মোবাইলের জন্য নতুন অপারেটিং সিস্টেম লঞ্চ করল Xiaomi, বিস্তারিত জেনে নিন

Avatar

Published on:

Xiaomi MIUI 14 Mobile operating system launched

প্রখ্যাত স্মার্টফোন নির্মাতা শাওমি (Xiaomi) প্রত্যাশামতোই চীনের বাজারে নতুন Xiaomi 13 ফ্ল্যাগশিপ সিরিজের সাথে তাদের লেটেস্ট কাস্টম অ্যান্ড্রয়েড স্কিন, MIUI 14 উন্মোচন করেছে। নতুন সফ্টওয়্যারটির ইউজার ইন্টারফেস অ্যান্ড্রয়েড ১৩-এর ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং এটি একাধিক ভিজ্যুয়াল পরিবর্তন, বেশ কয়েকটি নতুন ফিচার এবং উন্নত ক্রস-ডিভাইস কোলাবরেশনের সাথে এসেছে। কোম্পানি জানিয়েছে যে, গত প্রজন্মের MIUI 13-এর তুলনায় MIUI 14 মোবাইল অপারেটিং সিস্টেমের ফার্মওয়্যার সাইজ কম এবং এটি ভালো পারফরম্যান্স এবং দক্ষতার জন্য একটি উন্নত সিস্টেম আর্কিটেকচার অফার করে। শাওমির এই অ্যান্ড্রয়েড ১৩-ভিত্তিক সফ্টওয়্যারটিতে কি কি বৈশিষ্ট্য রয়েছে, চলুন জেনে নেওয়া যাক।

MIUI 14-এর ডিজাইন:

লেটেস্ট এমআইইউআই ১৪ একটি উল্লেখযোগ্য ভিজ্যুয়াল ওভারহল সহ এসেছে। কোম্পানি আইকন এবং সামগ্রিক ইউআই পরিবর্তন করেছে। আইকনগুলি বড় এবং তাদের আকার অ্যাডজাস্ট করা যেতে পারে। এছাড়াও, নতুন উইজেট ফরম্যাট এবং হোম স্ক্রিন ফোল্ডার রয়েছে, যা ব্যবহারকারীদের আরও কাস্টমাইজেশন অপশন প্রদান করে। এছাড়াও, সফ্টওয়্যারটিতে নতুন পেট এবং প্লান্ট উইজেট রয়েছে। এটি অ্যাপলের আইওএস (iOS)-এর জন্য পিক্সেল প্যালস (Pixel Pals) অ্যাপের সাথে কিছুটা সাদৃশ্যপূর্ণ। ব্যবহারকারী একবার হোম স্ক্রিনে পোষ্য/গাছের উইজেট যোগ করলে, তিনি সেটির সাথে ইন্টারঅ্যাক্ট বা খেলতে পারবেন।

MIUI 14-এর পারফরম্যান্স:

এমআইইউআই ১৪-এর লঞ্চের সময়, এর পারফরম্যান্স নিয়ে অনেক তথ্যই প্রকাশ করেছে শাওমি। সফ্টওয়্যারটিকে হালকা করতে কোম্পানি যথেষ্ট কাজ করেছে। এমআইইউআই ১৪ একটি নতুন এমআইইউআই ফোটন ইঞ্জিনের সাথে এসেছে, যা অন্তর্নিহিত অ্যান্ড্রয়েড কার্নেলে চলে। এটি থার্ড পার্টি ডেভলপারদের মসৃণ এবং আরও শক্তি-দক্ষ অ্যাপ্লিকেশন তৈরি করার অনুমতি দেবে।

এছাড়া, সিস্টেম মেমরি ফুটপ্রিন্ট ব্যাপকভাবে হ্রাস করা হয়েছে এবং নতুন সফ্টওয়্যারে শুধুমাত্র আটটি অ্যাপ রয়েছে যা আনইনস্টল করা যাবে না। Xiaomi দাবি করেছে যে, সিস্টেমের সাবলীলতা ৬০% পর্যন্ত উন্নত হয়েছে। শুধু সিস্টেম অ্যাপই নয়, থার্ড-পার্টি অ্যাপগুলিও উন্নত পারফরম্যান্স এবং এফিসিয়েন্সি অফার করবে।

MIUI 14-এর নতুন ফিচার:

MIUI 14-এর সবচেয়ে বড় বৈশিষ্ট্য হবে এর ছোট আকার। ফার্মওয়্যারের মোট সাইজ মাত্র ১৩.০৯ জিবি, যা এমআইইউআই-এর পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায় খুবই কম। একটি নতুন অ্যাপ ক্লিনিং ফিচারও রয়েছে যা কম-ফ্রিকোয়েন্সির অ্যাপ্লিকেশনগুলিকে সংকুচিত করবে এবং ডুপ্লিকেট ফাইলগুলির শুধুমাত্র একটি কপিই সংরক্ষণ করবে। সফ্টওয়্যারটি নতুন নোটিফিকেশন ম্যানেজমেন্ট অপশন নিয়ে এসেছে, যার দরুন ব্যবহারকারীরা এখন শুধুমাত্র একটি সোয়াইপ দিয়ে রেসিডেন্ট নোটিফিকেশনগুলি বন্ধ করতে সক্ষম হবেন। এছাড়াও, নতুন ইনস্টল করা অ্যাপগুলির জন্য নোটিফিকেশন অনুমোদনের প্রয়োজন হবে। আবার, ক্লাউডে ব্যবহারকারীর ডেটা সংরক্ষণ না করা এবং ডিভাইসে লোকালভাবে সমস্ত ক্রিয়া সম্পাদনের সাথে গোপনীয়তার দিকটিও উন্নত হয়েছে।

MIUI 14-এর এআই (AI) ফিচার:

শাওমির নতুন কাস্টম স্কিনে বেশ কিছু নতুন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই ফিচার যোগ করা হয়েছে। ইউজার ইন্টারফেসটি এবার থেকে ছবি থেকে টেক্সট বের করতে পারবে। আবার, এটিকে তাৎক্ষণিকভাবে চেনার জন্য ব্যবহারকারীদের শুধুমাত্র গ্যালারী চিত্রের টেক্সটটিকে প্রেস এবং হোল্ড করে রাখতে হবে। এই ফিচারটি সর্বাধিক ৮টি ভাষা সাপোর্ট করে। ভিডিও কনফারেন্সের জন্য, MIUI 14-এ একটি লাইভ ক্যাপশনিং ফিচারও রয়েছে।

শাওমি তাদের এমএই এআই ভয়েস অ্যাসিস্ট্যান্স-এ উল্লেখযোগ্য উন্নতি করেছে। এটি নথি স্ক্যান করতে, অনুবাদ করতে এবং স্প্যাম কল ফিল্টার করতে ব্যবহার করা যেতে পারে। এটি সাধারণ ভয়েস কমান্ড সহ জটিল দৈনন্দিন কাজগুলি সম্পাদন করতে পারে।

MIUI 14-এর এমআইইউআই ইন্টারকানেকশন:

MIUI 14 ব্যবহারকারীদের নির্বিঘ্নে শাওমি ইকোসিস্টেমের অন্যান্য ডিভাইসের সাথে সংযোগ করার অনুমতি দেবে। সংস্থা বলেছে যে, এক বিলিয়নেরও বেশি ডিভাইস দুটি প্রধান আন্তঃসংযোগ কেন্দ্র দ্বারা সাপোর্টেড। প্রতিটি ডিভাইসের অনস্ক্রিনে নির্দিষ্ট স্থান দখল করে একটি আপডেটেড পেয়ারড-ডিভাইস ইন্টারফেস রয়েছে, যার মধ্যে কিছু ইনপুট স্যুইচ করতে একটি থেকে অন্যটিতে সরানো যেতে পারে।

জানি রাখি, সফ্টওয়্যারে অন্তর্ভুক্ত শাওমি ম্যাজিক সেন্টার হল এমন একটি প্ল্যাটফর্ম যা ব্যবহারকারীকে তাদের শাওমি ইকোসিস্টেম প্রোডাক্টগুলি পরিচালনা করতে সাহায্য করে। এটিকেও নতুন করে সাজানো হয়েছে, যার ফলে এটি ডিভাইসগুলির মধ্যে উন্নত আন্তঃসংযোগ গতি অফার করবে৷ শাওমির দাবি, নতুন হাই-স্পিড ইন্টারকানেকশনের ক্ষেত্রে, বেস ইয়ারফোন সংযোগের গতি ৫০%, মোবাইল টিভি সংযোগের গতি ১২% এবং স্ট্রিমিংয়ের সময় ছবি ট্রান্সমিশন ৭৭% বৃদ্ধি পেয়েছে।

MIUI 14-এর ফ্যামিলি সার্ভিস:

MIUI-এর নতুন সংস্করণটি আগের থেকে আরও বেশি পরিবার-বান্ধব বলে দাবি করা হয়েছে। এটি বিভিন্ন ফ্যামিলি সার্ভিসের সাথে এসেছে যা ইউজারকে সর্বোচ্চ ৮ জন সদস্যের গ্রুপ তৈরি করতে এবং বিভিন্ন অনুমতি সহ একাধিক ভূমিকা বরাদ্দ করতে দেয়। ব্যবহারকারীরা তাদের পরিবারের সাথে ফটো অ্যালবাম শেয়ার করতে পারবেন। গ্রুপের প্রত্যেকে নতুন আইটেম দেখতে এবং আপলোড করতে সক্ষম হবেন।

এমনকি, ফ্যামিলি সার্ভিসগুলির মাধ্যমে পরিবারের সদস্যদের সাথে হার্ট রেট, রক্তে অক্সিজেনের মাত্রা এবং ঘুমের মতো স্বাস্থ্য-সম্বন্ধীয় তথ্যগুলি শেয়ার করে নেওয়া যাবে। এছাড়াও, এতে বিভিন্ন পেরেন্টাল নিয়ন্ত্রণ অপশন রয়েছে যা ব্যবহারকারীদের স্ক্রিন টাইম সীমিত করতে, অ্যাপ ব্যবহার সীমিত করতে, একটি নিরাপদ এলাকা স্থির করার ক্ষেত্রে সাহায্য করবে।

সঙ্গে থাকুন ➥