Pixel 8 সিরিজের ক্যামেরা- সফটওয়্যার আমূল পাল্টাচ্ছে Google, কী কী চমক থাকবে দেখুন

গুগল (Google) তাদের পরবর্তী প্রজন্মের Pixel 8 স্মার্টফোন সিরিজে ওপর কাজ করছে। লেটেস্ট রিপোর্ট এবং গত প্রজন্মের ডিভাইসগুলির লঞ্চের সময়সূচী বিবেচনা করা হয়, তাহলে এই লাইনআপটি খুব শীঘ্রই বাজারে আসবে বলে আশা করা যায়। গুগল তাদের শরৎকালীন হার্ডওয়্যার ইভেন্টে নতুন পিক্সেল ফোন প্রকাশ্যে আনতে পারে। হার্ডওয়্যার ছাড়াও সফ্টওয়্যার ফিচার্সে বড় চমক নিয়ে আসবে এটি। আপকামিং পিক্সেল ফোনে অ্যান্ড্রয়েডের নতুন ভার্সনের সঙ্গে সংস্থা তাদের বিখ্যাত গুগল ক্যামেরা (Google Camera) অ্যাপটিকে নতুন ইউজার ইন্টারফেসের সাথে সাজানোর প্রস্তুতি নিচ্ছে।

Pixel 8-এর Google Camara কি কি নতুন বৈশিষ্ট্য অফার করবে?

অ্যান্ড্রয়েড অথরিটির রিপোর্ট অনুযায়ী, অ্যাপের ইউজার ইন্টারফেসের নীচে গুগল সমস্ত ক্যামেরা কন্ট্রোল রাখতে চলেছে। এটি অ্যাপের ফিচার্সকে আরও হাতের নাগালের মধ্যে আনতে সাহায্য করবে৷ সেটিংস বাটনটি ওপরে থেকে নীচের বামদিকের কোণে সরানো হয়েছে এবং এটি সোয়াইপ-আপ জেসচারের মাধ্যমেও অ্যাক্সেস করা যাবে। সেটিংস প্যানেল আপাতত অপরিবর্তিত রয়েছে।

এছাড়াও, কালো বারে কিছু অতিরিক্ত মোড এবং ফিচার যুক্ত হয়েছে যা এক হাতে আরও ভালভাবে ব্যবহার করা যাবে। ব্যবহারকারীরা এতে সেটিংস আইকনের পাশে নীচের বার থেকে ভিডিও এবং ফটো মোডের মধ্যে পাল্টাপাল্টি করতে পারেন। নতুন ক্যামেরা অ্যাপের স্ক্রিনশট আরও একটি নতুন ইউআই প্রদর্শন করেছে, যাতে অ্যাকশন প্যান, পোর্ট্রেট, লং এক্সপোজার, ফটো, নাইট সাইট এবং প্যানোরমা সহ বিভিন্ন মোড রয়েছে৷ আর ভিডিও মোডের জন্য প্যান, ব্লু, ভিডিও, স্লো মোশন এবং টাইম ল্যাপসের মতো ভিন্ন মোড পাওয়া যাবে৷ ক্যামেরা সুইচ বাটনের প্লেসমেন্টে সামান্য পরিবর্তনও দেখতে পাওয়া যাবে, যা নতুন সিস্টেমে ডানদিকে থাকবে।

লাস্ট শট প্রিভিউ দেখা যাবে বাম দিকে। জুম সুইচারটি শাটার বাটনের ওপরে অবস্থান করবে। তবে অন্যান্য দিকগুলি অপরিবর্তিত রয়েছে। নতুন লং এক্সপোজার এবং অ্যাকশন প্যান ফিচারগুলি নতুন নয়, এগুলি মোশন ট্যাবের অংশ ছিল। তবে, ব্যবহারকারীরা প্রতিটি ফিচারের জন্য আলাদা ট্যাব দেখতে পারেন। এমনকি “সিনেমেটিক প্যান” স্ট্যাবিলাইজেশন মোডকে নতুন সিস্টেমে “প্যান” নাম দেওয়া হয়েছে।

ক্যামেরা স্পেসিফিকেশনের প্রসঙ্গে আসলে গুগল আসন্ন Pixel 8 সিরিজ নতুন হার্ডওয়্যার দিয়ে আপগ্রেড আনতে চলেছে। উচ্চতর, Pixel 8 Pro-তে ৫০ মেগাপিক্সেলের Samsung GN2 সেন্সর এবং ৬৪ মেগাপিক্সেলের Sony IMX787 আল্ট্রাওয়াইড সেন্সর থাকবে বলে আশা করা হচ্ছে৷ তবে, ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি স্যামসাং সেন্সর এবং ১২ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড IMX386 লেন্স একই থাকবে বলে জানা গেছে।