HomeSportSunil Chhetri: শেষ হল ভারতীয় ফুটবলের ঝলমলে ১৯ বছর, চোখে জল‌ নিয়ে...

Sunil Chhetri: শেষ হল ভারতীয় ফুটবলের ঝলমলে ১৯ বছর, চোখে জল‌ নিয়ে ফুটবলকে বিদায় জানালেন ছেত্রী

আজ আন্তর্জাতিক ফুটবলে শেষ ম্যাচ খেলে ফেললেন সুনীল ছেত্রী (Sunil Chhetri)। ম্যাচের পর আবেগপ্রবণ হয়ে পড়েন তিনি। স্টেডিয়ামে বসে থাকা সমর্থকদের ভেজা চোখে অভিবাদন জানান সুনীল। ১৫০ ম্যাচে ৯৪ গোল করে ছেত্রী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং লিওনেল মেসির পরে সক্রিয় খেলোয়াড়দের মধ্যে তৃতীয় সর্বোচ্চ আন্তর্জাতিক গোলদাতা। ২০০০ সালে মোহনবাগানে যোগ দেওয়ার পর এই মাঠেই ছেত্রীর কেরিয়ার ফুলেফেঁপে ওঠে। কুয়েতের বিরুদ্ধে ছেত্রীর স্মরণীয় মুহূর্তটি ছিল ২০২৩ সাফ চ্যাম্পিয়নশিপের ম্যাচে, যেখানে তিনি সাহাল আবদুল সামাদকে সমতাসূচক গোল করতে সহায়তা করেছিলেন এবং তারপরে শুটআউটে ভারতের হয়ে ৫-৪ ব্যবধানে ম্যাচ জিতেছিলেন। ছেত্রীর পর এখন ভারতীয় দলে গুরপ্রীত সিং সান্ধু ৭১ ম্যাচ নিয়ে দলের দ্বিতীয় অভিজ্ঞ খেলোয়াড়।

ভারতের প্রাক্তন মিডফিল্ডার সৈয়দ রহিম নবি সুনীল ছেত্রীর প্রশংসা করে বলেছেন, এই তারকা ফুটবলারের তৈরি করা রেকর্ড ভাঙা খুব কঠিন হবে। আইএম বিজয়নের পরিবর্তে বাইচুং ভুটিয়াকে এবং ভুটিয়ার জায়গায় ছেত্রীকে নেওয়া হয়। ছেত্রীকেও একজন খেলোয়াড় দ্বারা প্রতিস্থাপিত করা হবে। ক্রোয়েশিয়ার অধিনায়ক ও রিয়াল মাদ্রিদ সুপারস্টার লুকা মদ্রিচ ভারতীয় অধিনায়ক সুনীল ছেত্রীর প্রশংসা করে তাকে ‘ফুটবলের কিংবদন্তি’ বলে অভিহিত করেছেন। ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচ গতকাল মদ্রিচের একটি ভিডিও বার্তা শেয়ার করেছিলেন, যেখানে তিনি বলেছেন, “হ্যালো সুনীল। আমি শুধু হ্যালো বলতে চাই এবং শেষ আন্তর্জাতিক ম্যাচের জন্য তোমাকে শুভকামনা জানাতে চাই।”

ভারতীয় দলের কাছে আজকের এই ম্যাচটি (India vs Kuwait) ছিল ডু অর ডাই-এর মতো। যদি তারা এটি জিতত তবে তারা প্রথমবারের মতো ১৮ দলের বাছাইপর্বের শেষ রাউন্ডে যোগ্যতা অর্জনের জন্য আরও ভাল অবস্থানে থাকত তবে ম্যাচটি ০-০ গোলে ড্র হয়। চার দলের নয়টি গ্রুপের শীর্ষ দুই দল বাছাইপর্বের তৃতীয় পর্বে উন্নীত হবে। ফিফা বিশ্বকাপে এশিয়ার বার্থের দল ধেকে তৃতীয় পর্বের পরেই বিজয়ী নির্ধারণ করা হবে। উত্তর আমেরিকায় অনুষ্ঠিতব্য ২০২৬ বিশ্বকাপে (FIFA World Cup 2026) ভারতীয় দল কল্পনা করা দূরের স্বপ্নের মতো। এখন কাতারের বিরুদ্ধে মঙ্গলবারের ম্যাচে দলের সঙ্গেও থাকবেন না ছেত্রী।

RELATED ARTICLES

Most Popular