সুখবর, এই মাসেই লঞ্চ হবে নতুন দুটি JioPhone, পেয়ে গেল BIS থেকে ছাড়পত্র

Avatar

Published on:

2 JioPhone 5G BIS certification

দুটি নয়া Jio ব্র্যান্ডের ফোন আজ ভারতের ‘ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস’ বা BIS সার্টিফিকেশন সাইটে তালিকাভুক্ত হল‌। এই JioPhone দুটির মডেল নম্বর JBV161W1 এবং JBV162W1৷ টিপস্টার মুকুল শর্মা আজ এই ডিভাইস দুটিকে ভারতীয় সার্টিফিকেশন সাইটে খুঁজে পেয়েছে। আর যেহেতু ডিভাইস দুটি ইতিমধ্যেই BIS কর্তৃপক্ষ থেকে ছাড়পত্র পেয়েছে, তাই অনুমান করা যায় যে, এগুলি শীঘ্রই লঞ্চ হবে।

প্রসঙ্গত, Reliance চলতি মাসের শেষ সপ্তাহে ‘Annual General Meeting’ (AGM) আয়োজন করবে বলে জানিয়েছে। এই ইভেন্টে মুকেশ আম্বানি পরিচালিত টেলিকম সংস্থা Jio তাদের আসন্ন বিজনেস প্ল্যান বা ব্যবসায়িক পরিকল্পনা সম্পর্কে আলোচনা করতে চলেছে। এছাড়াও, আসন্ন দুটি Jio ফোনকেও এই একই দিনে ঘোষণা করা হবে বলে মনে করা হচ্ছে। সর্বোপরি জানা যাচ্ছে, এই JioPhone গুলি বাজেট-ফ্রেন্ডলি হবে এবং 5G নেটওয়ার্ক সাপোর্ট করবে।

Reliance AGM ইভেন্ট কবে ও কখন অনুষ্ঠিত হবে?

রিলায়েন্স তাদের আধিকারিক ইউটিউব চ্যানেলের মাধ্যমে AGM ইভেন্ট সম্প্রচার করবে। ইভেন্টটি আগামী ২৮শে আগস্ট দুপুর ২টো থেকে শুরু হবে।

JioPhone 5G এর সম্ভাব্য স্পেসিফিকেশন

কয়েক সপ্তাহ আগে আসন্ন জিওফোন ৫জি মডেলের একটি প্রোটোটাইপ ইউনিটের ছবি অনলাইনে ভাইরাল হয়। ফাঁস হওয়া ছবিগুলিতে মডেলটিকে প্লাস্টিক ব্যাক কভার এবং ডুয়াল রিয়ার ক্যামেরা ইউনিটের সাথে দেখা গেছে। একই সাথে ডিভাইসের পেছনে ৫জি ব্র্যান্ডিংয়ের লোগোও নজরে এসেছে, যা নব্য প্রজন্মের মোবাইল সেলুলার নেটওয়ার্কিংয়ের উপস্থিতি নিশ্চিত করেছে।

এক টিপস্টার সম্প্রতি দাবি করেন যে, জিও ব্র্যান্ডিংয়ের এই আসন্ন ৫জি হ্যান্ডসেট ইউনিসক ৫জি বা ডাইমেনসিটি ৭০০ প্রসেসর দ্বারা চালিত হতে পারে। ছবি তোলার জন্য এতে – ১৩ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর ও ২ মেগাপিক্সেল সেকেন্ডারি লেন্স দেওয়া হবে হয়তো। আর ফোনের সামনে ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা থাকতে পারে।

প্রসঙ্গত, জিও ব্র্যান্ডিং সহ আরেকটি ফোনকেও হালফিলে গিকবেঞ্চে তালিকাভুক্ত হতে দেখা গিয়েছে। উক্ত বেঞ্চমার্কিং সাইটটির লিস্টিং নিশ্চিত করেছে যে, আসন্ন এই ফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৮০ প্রসেসর এবং ৪ জিবি র‍্যাম বিদ্যমান থাকবে।

এই JioPhone 5G এর অন্যান্য ফিচার বিবরণ এখনও সামনে আসেনি। দামের কথা বললে, যেহেতু মুকেশ আম্বানি সর্বদা বাজেট-রেঞ্জের হ্যান্ডসেট নিয়ে আসার উপর অধিক ফোকাস করেন, সেহেতু সম্ভাবনা আছে আসন্ন ডিভাইসগুলির দাম ১০,০০০ টাকা থেকে ১৫,০০০ টাকার মধ্যে রাখা হবে৷ এক্ষেত্রে জিও তাদের ফোনগুলির সাথে কিছু রেন্টাল প্ল্যানও অফার করতে পারে। ফলে ক্রেতারা, পুরো টাকা একসাথে পরিশোধ করার পরিবর্তে মাসিক কিস্তিতে প্রদান করতে পারবেন।

Reliance AGM ইভেন্টে 5G রিচার্জ প্ল্যানও ঘোষণা করা হতে পারে

আগামী ২৮শে আগস্ট অনুষ্ঠিত হতে চলা ‘অ্যানুয়াল জেনারেল মিটিং’ -এ রিলায়েন্স তাদের টেলিকম সংস্থা জিও -এর আপকামিং ৫জি রিচার্জ প্ল্যানের ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। জানিয়ে রাখি, জিও এই মুহূর্তে পরীক্ষামূলক ভাবে ভারতব্যাপী তাদের প্রত্যেকটি সার্কেলে আনলিমিটেড ৫জি পরিষেবা অফার করছে। অর্থাৎ সংস্থাটি ৫জি নেটওয়ার্ক ব্যবহারের জন্য আলাদাভাবে কোনো প্ল্যান লঞ্চ করেনি।

তবে যেহেতু ইতিমধ্যেই ৮,০০০টিরও বেশি শহরে জিও তাদের ৫জি পরিষেবা উপলব্ধ করেছে, সেহেতু সম্ভাবনা আছে চলতি বছরেই নয়া ৫জি প্ল্যান ঘোষণা করা হতে পারে। এক্ষেত্রে জিও -এর ৫জি প্ল্যানের দাম বিদ্যমান ৪জি প্ল্যানগুলির থেকে সামান্য বেশি রাখা হবে হয়তো। আমাদের অনুমান সংস্থাটি প্রতি জিবি ৪.৭৩ টাকার বিনিময়ে ৫জি ইন্টারনেট কানেকশন অফার করবে।

প্রসঙ্গত, JioPhones 5G এবং 5G প্ল্যানের পাশাপাশি Jio AirFiber-কেও ২৮শে অক্টোবর লঞ্চ করা হতে পারে। এই ওয়াই-ফাই ইন্টারনেট রাউটারটি সংস্থার ৫জি নেটওয়ার্ক ব্যবহার করবে এবং JioFi হটস্পটের চেয়ে আকারে কিছুটা বড় হবে। উল্লেখিত তথ্য একটা বিষয় নিশ্চিত করছে যে, Jio AirFiber সংস্থার বিদ্যমান রাউটারগুলির তুলনায় অনেক ফাস্ট ইন্টারনেট কানেকশন এবং আরও ভাল অ্যান্টেনা অফার করবে।

সঙ্গে থাকুন ➥