HomeSportT20 World Cup 2024: বিশ্বক্রিকেটে সূচনা আফগান যুগের, সর্বোচ্চ রানরেট থেকে, সর্বোচ্চ...

T20 World Cup 2024: বিশ্বক্রিকেটে সূচনা আফগান যুগের, সর্বোচ্চ রানরেট থেকে, সর্বোচ্চ রানস্কোরার‌ এবং উইকেটের দিকেও শীর্ষে আফগানিস্তান

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2024) একের পর এক চমক দিয়েই যাচ্ছে অংশগ্রহণকারী দলগুলি৷ আজ নিউজিল্যান্ড বনাম আফগানিস্তান (New Zealand vs Afghanistan) ম্যাচে নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলকে ৮৪ রানে হারিয়ে জয়লাভ করেছে আফগানিস্তান। আর এই জয়ের সাথেই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের একাধিক তালিকায় এগিয়ে রয়েছে আফগানরা।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনো পর্যন্ত দুই ম্যাচ খেলেছে আফগানিস্তান। আর এই দুই ম্যাচের মধ্যে প্রথম ম্যাচে উগান্ডাকে ১২৫ রানে হারিয়েছে আফগানরা। এদিকে আজ নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দলকে ৮৪ রানে হারিয়ে নেট রানরেটের দিক থেকে শীর্ষস্থানে পৌঁছেছে তারা। এই মুহূর্তে আফগানদের নেট রানরেট ৫.২২। যা অন্যান্য দলগুলির নেট রানরেটের থেকে অনেকটাই এগিয়ে।

এছাড়া এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনো পর্যন্ত সর্বাধিক রান এবং উইকেট সংগ্রহকারীর দিক দিয়েও শীর্ষে রয়েছে আফগান তারকারা। সর্বাধিক রানের তালিকায় প্রথমেই রয়েছেন আফগান উইকেট উইকেটরক্ষক রহমানুল্লাহ গুরবাজ (Rahamanullah Gurbaz)। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই ম্যাচে তার সংগ্রহ মোট ১৫৬ রান। এর মধ্যে উগান্ডার বিরুদ্ধে ৭৬ এবং কিউয়িদের বিরুদ্ধে ৮০ রান করেছেন তিনি।

অন্যদিকে সর্বাধিক উইকেট সংগ্রহের তালিকায় প্রথম এবং দ্বিতীয় স্থান জুড়ে রয়েছে আফগান বোলাররা। তালিকার শীর্ষ স্থানে রয়েছে ফজলহক ফারুকি (Fazalhaq Farooqi)। দুই ম্যাচে ফারুকির শিকার মোট ৯ টি উইকেট। যার মধ্যে উগান্ডার বিরুদ্ধে ৫ উইকেট হল এবং কিউয়িদের বিরুদ্ধে ৪ উইকেট নিজের নাম করেছেন তিনি। এছাড়া ওই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন অভিজ্ঞ আফগান স্পিনার রাশিদ খান (Rashid Khan)। দুই ম্যাচে তার শিকার ৬ টি উইকেট।

RELATED ARTICLES

Most Popular