iPhone-কে মাত দিতে সর্বাধুনিক প্রযুক্তির সঙ্গে Xiaomi 13 ও 13 Pro লঞ্চ হল, রইল খুঁটিনাটি

Avatar

Published on:

Xiaomi 13 13 Pro Launched

দীর্ঘ অপেক্ষার পর, অবশেষে শাওমি তাদের বহু প্রতীক্ষিত Xiaomi 13 সিরিজের ফ্ল্যাগশিপ হ্যান্ডসেটগুলি চীনে লঞ্চ করেছে। স্মার্টফোনের পাশাপাশি, শাওমির এই লঞ্চ ইভেন্টে Redmi Buds 4 ইয়ারবাড, Watch S1 Pro স্মার্টওয়াচ এবং নতুন MIUI 14 ইউজার ইন্টারফেসের ওপর থেকেও পর্দা সরানো হয়েছে। Xiaomi 13 লাইনআপে শুধুমাত্র রেগুলার এবং প্রো ভ্যারিয়েন্ট এসেছে। এই ডিভাইসগুলি গত বছর ডিসেম্বর মাসে চীনের বাজারে আত্মপ্রকাশ করা Xiaomi 12 এবং 12 Pro-এর তুলনায় প্রচুর আপগ্রেড অফার করে।

নবাগত Xiaomi 13 এবং Xioami 13 Pro-এ রয়েছে অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে, Qualcomm-এর ফ্ল্যাগশিপ Snapdragon 8 Gen 2 প্রসেসর এবং ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা সেন্সর সহ লাইকা (Leica) দ্বারা টিউন করা ট্রিপল ক্যামেরা সেটআপ। এছাড়া, স্ট্যান্ডার্ড মডেলটি ৪,৫০০ এমএএইচ ব্যাটারি এবং পাঁচটি সীমিত কাস্টম কালার অপশনে এসেছে, যেখানে Xiaomi 13 Pro ৪,৮২০ এমএএইচ ব্যাটারি অফার করে। চলুন তাহলে Xiaomi 13 লাইনআপের দাম, ফিচার এবং সকল স্পেসিফিকেশনগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

শাওমি ১৩ এবং শাওমি ১৩ প্রো-এর স্পেসিফিকেশন এবং ফিচার – Xiaomi 13 and Xiaomi 13 Pro Specifications and Features

শাওমি ১৩ এবং শাওমি ১৩ প্রো উভয় মডেলই কেন্দ্রীভূত পাঞ্চ-হোল কাটআউট এবং একটি ইন্টিগ্রেটেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সহ অ্যামোলেড প্যানেল অফার করে। দুই স্মার্টফোনের স্ক্রিনেই ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১,৯০০ নিট পিক ব্রাইটনেস, এইচডিআর১০+, ডলবি ভিশন এবং এইচএলজি সাপোর্ট করে। রেগুলার ভ্যারিয়েন্টে ৬.৩৬ ইঞ্চির ফুল-এইচডি+ ফ্ল্যাট স্ক্রিন রয়েছে, যেখানে প্রো মডেলটি কার্ভড এজ সহ ৬.৭৩ ইঞ্চির কিউএইচডি+ ডিসপ্লে রয়েছে।

শাওমি ১৩ সিরিজের দুটি ডিভাইসেই কোয়ালকমের ফ্ল্যাগশিপ স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর দ্বারা চালিত, যার সাথে সর্বাধিক ১২ জিবি এল পিডিডিআর৫ র‍্যাম এবং ৫১২ জিবি পর্যন্ত ইউএফএস ৪.০ স্টোরেজ যুক্ত রয়েছে। এই ফোনগুলিতে একটি লিকুইড কুলিং হিট ডিসিপেশন সিস্টেমও অন্তর্ভুক্ত রয়েছে। শাওমি ১৩ সিরিজটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক লেটেস্ট এমআইইউআই ১৪ (MIUI 14) কাস্টম স্কিনে রান করে।

Xiaomi 13 সিরিজের হ্যান্ডসেটগুলিতে ইমেজিং ক্ষমতা বাড়ানোর জন্য জার্মানির বিখ্যাত ক্যামেরা প্রস্তুতকারক লাইকা-ব্র্যান্ডের ট্রিপল রিয়ার ক্যামেরা সিস্টেম উপস্থিত রয়েছে। স্ট্যান্ডার্ড Xiaomi 13-এর ক্যামেরা সেটআপের মধ্যে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সহ ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৮০০ প্রাইমারি সেন্সর, একটি ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স এবং একটি ১০ মেগাপিক্সেলের টেলিফটো ইউনিট অবস্থান করছে৷

আর, Xiaomi 13 Pro-এর রিয়ার প্যানেলে ৫০ মেগাপিক্সেলের ১-ইঞ্চি সনি আইএমএক্স৯৮৯ প্রাইমারি লেন্স, একটি ৫০ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড এবং একটি ৫০ মেগাপিক্সেলের টেলিফটো সেন্সর উপস্থিত রয়েছে৷ উভয় স্মার্টফোনের সামনেই একটি ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং সেলফি ক্যামেরা বর্তমান।

এছাড়া, Xiaomi 13-এ একটি বক্সি ফর্ম ফ্যাক্টর রয়েছে, যেখানে Pro মডেলের একটি স্লিম ডিজাইন রয়েছে। উভয় ডিভাইসের রিয়ার প্যানেলে একটি বর্গাকার ক্যামেরা মডিউল রয়েছে এবং ডিভাইসগুলি আইপি৬৮ (IP68)-সার্টিফায়েড জল এবং ধুলো-প্রতিরোধী চ্যাসিস অফার করে। স্মার্টফোন দুটিতে একটি ন্যানো-স্কিন প্রযুক্তিও রয়েছে যা ব্যাক প্যানেলটি পরিষ্কার করা সহজ করে তোলে। অডিওর জন্য, Xiaomi 13 এবং 13 Pro ডলবি অ্যাটমস দ্বারা টিউন করা স্টেরিও স্পিকারের সাথে এসেছে।

সর্বোপরি পাওয়ার ব্যাকআপের জন্য, Xiaomi 13-এ ৬৭ ওয়াট ওয়্যার্ড চার্জিং সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ব্যবহার করা হয়েছে। আর 13 Pro মডেলটি ৪,৮২০ এমএএইচ ক্ষমতাসম্পন্ন ব্যাটারির সাথে এসেছে, যা ১২০ ওয়াট ওয়্যার্ড চার্জিং সাপোর্ট করে। উভয় ফোনেই ৫০ ওয়াট ওয়্যারলেস এবং ১০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং প্রযুক্তির সাপোর্ট সহ সার্জ জি১ চার্জিং প্রোটেকশন চিপ উপস্থিত রয়েছে। পরিশেষে, Xiaomi 13 লাইনআপের কানেক্টিভিটি অপশনগুলির মধ্যে সামিল রয়েছে ৫জি, ৪জি, ওয়াইফাই, ব্লুটুথ ৫.৩, এনএফসি, আইআর ব্লাস্টার, এবং ইউএসবি-সি পোর্ট।

শাওমি ১৩ এবং শাওমি ১৩ প্রো-এর মূল্য এবং লভ্যতা – Xiaomi 13 and Xiaomi 13 Pro Price and Availability

চীনে রেগুলার শাওমি ১৩-এর ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ মডেলটির দাম রাখা হয়েছে ৩,৯৯৯ রেনমিনবি (প্রায় ৪৭,২৫০ টাকা)। আবার এর ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ, ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ সংস্করণগুলির মূল্য যথাক্রমে ৪,২০০ রেনমিনবি (প্রায় ৪৯,৭০০ টাকা), ৪,৫৯৯ রেনমিনবি (প্রায় ৫৪,৩২০ টাকা) এবং ৪,৯৯৯ রেনমিনবি (প্রায় ৫৯,০৫০ টাকা)।

অন্যদিকে, শাওমি ১৩ প্রো মডেল জিও রেগুলার সংস্করণের মতো চারটি কনফিগারেশনে চীনা মার্কেটে পা রেখেছে। বেস ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ মডেলের মূল্য ৪,৯৯৯ রেনমিনবি (প্রায় ৫৯,০৫০ টাকা) নির্ধারণ করা হয়েছে। আর, বাদবাকি ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ, ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টগুলি যথাক্রমে ৫,৩৯৯ রেনমিনবি (প্রায় ৬৩,৯০০ টাকা), ৫,৭৯৯ রেনমিনবি (প্রায় ৬৮,৫৫০ টাকা) এবং ৬,২৯৯ রেনমিনবি (প্রায় ৭৪,৫০০ টাকা) মূল্যে পাওয়া যাবে।

জানিয়ে রাখি, শাওমি ১৩ এবং ১৩ প্রো মডেল দুটি বর্তমানে চীনের মার্কেটে প্রি-অর্ডারের জন্য উপলব্ধ। দুটি ডিভাইসই আগামী ১৪ ডিসেম্বর থেকে বিক্রি শুরু হবে। শাওমি ১৩ সিরিজের বেস ও প্রো উভয় মডেলই হোয়াইট, ব্ল্যাক, গ্রীন এবং লাইট ব্লু- এই তিনটি কালার অপশনে বেছে নেওয়া যাবে। তবে, রেগুলার মডেলটি ফ্লেম রেড, স্যাফায়ার ব্লু, হারিকেন ইয়েলো, জঙ্গল গ্রিন এবং সিমেন্ট গ্রে- এই পাঁচটি সীমিত কাস্টম কালারেও পাওয়া যাবে। সীমিত সংস্করণটি শুধুমাত্র ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ কনফিগারেশনেই মিলবে। ফোন দু’টি ভারত-সহ বিশ্ববাজারে শীঘ্রই লঞ্চ হবে বলে আশা করা যায়।

সঙ্গে থাকুন ➥