Xiaomi 14 সিরিজের ক্যামেরায় দুর্ধর্ষ Leica Summilux লেন্স, চাপে পড়বে iPhone 15-ও!

Avatar

Updated on:

Xiaomi 14 Series Launch Date

সাম্প্রতিককালে লঞ্চ হওয়া শাওমি (Xiaomi)-এর প্রিমিয়াম স্মার্টফোনগুলির ক্যামেরা পারফরম্যান্সে উল্লেখযোগ্য আপগ্রেড দেখা গিয়েছে। যার পিছনে বেশ কিছু কারণও রয়েছে। প্রথমত, চীনা ব্র্যান্ডটি গত বছর জার্মান ক্যামেরা প্রস্তুতকারক লাইকা (Leica)-এর সাথে হাত মিলিয়েছে, যা অবশ্যই তাদের ফোনের ফটোগ্রাফি ক্ষমতাকে কয়েক ধাপ এগিয়ে নিয়ে গিয়েছে। দ্বিতীয়ত, শাওমির ফ্ল্যাগশিপগুলিতে লাইকা দ্বারা ফাইন-টিউন ক্যামেরা সেন্সর ব্যবহৃত হচ্ছে। এমনকি, Xiaomi 14 সিরিজের ক্ষেত্রেও তার ব্যতিক্রম হবে না। সংস্থাটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে, তাদের আপকামিং ফ্ল্যাগশিপ ফোনে একটি সম্পূর্ণ নতুন লাইকা লেন্স থাকবে, যা আগে অন্য কোনও স্মার্টফোনে ব্যবহার হয়নি।

Xiaomi 14-এর ক্যামেরা উন্নত করবে Leica Summilux লেন্স

চীনা মাইক্রোব্লগিং সাইট, ওয়েইবো-এর অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে একটি টিজার ইমেজ শেয়ার করে শাওমি নিশ্চিত করেছে যে, নতুন শাওমি ১৪ সিরিজটি লাইকা সামিলাক্স লেন্সের সাথে লঞ্চ হবে। এটি জার্মান ক্যামেরা নির্মাতার স্মার্টফোনের জন্য তৈরি একটি নতুন ক্যামেরা লেন্স সিস্টেম৷ এটিকে ফোনের ফটোগ্রাফির জন্য “বেস্ট ইন দ্য ফিল্ড” হিসাবে টিজ করা হচ্ছে।

শাওমির পোস্টটির অনুবাদ করলে এই মানে দাঁড়ায় যে, শাওমি এবং লাইকা যৌথভাবে মোবাইল ইমেজিংয়ের ক্ষেত্রে সবচেয়ে নিখুঁত লাইকা সামিলাক্স লেন্সের সমন্বয়ে একটি নতুন প্রজন্মের অপটিক্যাল সিস্টেম সলিউশন নিয়ে এসেছে। এটি সাম্প্রতিকতম মোবাইল অপটিক্সের জন্য একটি নতুন পেশাদার হাই-ডাইনামিক ইমেজ সেন্সর, যা মোবাইল ডিভাইসগুলিকে সত্যিকারের ফুল-টাইম ক্যাপাবিলিটি অফার করে৷ সমস্ত পরিবেশ এবং পরিস্থিতিতে অত্যন্ত শক্তিশালী তাৎক্ষণিক এবং সঠিক ক্যাপচার ক্ষমতা প্রদান করতে সক্ষম।

কোম্পানি তাদের ফ্ল্যাগশিপ সিরিজে যে ক্যামেরা লেন্স ব্যবহার করতে চলেছে, তার প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলি শেয়ার করেনি। তবে তারা নিশ্চিত করেছে যে, Xiaomi 14 সিরিজের ডিভাইসগুলি নতুন Summilux লেন্সযুক্ত প্রথম স্মার্টফোন হবে। লাইকা এটিকে বিশেষভাবে মোবাইল ডিভাইসের জন্য ডিজাইন করা লেন্সের ভবিষ্যত প্রজন্ম হিসাবে বর্ণনা করে পোস্টটির প্রতিক্রিয়া জানিয়েছে।

Xiaomi 14 লাইনআপে অন্তত দুটি মডেল থাকতে পারে – Xiaomi 14 এবং Xiaomi 14 Pro। এতে Xiaomi 14 Ultra-ও অন্তর্ভুক্ত থাকতে পারে। তবে এটি একই ইভেন্টে লঞ্চ হবে নাকি তার কিছু পরে, তা এখনও জানা যায়নি। Xiaomi 14 সিরিজটি এই মাসে চীনের বাজারে আত্মপ্রকাশ করবে এবং শোনা যাচ্ছে যে আগামী ২৭ অক্টোবর এটি লঞ্চ হতে পারে।

এছাড়া, Xiaomi 14 লাইনআপের আরেকটি প্রধান হাইলাইট হল যে, এটি হবে ব্র্যান্ডের প্রথম স্মার্টফোন সিরিজ, যা হাইপারওএস (HyperOS) অপারেটিং সিস্টেম সহ আসবে। এটি শাওমির নতুন সফটওয়্যার যা এক দশকেরও পুরনো MIUI-এর জায়গা নেবে। এটি স্মার্টফোন এবং শক্তিশালী ইকোসিস্টেম এক্সপেরিয়েন্স তৈরি করতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অফ থিংস (AIoT) জুড়ে আরও ফ্লুইডিটি এবং কানেক্টিভিটি প্রদান করতে সাহায্য করবে।

সঙ্গে থাকুন ➥