HomeSportSL vs RSA: ৭৮ রানের লক্ষ্য তাড়া করতেও লাগলো ১৭ ওভার, আমেরিকার...

SL vs RSA: ৭৮ রানের লক্ষ্য তাড়া করতেও লাগলো ১৭ ওভার, আমেরিকার স্লো পিচে শ্রীলঙ্কাকে মাত দক্ষিণ আফ্রিকার

আজও নিউইয়র্কে এক লো স্কোরিং ম্যাচের সাক্ষী থাকলো ক্রিকেটবিশ্ব। আজ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2024) চতুর্থ ম্যাচে মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কা (South Africa vs Sri Lanka)। যেখানে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে জয়লাভ করলো দক্ষিণ। এর সাথেই জয় দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের যাত্রা শুরু করলো দক্ষিণ আফ্রিকা।

আজ নিউইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল শ্রীলঙ্কা। প্রথমে ব্যাট করতে নেমে প্রোটিয়াদের সামনে বড় রানের লক্ষ্য দেওয়াটা ছিল শ্রীলঙ্কার পরিকল্পনা। তবে মাঠে নামতেই সেটি বিপরীত দিকে রূপ নেয়। মাত্র ৭৭ রানে অলআউট হয়ে যান শ্রীলঙ্কান ব্যাটাররা। যার মধ্যে কুশল মেন্ডিসের ব্যাট থেকে আসে ১৯ রান এবং অ্যাঞ্জেলো ম্যাথিউস ১৬ রান করেন। এছাড়া কামিন্দু মেন্ডিস ১১ রান করেন। বাকিরা আর কেউ ১০ রানের গন্ডি পার করতে পারেননি। অন্যদিকে বল হাতে ৪ উইকেট শিকার করেন অ্যানরিচ নর্টজে (Anrich Nortje)।

দক্ষিণ আফ্রিকাকে এই ম্যাচ জিততে হলে প্রয়োজন ছিল ২০ ওভারে মাত্র ৭৮ রান। যা তাড়া করতে দক্ষিণ আফ্রিকার নিয়মিত ওপেনার কুইন্টেন ডি কক (Quinton De Cock) এবং রিজা হেন্ড্রিকস। ইনিংসের দ্বিতীয় ওভারেই মাত্র ৪ রান করে নুয়ান থুসারার শিকার হন হেন্ড্রিকস। অন্যদিক থেকে ডি কক নিজের দায়িত্ব পালন করলেও, পরবর্তী ব্যাটার তথা দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করামকে ১৪ বলে মাত্র ১২ রান করে দাসুন শানাকার বলে ফিরতে হয়।

এরপর নিউইয়র্কের এই ধীরগতির পিচে দলের রান এগিয়ে নিয়ে যাওয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন কুইন্টেন ডি কক এবং ত্রিস্টান স্টাবস। অবশেষে দলের ৫১ রানের মাথায়, শ্রীলঙ্কান অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গার (Wanindu Hasaranga) বলে ফিরতে হয় ডি কককে। ২৭ বলে ২০ রানের ইনিংস খেলে ফিরতে হয় তাকে। এদিকে হাসারাঙ্গার দ্বিতীয় ওভারেই মাত্র ১৩ রান করে আউট হন স্টাবস। ৫৮ রানে ৪ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। শেষমেষ হেনরিখ ক্লাসেনের (Heinrich Klaasen) ২২ বলে ১৯ রান এবং ডেভিড মিলারের ৬ বলে ৬ রানের ভিত্তিতে ৬ উইকেটে শ্রীলঙ্কাকে হারিয়ে জয়লাভ করে দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকা বনাম শ্রীলঙ্কা ম্যাচের স্কোরকার্ড (South Africa vs Sri Lanka Match Scorecard):

শ্রীলঙ্কা: ৭৭ (১৯.১ ওভার)

দক্ষিণ আফ্রিকা: ৮০/৪ (১৬.২ ওভার)

ম্যাচটি দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে জয়লাভ করেছে।

RELATED ARTICLES

Most Popular