Homeস্মার্টওয়াচস্মার্টওয়াচ ব্যবসা বন্ধ করল Fossil, ব্যবহারকারীদের কি হবে?

স্মার্টওয়াচ ব্যবসা বন্ধ করল Fossil, ব্যবহারকারীদের কি হবে?

জনপ্রিয় ব্র্যান্ড Fossil স্মার্টওয়াচ ব্যবসা থেকে স্থায়ীভাবে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিলো। পরিবর্তে সংস্থাটি যেসকল সেগমেন্টে শক্তিশালী সেদিকে অধিক মনোযোগ দেওয়ার কথা ভাবছে। জানিয়ে রাখি, Fossil ২০২১ সালে Gen 6 নামের একটি স্মার্টওয়াচের ঘোষণা করে। তারপর ব্র্যান্ডটি এই সিরিজের অধীনে আর কোনো মডেল লঞ্চ করেনি। মনে করা হচ্ছে Gen 6 সংস্থার স্মার্টওয়াচ লাইনের শেষ মডেল হবে।

এই বিষয়ে ফসিলের একজন মুখপাত্র জানিয়েছেন, “স্মার্টওয়াচের বাজারে উল্লেখযোগ্য পরিবর্তন আসায় আমরা এই ব্যবসা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আমারা এখন অন্যান্য সেগমেন্টের প্রোডাক্ট লঞ্চ করার দিকে মনোনিবেশ করছি। তাই আমরা এখন আরো বেশি করে আমাদের নিজস্ব এবং লাইসেন্সকৃত ব্র্যান্ডের অধীনে ঐতিহ্যবাহী ঘড়ি, গহনা এবং চামড়ার পণ্য ডিজাইন ও বিক্রি করবো।”

এসম্পর্কে রেডিট সাইটের কিছু ব্যবহারকারী সম্প্রতি দাবি করেন যে, Fossil এর রিটেল স্টোরের কর্মীরা জানিয়েছিল “সংস্থাটি খুব শীঘ্রই স্মার্টওয়াচের ব্যবসা বন্ধ করে দেবে।” যদিও এই একই সময়ে কিছু ব্যক্তি পোস্ট করে জানান, Fossil নতুন চিপের জন্য অপেক্ষা করছে এবং তারপরই আবারো তাদের স্মার্টওয়াচ লাইনের অধীনে প্রোডাক্ট লঞ্চ করবে। তবে সংস্থার কর্মকর্তারা কিছুক্ষণ পরে নিশ্চিত করে যে প্রথম দাবিই সত্যি।

জানিয়ে রাখি, Fossil শুরু থেকেই ওয়্যার ওএস (Wear OS) চালিত স্মার্টওয়াচ লঞ্চ করতো। কিন্তু তখন ওয়্যার ওএস চালিত ওয়্যারেবলের ততটা চাহিদা ছিল না। তবে ২০২১ সালে গুগল (Google) এবং স্যামসাং (Samsung) যৌথভাবে ওয়্যার ওএস ৩ (Wear OS 3) প্রবর্তন করার পর স্মার্টওয়াচ ইন্ডাস্ট্রিতে একাধিক পরিবর্তন আসে।

যারপর ফসিল ২০২৩ সালে কোয়ালকম স্ন্যাপড্রাগন ওয়াট ৫ প্লাস চিপসেট প্ল্যাটফর্মের সাথে নতুন জেন ৭ (Gen 7) স্মার্টওয়াচ ঘোষণা করবে বলে আশা করা হচ্ছিলো। কিন্তু এখনো ডিভাইসটি লঞ্চ হয়নি। এমনকি সংস্থাটি সর্বদা ‘কনজিউমার ইলেকট্রনিক্স শো’ (CES) ইভেন্টে তাদের স্মার্টওয়াচ ডিভাইসগুলি প্রদর্শন করে থাকে। কিন্তু এইবার তা করা হয়নি।

প্রসঙ্গত Fossil তাদের বিদ্যমান স্মার্টওয়াচগুলির জন্য আগামী কয়েক বছর সফ্টওয়্যার সাপোর্ট এবং আপডেট দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছে। ফলে আপনারা যদি উক্ত ব্র্যান্ডের স্মার্টওয়াচ ব্যবহার করে থাকেন তবে এই খবরে চিন্তিত হওয়ার কিছু নেই…

RELATED ARTICLES

Most Popular