স্মার্টফোনেই DSLR ক্যামেরার মতো ছবি? সে দিনের জন্য খুব বেশি অপেক্ষা করতে হবে না

Avatar

Published on:

Smartphone brands creating own imaging companies to enhance Mobile photography

বর্তমান যুগে স্মার্টফোন কেনার সময় ক্যামেরার গুণমান ক্রেতাদের কাছে একটি অন্যতম মানদন্ড হয়ে উঠেছে। নির্মাতারাও তাই ক্রেতাদের চাহিদা মেটাতে মোবাইল ফটোগ্রাফিতে অধিক মনোযোগ দিচ্ছে। বিশেষ করে কিছু ব্র্যান্ড মোবাইলের ক্যামেরা উন্নত করার জন্য অবিরাম পরিশ্রম করে চলেছে এবং বড় ক্যামেরা প্রস্তুতকারকের সাথেও যৌথভাবে কাজ করছে। যেমন, চীনা স্মার্টফোন ব্র্যান্ড, শাওমি (Xiaomi) বিগত কয়েকবছর ধরে বিখ্যাত জার্মান ক্যামেরা নির্মাতা লাইকা (Leica)-এর পার্টনার। আবার হ্যাসেলব্ল্যাড (Hasselblad)-এর সাথে হাত মিলিয়েছে ওয়ানপ্লাস (OnePlus)।

এখানে প্রশ্ন উঠতেই পারে যে, প্রতিটি ব্র্যান্ডই কি তাদের ফোনের ক্যামেরা উন্নত করার জন্য ইমেজিং কোম্পানির সাথে হাত মেলানোর প্রয়োজন অনুভব করছে? এর উত্তর হল, না। কিছু কোম্পানি মনে করছে যে তাদের আর ক্যামেরা সিস্টেমের উন্নতির জন্য অন্য কোম্পানির ওপর নির্ভরশীল হওয়ার প্রয়োজন নেই। কেননা এখন এক সূত্রের তরফে জানা গেছে যে, কিছু স্মার্টফোন নির্মাতা শীঘ্রই তাদের নিজস্ব ইমেজ ডেভেলপমেন্ট কোম্পানি শুরু করার পরিকল্পনা করছে।

স্মার্টফোন নির্মাতারা তাদের নিজস্ব ইমেজিং কোম্পানি তৈরি করতে চলেছে

উন্নত হার্ডওয়্যার সহ, সাম্প্রতিককালের স্মার্টফোনগুলি ভালো ফটো সরবরাহ করতে সক্ষম, যদিও সেগুলির অধিকাংশই প্রফেশনাল ক্যামেরায় তোলা ছবির মতো গুণমান প্রদান করতে পারে না। প্রতিনিয়ত গুণমান বৃদ্ধির জন্য একাধিক ডিভাইস নির্মাতারা মোবাইল ফটোগ্রাফিতে কাজ করে চলেছে এবং ক্যামেরাকে প্রতিদিন আরও বেশি করে ডেভেলপ করছে।

এই প্রসঙ্গে এখন টিপস্টার ডিজিটাল চ্যাট স্টেশন তার সাম্প্রতিক ওয়েইবো (চীনা মাইক্রোব্লগিং সাইট) পোস্টে একটি উত্তেজনাপূর্ণ তথ্য প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন যে, কিছু স্মার্টফোন নির্মাতা তাদের ডিভাইসের ইমেজিং সিস্টেমের জন্য ক্যামেরা লেন্স প্রস্তুতকারী সংস্থাগুলির সাথে তাদের এক্সক্লুসিভ পার্টনারশিপ বন্ধ করার প্রস্তুতি নিচ্ছে এবং তাদের নিজস্ব ব্যক্তিগত কোম্পানি স্থাপন করার পরিকল্পনা গ্রহণ করেছে। তবে, কোন ব্র্যান্ড তার নিজস্ব ইমেজিং কোম্পানি প্রতিষ্ঠা করবে, তা টিপস্টার উল্লেখ করেননি।

টিপস্টারের এই বক্তব্য থেকে এটা মনে হচ্ছে না যে, লাইকার সাথে শাওমির অংশীদারিত্ব অবিলম্বে শেষ হয়ে যাবে, তবে ভবিষ্যতে কোম্পানি এই সিদ্ধান্ত নিতে পারে। অন্যদিকে, ভিভো (Vivo) বা ওপ্পো (Oppo)-এর মতো সংস্থার নিজস্ব বিশেষ ইমেজিং কোম্পানি স্থাপন করার সম্ভাবনা রয়েছে। এর আগে, হুয়াওয়ে (Huawei) লাইকার সাথে তাদের পার্টনারশিপে ইতি টেনে এক্সমেজ (XMAGE) নামে নিজস্ব কোম্পানি তৈরি করেছে। এই কোম্পানিটি হুয়াওয়ে ডিভাইসের ফটো এবং ভিডিওর মান উন্নত করতে কাজ করে।

সঙ্গে থাকুন ➥