HomeSportIndia vs Kuwait: সুনীলের শেষ ম্যাচেও জয় অধরা ভারতের, বিশ্বকাপের স্বপ্নও কার্যত...

India vs Kuwait: সুনীলের শেষ ম্যাচেও জয় অধরা ভারতের, বিশ্বকাপের স্বপ্নও কার্যত শেষ ব্লু-টাইগারদের

আজ ফিফা বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী পর্বের (FIFA World Cup 2026 Qualifiers) দ্বিতীয় রাউন্ডের খেলায় কুয়েতের মুখোমুখি হয়েছিল ভারত (India vs Kuwait)। কলকাতার বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে অনুষ্ঠিত হয়েছিল এই ম্যাচটি। এবার সবুজ-মেরুণ বা লাল-হলুদ নয়। গোটা যুবভারতী ছেয়ে গিয়েছিল নীল রঙে। কারণ, ভারতীয় ফুটবলের কিংবদন্তি সুনীল ছেত্রীর (Sunil Chhetri) বিদায়ী ম্যাচ ছিল এটি। আর তাকে ভারতীয় জার্সিতে শেষবারের মতো দেখতে উপস্থিত হয়েছিলেন ৬০০০০ এর অধিক ভক্ত।

তবে বিদায়ী ম্যাচে গোল ছাড়াই ফিরতে হয়েছে সুনীল ছেত্রীকে। এদিকে কলকাতার যুবভারতীতে কোনো দল খাতা খুলতে না পারায় গোল শূন্য অবস্থায় ম্যাচটি ড্র হয়। এর সাথেই স্বপ্ন স্বপ্নই থেকে যায় ব্লু-ব্রিগেডের। অন্যদিকে ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচকেও (Igor Stimac) লক্ষ্যের আগেই মুখ ফিরিয়ে নিতে হয়েছে। আজ কুয়েতের বিরুদ্ধে ম্যাচটি জিততে পারলে বিশ্বকাপের যোগ্যতাঅর্জনের তৃতীয় রাউন্ডের টিকিট পেত ভারত।

কিন্তু তা আর সম্ভব হয়ে ওঠেনি। প্রথম রাউন্ডে এই কুয়েতকেই তাদের ঘরের মাটিতে হারিয়ে এলেও, আজ গোল শূন্য অবস্থায় ম্যাচটি ড্র হওয়ায় এখান থেকেই বিশ্বকাপ খেলার স্বপ্নকে বিসর্জন দিতে হল ভার‍তকে। যাই হোক, আজকের ম্যাচের প্রথমে ৩ মিনিট এবং ২৪ মিনিটে গোল করার সুযোগ পেয়েছিল কুয়েত, কিন্তু তারা সেই সুযোগ মিস করে। এরপর প্রথমার্ধেই বেশ কিছু বিক্ষিপ্ত সুযোগ পেয়েও মিস করে ভার‍ত। একটি ক্রস সাহাল আব্দুল সামাদের কাছে গেলেও, সেই বলকে জালে পৌঁছাতে পারেননি তিনি। তার আগেই হাসান আলনেজির ডিফেন্ড করে দেন। অবশ্য আনোয়ার আলিও প্রথমার্ধে একটি হেড মিস করেন।

অন্যদিকে দ্বিতীয়ার্ধের শুরুতেই জোড়া পরিবর্তন করেন ইগর স্টিমাচ, সাহাল আব্দুল সামাদের জায়গায় নামান ব্রেন্ডন ফার্নান্ডেজকে। এছাড়া অনিরুদ্ধ থাপার জায়গায় নামানো হয় রহিম আলিকে। এরপর ৪৬ মিনিটে কুয়েতের সালের শট কোনোরকমে রুখে দেন গুরপ্রীত সিং সান্ধু। তারপরই অবশ্য এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল ভারত। ৪৭ মিনিটে সহজ সুযোগ নষ্ট করেন রহিম আলি, গোলরক্ষককে একা পেয়েও বল জালে পৌঁছাতে ব্যর্থ হন তিনি।

যদিও তারপর ৫৫ থেকে ৬০ মিনিটের মধ্যে আক্রমণে ওঠে ভারত। এই সময়ের মধ্যে চারটি কর্ণারের সুযোগ পেলেও একটিতেও গোল করতে পারেনি তারা। ৬৯ মিনিটে লিস্টন কোলাসোকে তুলে মনবীর সিংকে নামানো হয়েছিল। পরক্ষণেইই ৭৪ মিনিটে বক্সের মধ্যে প্রতিপক্ষ ফুটবলারকে ফাউল করে কুয়েত, যা নিয়ে বিতর্ক সীমা ছাড়িয়েছিল। তবে তারপরেও দুই দল একাধিক সুযোগ পেয়েও তা কাজে লাগাতে না পারায় ম্যাচটি গোলশূন্য অবস্থায় ড্র হয়।

RELATED ARTICLES

Most Popular