HomeSportRSA vs BAN: দারুন লড়াইয়েও গন্ডি পার হলনা টাইগারদের, দক্ষিণ আফ্রিকার কাছে মাত্র ৪ রানে হার বাংলাদেশের

RSA vs BAN: দারুন লড়াইয়েও গন্ডি পার হলনা টাইগারদের, দক্ষিণ আফ্রিকার কাছে মাত্র ৪ রানে হার বাংলাদেশের

আজ আবারও একটি লো-স্কোরিং ম্যাচের সাক্ষী থাকালো নিউইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। আজ টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2024) মঞ্চে মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশ (South Africa vs Bangladesh)। এই ম্যাচে বাংলাদেশের সামনে মাত্র ১১৪ রান ডিফেন্ড করতে নেমে ৪ রানে জয় পেল দক্ষিণ আফ্রিকা। আর এই জয়ের সাথেই ৬ পয়েন্টে পৌঁছে গেল তারা। এখন সুপার ৮ খেলা শুধু তাদের সময়ের অপেক্ষা।

আজ নিউইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাট করতে নেমে এই ধীরগতির পিচে মোটামুটি সম্মানজনক রানের লক্ষ্য রাখাটা ছিল প্রোটিয়াদের উদ্দেশ্য। কিন্তু ব্যাট করতে নেমে কোনোকিছুই তাদের দিকে যায়নি। বাংলাদেশের বোলারদের উত্তরে আজ থেমে থেকে যায় দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা। যদিও হেনরিখ ক্লাসেনের (Heinrich Klaasen) ৪৬ রান এবং ডেভিড মিলারের (David Miller) ২৯ রান কোনোরকমে ১০০ এর গন্ডি পার করায় দক্ষিণ আফ্রিকাকে। এছাড়া কুইন্টেন ডি ককের ১৮ রানটিও বেশ গুরুত্বপূর্ণ ছিল। বল হাতে বাংলাদেশের জার্সিতে আজ ৩ উইকেট নেন তানজিম হাসান সাকিব (Tanzim Hasan Sakib)।

বাংলাদেশকে জয়ের ধারা অব্যাহত রাখতে ২০ ওভারে তুলতে হতো ১১৪ রান। যদিও ধীরগতির পিচে এই রানের লক্ষ্যই তাড়া করতে পারেনি অনেক দল। ওপেনে বাংলাদেশের ওপেনাররা ভালো শুরু করলেও, তানজিদ হাসান দ্বিতীয় ওভারেই কাগিসো রাবাডার (Kagiso Rabada) বলে আউট হয়ে যান। এরপর পাওয়ারপ্লে শেষ হওয়ার পরে পরেই লিটন দাসকে ৯ রানে আউট করেন কেশব মহারাজ (Keshav Maharaj)। পরবর্তী ব্যাটার সাকিব অল হাসানও মাত্র ৩ রান করে অ্যানরিচ নর্টজের (Anrich Nortje) শিকার হন। তবে নিজের মূল্যবান উইকেট ধরে রেখেছিলেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত৷ শেষমেষ তিনিও ১৩ রান করে নকিয়ার শিকার হন। ৫০ রানে ৪ উইকেট হারিয়ে প্রথমেই কঠিন অবস্থার মুখে পড়ে বাংলাদেশ।

এখান থেকে তৌহিদ হৃদয় (Towhid Hridoy) এবং মাহমুদউল্লাহ-র (Mahmudullah) পার্টনারশিপের ভিত্তিতে দলের দুঃসময়ে ৪৪ রানের মূল্যবান পার্টনারশিপ করেন। এরপর তৌহিদ হৃদয় ৩৭ রান করে রাবাডার বলে আউট হতেই ম্যাচটি আবারও বাংলাদেশের হাত থেকে বেরিয়ে যেতে থাকে। তারপর ব্যাট হাতে ক্রিজে এসে ৮ রান করে কেশব মহারাজের বলে আউট হয়ে ফিরে যান জাকার আলি। শেষমেষ দলের একমাত্র ভরসা হয়ে ওঠেন মাহমুদউল্লাহ। শেষ দুই বলে বাংলাদেশকে জিততে হলে প্রয়োজন ছিল ৬ রান। তবে তিনিও ওই মুহূর্তে ২০ রান করে কেশব মহারাজের বলে আউট হয়ে যাওয়ায়, ম্যাচটি ৪ রানে হারতে হয় বাংলাদেশকে।

দক্ষিণ আফ্রিকা বনাম বাংলাদেশ ম্যাচের স্কোরকার্ড (South Africa vs Bangladesh Match Scorecard):

দক্ষিণ আফ্রিকা: ১১৩/৬ (২০ ওভার)

বাংলাদেশ: ১০৯/৭ (২০ ওভার)

ম্যাচটি দক্ষিণ আফ্রিকা ৪ রানে জয়লাভ করেছে।

RELATED ARTICLES

আরও পড়ুন