আগামী ১৫ মাসে অনুষ্ঠিত হবে তিনটি বড় ICC Tournament, আবার ট্রফির খরা কাটানোর সুযোগ ভারতের কাছে

আগামী ১৫ মাস ক্রিকেটপ্রেমীদের জন্য খুব আনন্দের হতে চলেছে। যেখানে একের পর এক আইসিসি ইভেন্টে মেতে থাকবে পুরো ক্রিকেটবিশ্ব।

ক্রিকেটপ্রেমীদের জন্য বিশেষ সুখবর। আগামী ১৫ মাস ক্রিকেটপ্রেমীদের জন্য খুব আনন্দের হতে চলেছে। যেখানে একের পর এক আইসিসি ইভেন্টে (ICC Event) মেতে থাকবে পুরো ক্রিকেটবিশ্ব। এছাড়াও এর মাঝে থাকবে বিভিন্ন দ্বিপাক্ষিক সিরিজ থেকে শুরু করে আইপিএল (IPL), বিবিএলের (BBL) মতো বিশ্বব্যাপী নানা ফ্র‍্যাঞ্চাইজি লিগ।

আসুন দেখে নেওয়া যাক, আগামী ১৫ মাসে কতগুলি আইসিসি ইভেন্ট অনুষ্ঠিত হবে। সবার প্রথমেই রয়েছে আইসিসি টি-২০ বিশ্বকাপ (ICC T20 World Cup 2024)। যা শুরু হবে আইপিএল ২০২৪ (IPL 2024) এর পরে পরেই৷ পুরো জুন মাস ধরে চলবে এই টি-২০ বিশ্বকাপ। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে এই বিশ্বকাপটি। যেখানে প্রথমবারের মতো অংশগ্রহণ করতে দেখা যাবে ২০ টি দলকে।

এরপর দ্বিতীয় আইসিসি ইভেন্টটি হল পচিঁশের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি (ICC Champions Trophy 2025)। যা শুরু হবে আগামীবছর তথা ২০২৫ এ ফেব্রুয়ারি মাসে। যদিও এর সময়সূচি এখনো জানানো হয়নি, তাছাড়াও নিশ্চিত করা হয়নি কোন ফরম্যাটে হবে এই টুর্নামেন্ট। ২০১৭ সালের পর থেকে এই টুর্নামেন্ট আর অনুষ্ঠিত হয়নি। এবার ২০২৫ পাকিস্তানে হওয়ার কথা রয়েছে এই টুর্নামেন্ট। তবে আয়োজক দেশ পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। মোট ৮ টি দল অংশগ্রহণ করতে পারবে আসন্ন ওই টুর্নামেন্টে।

পরবর্তী আইসিসি ইভেন্টটিও রয়েছে ২০২৫ সালে। সেটি হল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল (WTC Final 2025)। যা খেলা হবে জুন মাসের ১৬ তারিখ থেকে ইংল্যান্ডের লর্ডসে। এই নিয়ে তৃতীয়বারের জন্য অনুষ্ঠিত হবে এই ইভেন্ট। এদিকে মাত্র ১৫ মাসে এতগুলি আইসিসি ইভেন্ট দেখার জন্য এখন থেকেই খুশিতে আত্মহারা ক্রিকেটপ্রেমীরা।