Homeস্মার্টওয়াচবিমানে হঠাৎ শ্বাসকষ্ট, মহিলার জীবন বাঁচালো Apple Watch

বিমানে হঠাৎ শ্বাসকষ্ট, মহিলার জীবন বাঁচালো Apple Watch

Apple Watch স্মার্টওয়াচের হেলথ মনিটরিং ফিচারগুলি বিশ্বজুড়ে বিশেষ জনপ্রিয়। কারণ, অনেকবারই Apple Watch বিভিন্ন মানুষের প্রাণ বাঁচিয়েছে। আর এগুলি কোনো গুজব নয়। সাম্প্রতিককালে এমনই একটি ঘটনা সামনে এসেছে। যেখানে বিমানের মধ্যে এক মহিলার জীবন বাঁচাতে সাহায্য করেছে Apple Watch।

আসলে, কিছুদিন আগে এক মহিলা বিমানে যাওয়ার সময় গুরুতরভাবে অসুস্থ বোধ করেন। সৌভাগ্যক্রমে, সেই বিমানে একজন ডাক্তারও উপস্থিত ছিলেন। কিন্তু সেই সময় তার কাছে এমন কোনো ইকুইপমেন্ট উপস্থিত ছিল না, যার দ্বারা তিনি সেই মহিলার কি সমস্যা হয়েছে সেটি পরীক্ষা করতে পারেন। যদিও, তার কাছে থাকা অ্যাপল ওয়াচের ব্লাড অক্সিজেন ফিচারটি ব্যবহার করে প্রাণ বাঁচান ওই অসুস্থ মহিলার।

জানা গেছে, ৯ জানুয়ারি যুক্তরাজ্য থেকে ইতালিতে যাওয়ার সময় ৭০ বয়সি এক ব্রিটিশ মহিলার বিমানের মধ্যেই শ্বাসকষ্ট শুরু হয়। সেই সময় ফ্লাইট ক্রু পরিস্থিতির গুরুতরতা উপলব্ধি করে যাত্রীদের কাছে সাহায্য প্রার্থনা করেন। আর ভাগ্যক্রমে, ৪৩ বছর বয়সি রশিদ রিয়াজ নামের এক চিকিৎসক সেই বিমানে উপস্থিত ছিলেন।

তিনি ওই জরুরি অবস্থায় মহিলার স্বাস্থ্য পর্যবেক্ষণ করার জন্য অ্যাপল ওয়াচের হেলথ মনিটরিং ফিচারটি ব্যবহার করেন। এর সাথে রক্তে অক্সিজেনের মাত্রা জানার জন্য ব্লাড অক্সিজেন ফিচারটিও ব্যবহার করেন। কারণ, অনেক সময় শরীরে অক্সিজেনের মাত্রা কমে গেলেও শ্বাসকষ্টের সমস্যা দেখা যায়। আর এই পরীক্ষার পর ডাক্তার রিয়াজ বুঝতে পারেন যে, ওই মহিলার রক্তে অক্সিজেনের মাত্রা কমে গেছে। এরপর তিনি বিলম্ব না করে বিমান কর্মীদের কাছ থেকে অক্সিজেন সিলিন্ডার চেয়ে নেন। আর এই ভাবেই তিনি অক্সিজেনের মাত্রা পর্যবেক্ষণ করতে করতে, স্থিতিশীল হওয়া পর্যন্ত ওই মহিলাকে Apple Watch-এর মাধ্যমে পর্যবেক্ষণ করতে থাকেন।

এই ঘটনা প্রমাণ করে যে, বিমানেও অ্যাপল ওয়াচের মতো একটি সামান্য গ্যাজেট সত্যিই মানুষের প্রাণ বাঁচাতে সক্ষম। যদিও, অ্যাপল ওয়াচ চিকিৎসা ক্ষেত্রে ব্যবহারের জন্য নয়। তবুও, এই ধরনের জটিল পরিস্থিতিতে এটির কার্যকারিতাকে সম্পূর্ণভাবে এড়িয়ে যাওয়াও সম্ভব নয়।

RELATED ARTICLES

Most Popular