Chandrayaan-3: চাঁদের মাটিতে চন্দ্রযানের সফল ল্যান্ডিং, উচ্ছ্বাসে মাতোয়ারা প্রধানমন্ত্রী থেকে গোটা দেশ

Avatar

Published on:

chandrayaan-3-mission-success-creates-histrory-monumental-buzz-see-politicians-viral-reactions

বিগত কয়েক বছরে ভারতের প্রযুক্তি ও বিজ্ঞান অনেকটাই বিকশিত হয়েছে, ফলশ্রুতিতে দেশের নাম তো বিভিন্নভাবে উজ্জ্বল হয়েছেই পাশাপাশি আমাদের মতো নাগরিকরাও প্রচুর সুবিধা পাচ্ছেন। তবে এই মুহূর্তটি আমাদের দেশের জন্য গর্ব এবং একইসাথে উত্তেজনার সময়! মাত্র কয়েক ঘন্টা আগে Chandrayaan-3 রকেটের সফল সফ্ট ল্যান্ডিংয়ের মাধ্যমে ইতিহাস সৃষ্টি করেছে ভারত। চাঁদের যে দক্ষিণ পৃষ্ঠে পৃথিবীর কেউ কখনও পা রাখেনি, ঠিক সেখানেই অতিসম্প্রতি তিরঙ্গা পতাকা উড়িয়েছে ISRO – তাও আবার আমেরিকা, রাশিয়ার মতো শক্তিমানদের পেছনে ফেলে। স্বাভাবিকভাবেই ভারত এখন নিজের মানচিত্রের গণ্ডির মধ্যে তো বটেই, তাছাড়াও সারা বিশ্ব থেকে অভিনন্দন পাচ্ছে। আর Chandrayaan-3 মিশনের সাফল্যে, প্রধানমন্ত্রী থেকে শুরু করে বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব মতবিরোধ ভুলে সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে সবার সাথে খুশি ভাগ করে নিচ্ছেন। শ্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে বহু কেন্দ্রীয় মন্ত্রী, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল, বিরোধী দলনেতা রাহুল গাঁধী, আমাদের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় – কে নেই সেই তালিকায়!

যেমন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এক্স (X, Twitter-এর নতুন নাম) হ্যান্ডেলে লিখেছেন যে, চন্দ্রযান-৩ মিশনের এই বিজয় দেশের জন্য একটি গর্বের মুহূর্ত এবং এটি আদতে ১৪০ কোটি ভারতবাসীর আকাঙ্ক্ষা এবং ক্ষমতার প্রতিফলন। কার্যত একইভাবে গর্ব প্রকাশ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিও। তিনি সোশ্যাল মিডিয়া পোস্টে লিখেছেন যে, ভারত, চাঁদের দক্ষিণ মেরু অনুসন্ধানকারী প্রথম দেশ হিসেবে রেকর্ড গড়েছে; আর ইসরো এই ইতিহাস তৈরি করেছে।

অন্যদিকে কংগ্রেস নেতা রাহুল গান্ধীও পোস্ট করে ইসরোকে অভিনন্দন জানিয়েছেন। তিনি তার পোস্টে লিখেছেন – এই অগ্রণী কৃতিত্বের জন্য টিম ইসরোকে অভিনন্দন। চাঁদ সংক্রান্ত এই অভিযানের সাফল্য আসলে দেশের বিজ্ঞানীদের কয়েক দশকের অসাধারণ বুদ্ধিমত্তা ও কঠোর পরিশ্রমের ফল।

এছাড়াও আরও অন্যান্য রাজনৈতিক ব্যক্তিত্বেরাও মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্মের মাধ্যমে নিজেদের উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

শুভেচ্ছা আসছে বিদেশ থেকেও

ভারতের এই বিশাল কৃতিত্বে নাসা (NASA) তথা মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার কর্মকর্তা বিল নেলসনও টুইট করে অভিনন্দন জানিয়েছেন। তিনি লিখেছেন যে, চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান রকেটের সফল অবতরণের জন্য এবং চাঁদে মহাকাশযান সফলভাবে সফ্ট-ল্যান্ড করার জন্য ইসরোর প্রশংসা করেছেন।

সঙ্গে থাকুন ➥