Chandrayaan-3 Moon Landing Live: চন্দ্রযান ৩ এর চাঁদের মাটি ছোঁয়া সরাসরি লাইভ দেখুন এখান থেকে

Avatar

Published on:

Chandrayaan-3 Moon Landing Live

ISRO Chandrayaan-3 Moon Landing Livestream: আজ ২৩শে আগস্ট, ভারত এবং আমাদের সমস্ত ভারতীয়দের জন্য উত্তেজনা এবং গর্বের একটি দিন, কারণ দীর্ঘ দূরত্ব এবং বিভিন্ন বাধা অতিক্রম করে আজ চাঁদের মাটিতে অবতরণ করতে যাচ্ছে Chandrayaan-3। হ্যাঁ, গত ১৪ই জুলাই PSLV-C56 রকেটের হাত ধরে ISRO যে মিশন শুরু করেছিল, আজ তার চরম মুহূর্ত বা ক্লাইম্যাক্স। রকেটের সফ্ট ল্যান্ডিং সফল হলে, ভারত হবে চাঁদের দক্ষিণ মেরুতে বা অন্ধকার দিকে (dark side of the moon) পদার্পণকারী প্রথম দেশ। এই পরিস্থিতিতে আপনি যদি এই ঐতিহাসিক মুহূর্তটি সরাসরি চাক্ষুষ করতে চান, তাহলে এমনটা অসম্ভব নয়। সর্বক্ষণের সঙ্গী স্মার্টফোন এবং ইন্টারনেটকে কাজে লাগিয়েই আপনি এই ঘটনার সাক্ষী থাকতে পারবেন। কীভাবে? আসুন জেনে নিই।

Chandrayaan-3-এর অবতরণের লাইভ স্ট্রিমিং কীভাবে দেখবেন

চন্দ্রযান-৩ মিশনের এই বিশেষ মুহূর্ত সবার সাথে শেয়ার করার জন্য ইসরো বা ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন লাইভ স্ট্রিমিংয়ের সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে লাইভ স্ট্রিমিং শুরু হবে আজ বিকেল ৫.২০ মিনিটে। এই ইভেন্টটি ইসরোর অফিসিয়াল ওয়েবসাইট বা https://www.isro.gov.in/LIVE_telecast_of_Soft_landing.html থেকে লাইভ দেখা যাবে।

এছাড়াও ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার নিজস্ব ইউটিউব (YouTube) চ্যানেল, ফেসবুক (Facebook) হ্যান্ডেল) এবং পাবলিক ব্রডকাস্টার ডিডি ন্যাশনাল (DD National) টিভিতে বিকাল ৫.২৭ থেকে দেখা যাবে এই লাইভ ইভেন্ট। তাই আপনি নিজের সুবিধামতো এটি দেখতেই পারেন।

Chandrayaan-3 মিশন ও কিছু কথা

– চন্দ্রযান-৩ চন্দ্রপৃষ্ঠে জলের সন্ধান করবে।

– গত ৩০শে জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ সেন্টার থেকে মিশনের উদ্দেশ্যে পিএসএলভি-সি৫৬ রকেটটি লঞ্চ হয়।

– এটি তৈরিতে প্রায় ৬১৫ কোটি টাকা খরচ হয়েছে, যার খরচ বলিউডের বড় বাজেটের সিনেমার খরচের চেয়ে কম।

– চন্দ্রযান চন্দ্রপৃষ্ঠে পৌঁছাতে মোট ৪২ দিন সময় নিচ্ছে।

– রকেটের ল্যান্ডার মডিউলে কোনোরকম সমস্যা দেখা দিলে এটি ২৭শে আগস্ট চন্দ্রপৃষ্ঠে নামতে পারে।

রাশিয়ার মিশন ব্যর্থ

প্রসঙ্গত উল্লেখ্য, ভারতের আগে রাশিয়াও চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছানোর চেষ্টা করেছিল। কিন্তু প্রথমবার চাঁদের মাটিতে পা রেখে ইতিহাস গড়লেও, সোভিয়েত ইউনিয়নের এবারের অভিযানে ব্যর্থ হয়েছে। তাই এখন গোটা বিশ্বেরই চোখ রয়েছে ভারতের দিকে!

সঙ্গে থাকুন ➥