Aditya L-1: চন্দ্র বিজয়ের পর সূর্য ‘ছোঁয়ার’ পথে ইসরো, কবে পাড়ি জমাবে আদিত্য এল-১? লাইভ দেখবেন কীভাবে

Avatar

Published on:

ISRO launch Aditya L1 Tomorrow

মাত্র কয়েকদিন আগেই গোটা বিশ্বের মধ্যে সর্বপ্রথম চাঁদের দক্ষিণ পৃষ্ঠে পা রেখেছে ভারত। কিন্তু এই সাফল্য অর্জন করার রেশ কাটতে না কাটতেই, আমাদের দেশ সূর্য জয়ের লক্ষ্যমাত্রা নিয়েছে বলে হইচই শুরু হয়েছে। বর্তমানে ISRO (ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন) বা ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা প্রথম সোলার মিশন Aditya L-1 শুরু করার প্রস্তুত – আগামীকাল মানে ২রা সেপ্টেম্বর ISRO, অসম্ভবকে সম্ভব করার জন্য বিশেষ PSLV-C57 স্পেসক্রাফ্ট লঞ্চ করবে। স্বাভাবিকভাবেই এই নিয়ে উত্তেজনার পারদ চড়ছে। সেক্ষেত্রে কখন, কোথায় Aditya L-1 মিশনের রকেট লঞ্চ হবে এবং কীভাবে মহাকাশ বিজ্ঞানের এই কারিকুরির সাক্ষী থাকা যাবে, এখন বলব সেইসব গুরুত্বপূর্ণ কথাই।

এক নজরে দেখে নিন Aditya L-1 মিশনের সময়সূচী

আজ ১লা সেপ্টেম্বর দুপুর ১২:১০-এ আদিত্য এল-১ মিশনের কাউন্টডাউন শুরু হয়েছে। ইতিমধ্যে ইসরো এই বিষয়ে একটি টুইট করেছে। ওই পোস্ট অনুযায়ী, আগামীকাল ঘড়ির কাঁটায় সকাল ১১:৫০ বাজলে পিএসএলভি-সি৫৭ রকেট শ্রীহরিকোটা থেকে সূর্যের দিকে পাড়ি দেবে।

কীভাবে এই ‘ঐতিহাসিক’ ঘটনা দেখবেন?

ভারতের প্রথম সোলার মিশন ডিজিটালি লাইভ দেখা যাবে বলে নিশ্চিত করেছে ইসরো। এক্ষেত্রে সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট বা https://isro.gov.in-এর মাধ্যমে আগ্রহীরা রকেট উৎক্ষেপণ দেখতে পাবেন। এছাড়া ইসরোর অফিসিয়াল ফেসবুক (Facebook) হ্যান্ডেল এবং ইউটিউব (YouTube) চ্যানেল থেকেও দেখা যাবে মিশনটি। তাছাড়া সকাল ১১:২০টা থেকে ডিডি ন্যাশনাল (DD National) টিভিও এর সম্প্রচার করবে।

মিশন Aditya L-1 ও PSLV-C57 রকেট

আদিত্য এল-১ মিশনের জন্য বিশেষভাবে প্রস্তুত পিএসএলভি-সি৫৭ রকেট সূর্যের বিস্তারিত অধ্যয়নের জন্য সাতটি ভিন্ন পেলোড বহন করবে। এর মধ্যে চারটি অংশ সূর্যের আলো পর্যবেক্ষণ করবে এবং বাকি তিনটি প্লাজমা, চৌম্বক ক্ষেত্রের ইন-সিটু প্যারামিটার পরিমাপ করবে। উল্লেখ্য, এই আদিত্য এল-১ সর্ববৃহৎ এবং প্রযুক্তিগতভাবে সবচেয়ে চ্যালেঞ্জিং পেলোড ভিইএলসি (VELC, ভিজিবল এমিসন লাইন করোনাগ্রাফ) যা ইসরো ও হোসাকোটের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড এডুকেশন ইন সায়েন্স টেকনোলজি (CREST) ক্যাম্পাসে অ্যাসেম্বল, টেস্ট এবং ক্যালিব্রেট করেছে। এটি, পৃথিবী থেকে ১.৫ মিলিয়ন কিমি দূরে সূর্যের ল্যাগ্রাঞ্জিয়ান পয়েন্ট ১ (বা L1)-এর চারপাশে বিরাজমান একটি হ্যালো কক্ষপথে স্থাপন করা হবে। চার মাসের মধ্যে এটি সমস্ত দূরত্ব অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে।

Aditya L-1 মিশনের উদ্দেশ্য

আদিত্য এল-১ মিশনের লক্ষ্য হল মূলত এল-১ পয়েন্টের চারপাশে একটি কক্ষপথ থেকে অবিচ্ছিন্নভাবে সূর্যকে অধ্যয়ন করা। এটিকে ফটোস্ফিয়ার, ক্রোমোস্ফিয়ার এবং সূর্যের বাইরের স্তর, করোনাকে বিভিন্ন তরঙ্গব্যান্ডে পর্যবেক্ষণ চালানোর জন্য প্রস্তুত করা হয়েছে, আর এই কারণেই এতে সাতটি পেলোড দেওয়া হয়েছে। এই মিশন থেকে বিজ্ঞানীরা সৌর করোনার পদার্থবিদ্যা, এর তাপ উৎপাদন প্রক্রিয়া, সৌর বায়ুর ত্বরণ, সৌর বায়ুমণ্ডলের সংযোগ এবং গতিশীলতা ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্পর্কে জানতে চাইছেন। এটি সৌর বিস্ফোরণের ক্রম চিহ্নিত করতেও সাহায্য করবে।

সঙ্গে থাকুন ➥