Samsung Galaxy S24-এর ঘুম কাড়বে Xiaomi, বাজারে আনল দুর্ধর্ষ স্মার্টফোন

Avatar

Published on:

Xiaomi 14 Launched

শাওমি গত বছর অক্টোবরে চীনা বাজারে তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপ Xiaomi 14 স্মার্টফোনটি লঞ্চ করেছিল। গতকাল (২৫ ফেব্রুয়ারি) চীনা ব্র্যান্ডটি বার্সেলোনায় Xiaomi 14 Ultra এবং অন্যান্য আরও কিছু ডিভাইসের সাথে এই হ্যান্ডসেটটিকে গ্লোবাল মার্কেটে রিলিজ করেছে। Samsung Galaxy S24 ছাড়া, এটি অ্যান্ড্রয়েড স্পেসে বর্তমানে একমাত্র কমপ্যাক্ট ফ্ল্যাগশিপ ফোন। তবে এটি স্যামসাংয়ের ফ্ল্যাগশিপের তুলনায় উন্নততর স্পেসিফিকেশন সহ এসেছে এবং এর দামও বেশি। Xiaomi 14-এ মিলবে ওলেড (OLED) ডিসপ্লে, Qualcomm Snapdragon 8 Gen 3 প্রসেসর, ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা এবং ৪,৬১০ এমএএইচ ব্যাটারি। আসুন তাহলে বিশ্ববাজারে আগত এই শাওমি ফ্ল্যাগশিপটির দাম, স্পেসিফিকেশন, ফিচার এবং উপলব্ধতা সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Xiaomi 14-এর স্পেসিফিকেশন

শাওমি ১৪-এর ডিজাইন পূর্বসূরি শাওমি ১৩-এর থেকে কিছুটা আলাদা। এর ক্যামেরা আইল্যান্ডটি বড় এবং এতে লেন্সগুলিকে ঘিরে কোনও লাইন নেই। ফোনটিতে মেটাল ফ্রেম এবং গ্লাস ব্যাক প্যানেল রয়েছে। সামনের অংশে ৬.৩৬ ইঞ্চির ফ্ল্যাট-ওলেড ডিসপ্লে ২,৬৭০ x ১,২০০ পিক্সেলের ১.৫কে রেজোলিউশন, ৪৬০ পিপিআই পিক্সেল ডেনসিটি এবং ১-১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট অফার করে। এই ১০-বিট স্ক্রিনটি ডিসি ডিমিং, ডলবি ভিশন এবং ৩,০০০ নিট লোকাল পিক ব্রাইটনেস লেভেল সাপোর্ট করে।

পারফরম্যান্সের ক্ষেত্রে, ডিভাইসটি Qualcomm Snapdragon 8 Gen 3 মোবাইল প্ল্যাটফর্ম দ্বারা চালিত, যা এলপিডিডিআর৫এক্স র‍্যাম এবং ইউএফএস ৪.০ স্টোরেজের সাথে যুক্ত। হিট ম্যানেমেন্টের জন্য, শাওমি ১৪-এ একটি ভিসি (ভেপার চেম্বার) লিকুইড কুলিং সিস্টেম রয়েছে। অ্যান্ড্রয়েড ১৪-এর ওপর ভিত্তি করে হাইপারওএস (HyperOS) কাস্টম স্কিনে রান করে।

ফটোগ্রাফির জন্য, Xiaomi 14-এর রিয়ার প্যানেলে লাইকা (Leica)-টিউনড ট্রিপল ক্যামেরা সিস্টেম রয়েছে। এই সেটআপটি ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর, একটি ৫০ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড ইউনিট এবং একটি ৫০ মেগাপিক্সেলের ৩.২x ফ্লোটিং টেলিফটো সেন্সর দ্বারা গঠিত৷ আর ফোনের সামনে পাঞ্চ-হোল কাটআউটের ভিতরে ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা সেন্সর রয়েছে।

পাওয়ার ব্যাকআপের জন্য, Xiaomi 14-এ ৪,৬১০ এমএএইচ ব্যাটারি রয়েছে, যা ৯০ ওয়াট ওয়্যার্ড, ৫০ ওয়াট ওয়্যারলেস এবং ১০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে। এছাড়াও, এই শাওমি হ্যান্ডসেটটি এক্স-অ্যাক্সিস লিনিয়ার ভাইব্রেশন মোটর, ডুয়েল স্টেরিও স্পিকার, আইআর (IR) ব্লাস্টার, ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ধুলো ও জল প্রতিরোধের জন্য আইপি৬৮ (IP68) রেটিং সহ এসেছে।

Xiaomi 14-এর মূল্য ও লভ্যতা

ইউরোপের বাজারে Xiaomi 14-এর ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজের দাম রাখা হয়েছে ৯৯৯ ইউরো (প্রায় ৮৯,৫৯০ টাকা)। এটি ব্ল্যাক, হোয়াইট বা জেড গ্রিন কালার ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। সবকটি মডেলই গ্লাস ব্যাক অফার করে। তবে বিভিন্ন দেশে মূল্য আলালা হতে পারে। Xiaomi 14 ফোনটি Xiaomi 14 Ultra মডেলের সাথে আগামী মাসেই ভারতীয় বাজারে পা রাখতে চলেছে।

সঙ্গে থাকুন ➥