HomeSportস্টিমাচের পদত্যাগের অপেক্ষায় AIFF, পরবর্তী কোচ হিসেবে এই তিন ভারতীয়র মধ্যেই কাউকে...

স্টিমাচের পদত্যাগের অপেক্ষায় AIFF, পরবর্তী কোচ হিসেবে এই তিন ভারতীয়র মধ্যেই কাউকে চায় ফেডারেশন

ভারতীয় ফুটবল দলের প্রধান কোচ ইগর স্টিমাচ অনেক আগেই জানিয়েছিলেন যে, তিনি যদি ভারতকে তৃতীয় রাউন্ডে না পৌঁছাতে পারেন, তাহলে তিনি কোচিংয়ের দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন। এখন দেখার, কোথাকার জল কতদূর পর্যন্ত গড়ায়।

মঙ্গলবার ফিফা বিশ্বকাপ কোয়ালিফায়ারের দ্বিতীয় রাউন্ডে (FIFA World Cup Qualifier Second Round) কাতারের (Qatar vs India) কাছে ম্যাচ হারায় আবারও একবার স্বপ্নভঙ্গ হয়েছে ভারতীয় ফুটবল দলের ৷ রেফারির ভূল সিদ্ধান্তে ম্যাচটি শুধু ভারতকে হারতে হয়েছে তাইই নয়, এই হারের সাথে কোয়ালিফায়ারের তৃতীয় রাউন্ডে ভারতের যাওয়ার রাস্তা একেবারেই বন্ধ হয়ে গেছে। এখন দেখার ভারতীয় দলের প্রধান কোচের পদে ইগর স্টিমাচকে (Igor Stimac) আর দেখা যায় কিনা!

ক্রোয়েশিয়ান কোচ স্টিমাচ অনেক আগেই জানিয়েছিলেন যে, তিনি যদি ভারতকে তৃতীয় রাউন্ডে না পৌঁছাতে পারেন, তাহলে তিনি কোচিংয়ের দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন। এখন দেখার, কোথাকার জল কতদূর পর্যন্ত গড়ায়। কারণ, স্টিমাচ এখন থেকেই কিছু পরিস্কার করেননি। অন্যদিকে সর্বভারতীয় ফুটবল সংস্থার (AIFF) টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান আইএম বিজয়নের (IM Vijayan) কথায় পরিস্কার, যে এবার স্টিমাচকে সরিয়ে অন্য কারোর হাতে দায়িত্ব দিতে চলেছে এআইএফএফ।

এআইএফএফ টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান আইএম বিজয়ন এক সাংবাদিক বৈঠকে উপস্থিত হয়েছিলেন। সেখানে কোচ বদলের প্রসঙ্গ উঠতে বিজয়ন বলেছেন, “ভারতীয় কোচের বিকল্প অবশ্যই রয়েছে। তারা নতুন ধারণা এবং নতুন নির্দেশনা নিয়ে আসবে। আমরা এটি সম্পর্কে চিন্তাভাবনা করবো। ইগর স্টিমাচকে তার বিরতির পরে ভারতে ফিরে আসতে দিন।” এছাড়া কোচের বিকল্প হিসাবে জানতে চাওয়ায় বিজয়ন বলেছেন, “তাদের মধ্যে অনেকেই রয়েছেন, যেমন রেনেডি সিং, খালিদ জামিল এবং মহেশ গাওলি। তবে তাদেরকে প্রথমে আবেদন করতে হবে।”

উল্লেখ্য, বর্তমানে ভারতীয় দলের সহকারী কোচের ভূমিকায় রয়েছেন মহেশ গাওলি (Mahesh Gawli)। ৪২ বছর বয়সী এই প্রাক্তন ভারতীয় ফুটবলার বেশ এগিয়ে রয়েছেন পরবর্তী ভারতীয় কোচ হওয়ার জন্য। এছাড়াও বিজয়নের তালিকায় রয়েছেন, প্রাক্তন ভারতীয় অধিনায়ক তথা বেঙ্গালুরু এফসির বর্তমান সহকারী কোচ রেনেডি সিং (Renedi Singh)। অন্যদিকে কোচের বিকল্প হিসাবে হিসাবে রয়েছেন খালিদ জামিল (Khalid Jamil)। ২০২০-২১ আইএসএলে প্রথম ভারতীয় কোচ হিসাবে নর্থ-ইস্ট ইউনাইটেডকে প্লে অফের যোগ্যতা অর্জন করিয়েছিলেন জামিল।

RELATED ARTICLES

Most Popular