্যালাক্সি এস২৪ অবশেষে ৪,০০০ এমএএইচ-এ ফিরে এসেছে। আর এখন মনে করা হচ্ছে যে স্যামসাং গ্যালাক্সি এস২৫ সেই একই ব্যাটারি ক্ষমতা বজায় রাখবে।

একটি ৪,০০০ এমএএইচ ব্যাটারি যথাযথ হলেও, স্মার্টফোনের ব্যাটারির ক্রমবর্ধমান চাহিদা বিবেচনা করাও গুরুত্বপূর্ণ। প্রসেসরগুলি আরও শক্তিশালী হয়ে উঠছে, ডিসপ্লেগুলি আরও উজ্জ্বল হয়ে উঠছে এবং উচ্চ রিফ্রেশ রেটের মতো বৈশিষ্ট্যগুলি বেশি শক্তি খরচ করে। আসন্ন কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ চিপের উচ্চ ক্ষমতার চাহিদা রয়েছে বলে জানা গেছে, এর ক্লক স্পিড ৪ গিগাহার্টজ বলে জানা গেছে। স্যামসাং তাদের আসন্ন এস সিরিজের ফোনে এই চিপের একটি এক্সক্লুসিভ “মেড ফর গ্যালাক্সি” সংস্করণ ব্যবহার করবে, যেটির ক্লক স্পিড আরও বেশি হবে এবং আরও পাওয়ারের প্রয়োজন হবে।

তাই ৪,০০০ এমএএইচ ব্যাটারি চিপটিকে সর্বোত্তমভাবে চালানোর জন্য পর্যাপ্ত শক্তি সরবরাহ করার ক্ষেত্রে পিছিয়ে থাকতে পারে। অন্যদিকে, এমনও শোনা যাচ্ছে যে চীনা ব্র্যান্ডগুলি তাদের কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৪ চালিত ফ্ল্যাগশিপের জন্য বড় ৬,০০০ এমএএইচ ব্যাটারি বেছে নিচ্ছে। Samsung Galaxy S25 ফোনের ব্যাটারির লেটেস্ট বিবরণ পূর্ববর্তী রিপোর্টের সাথে সামঞ্জস্যপূর্ণ, যা নির্দেশ করেছে যে ব্যাটারির ক্ষমতার কোনও উন্নতি হবে না।কিন্তু এও শোনা যাচ্ছে যে, ফোনটির ব্যাটারি লাইফ এআই (AI)-এর জন্য আরও ভালো হতে পারে।

শোনা যাচ্ছে, ফোনটিতে একটি আর্টিফিসিয়াল ইন্ট্যালিজেন্স চালিত ব্যাটারি-সেভিং মোড থাকবে, যা অপ্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়াগুলিকে দূর করবে, যা মূলত ব্যাটারির আয়ু বাড়াতে সিস্টেম রিসোর্সগুলিকে নিষ্কাশন করে। তবে মনে রাখবেন যে, এগুলি এখন কেবলই জল্পনা এবং স্যামসাংয়ের চূড়ান্ত বৈশিষ্ট্যগুলি আলাদা হতে পারে। যদিও একাধিক রিপোর্ট ইঙ্গিত দিচ্ছে যে, ব্যাটারির ক্ষমতাতে কোনও পরিবর্তন হবে না।