আইফোন নয়, Xiaomi 14 সিরিজে মজে বিশ্ববাসী, প্রথম সেলেই মুড়ি মুড়কির মতো বিক্রি হল

Avatar

Published on:

Xiaomi 14 Series Sales in Europe

Xiaomi গতকাল তাদের নতুন প্রজন্মের ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজ Xiaomi 14 বিশ্বব্যাপী উন্মোচন করেছে। এই লাইনআপের অধীনে আগত Xiaomi 14 এবং Xiaomi 14 Ultra মডেল দুটি বর্তমানে ইউরোপের বাজারে বিক্রির জন্য উপলব্ধ। এক্ষেত্রে সেল শুরু হওয়ার মাত্র কয়েক ঘন্টা পেরোতে না পেরোতেই সংস্থার তরফ থেকে একটি উল্লেখযোগ্য খবর শেয়ার করা হয়েছে। জানা গেছে, নতুন Xiaomi 14 সিরিজ পূর্বসূরি Xiaomi 13 লাইনআপের সামগ্রিক সেলের পরিসংখ্যান ছাড়িয়ে গেছে। এক্ষেত্রে দাবি করা হচ্ছে উত্তরসূরিটি ইউরোপের বাজারে পূর্বসূরি সিরিজের তুলনায় ছয় গুণ পর্যন্ত অধিক বিক্রি হয়েছে। যা কিনা Xiaomi -এর কাছে মাইলস্টোন স্বরূপ!

ইউরোপে পূর্বসূরি Xiaomi 13 সিরিজের সেলের রেকর্ড ভাঙলো Xiaomi 14 ও Xiaomi 14 Ultra

Xiaomi 14 এবং Xiaomi 14 Ultra স্মার্টফোন ইউরোপের বাজারে প্রবেশ করতে না করতেই খবরের শিরোনামে উঠে এসেছে। কেননা, নতুন এই দুটি প্রিমিয়াম গ্রেডের ডিভাইস লঞ্চের মাত্র কয়েক ঘন্টার মধ্যেই গত বছরে আত্মপ্রকাশ করা Xiaomi 13 এবং Xiaomi 13 Ultra মডেলের থেকেও অধিক জনপ্রিয়তা অর্জন করেছে। যার প্রমান এদের বিক্রয় পরিসংখ্যান।

এই বিষয়ে শাওমির প্রেসিডেন্ট এবং রেডমি জেনারেল ম্যানেজার লু ওয়েইবিং (Lu Weibing) জানিয়েছেন, Xiaomi 14 সিরিজের অধীনে আসা মডেল দুটি ইউরোপের বাজারে বড় ব্যবধানের সাথে পূর্বসূরিদের পেছনে ফেলে দিয়েছে৷ এক্ষেত্রে টপ-এন্ড মডেল Xiaomi 14 Ultra পুরোনো প্রজন্মের Xiaomi 13 Ultra -এর তুলনায় তিনগুণ অধিক বিক্রি হয়েছে। অন্যদিকে, সেল শুরু হওয়ার কয়েক ঘন্টার মধ্যেই Xiaomi 13 -এর চেয়ে ছয় গুণ বেশি ইউনিট বিক্রি হয়েছে স্ট্যান্ডার্ড Xiaomi 14 স্মার্টফোন।

Xiaomi 14 এর স্পেসিফিকেশন

কমপ্যাক্ট ডিজাইনের শাওমি ১৪ ফোনে ৬.৩৬-ইঞ্চির Huaxing C8 AMOLED ডিসপ্লে রয়েছে, যা শাওমি এবং টিসিএল (TCL)-এর যৌথ প্রয়াসে নির্মিত। এই ডিসপ্লে – ১.৫কে রেজোলিউশন, ১২০ হার্টজ এলটিপিও রিফ্রেশ রেট, ৩,০০০ নিট পিক ব্রাইটনেস, এইচডিআর১০+, এইচএলজি এবং ডলবি ভিশন প্রযুক্তি সাপোর্ট করে৷ ডিভাইসটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর সহ এসেছে। এতে ১৬ জিবি LPDDR5x র‍্যাম এবং ১ টিবি পর্যন্ত UFS 8 স্টোরেজ পাওয়া যাবে। এই ফোন অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক হাইপারওএস কাস্টম স্কিন দ্বারা চালিত।

তদুপরি উক্ত মডেলে লাইকা ব্র্যান্ড দ্বারা কো-ইঞ্জিনিয়ার্ড ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। এগুলি হল – OIS সহ ৫০ মেগাপিক্সেল হান্টার ৯০০ প্রাইমারি সেন্সর + ৫০ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স + ৫০ মেগাপিক্সেল টেলিফটো ইউনিট। এদিকে ডিভাইসের সামনে ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বিদ্যমান থাকছে। পাওয়ার ব্যাকআপের জন্য শাওমি ১৪ ফোনে ৯০ ওয়াট ওয়্যার্ড, ৫০ ওয়াট ওয়্যারলেস এবং ১০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং সমর্থিত ৪,৬১০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে। আর নিরাপত্তার জন্য মিলবে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

Xiaomi 14 Ultra এর স্পেসিফিকেশন

শাওমি ১৪ আল্ট্রা স্মার্টফোনে মাইক্রো কার্ভ যুক্ত ৬.৭৩ ইঞ্চির কোয়াড এইচডি প্লাস (৩,২০০ x ১,৪৪০ পিক্সেল) OLED ডিসপ্লে রয়েছে, যা ৫২২ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১২-বিট কালার ডেপ্থ, ১ হার্টজ- ১২০ হার্টজ রিফ্রেশ রেট (এলটিপিও), ৩,০০০ নিট পিক ব্রাইটনেস লেভেল, ১,৯২০ হার্টজ পিডাব্লিউএম ডিমিং, ডলবি ভিশন এবং ডিসি ডিমিং প্রযুক্তি সাপোর্ট করে। এটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর সহ এসেছে, যার সাথে এলপিডিডিআর৫এক্স র‍্যাম এবং ইউএফএস ৪.০ স্টোরেজ সংযুক্ত। অপারেটিং সিস্টেম হিসাবে এতে অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক হাইপারওএস কাস্টম স্কিন প্রি-লোডেড থাকছে।

আর এই হ্যান্ডসেটের রিয়ার প্যানেলে লাইকা-টিউনড কোয়াড-ক্যামেরা সেটআপ উপস্থিত। এগুলি হল – ভেরিয়েবল অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ৫০ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স + ৩.২এক্স জুম সহ ৫০ মেগাপিক্সেল টেলিফটো সেন্সর + ৫এক্স জুম যুক্ত ৫০ মেগাপিক্সেল পেরিস্কোপ টেলিফোটো লেন্স৷ ডিসপ্লের ওপরে পাঞ্চ-হোল কাটআউটের ভিতরে ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা লক্ষ্যণীয়। এই ৫জি ফোনে ৫,৩০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ৯০ ওয়াট ওয়্যার্ড, ৮০ ওয়াট ওয়্যারলেস এবং ১০ ওয়াট রিভার্স ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে। এছাড়া সিকিউরিটি ফিচার হিসাবে ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

সঙ্গে থাকুন ➥