কতটা পাওয়ারফুল নতুন Honda CB300R-এর ইঞ্জিন? ভারতে লঞ্চ হওয়ার আগেই ফাঁস সেই তথ্য

Avatar

Published on:

সম্প্রতি ‘ইন্ডিয়া বাইক উইক’ (India Bike Week)-এ Honda CB300R BS6 মোটরসাইকেলটির ওপর থেকে পর্দা সরানো হয়েছে। ভারতের বিএস৬ নির্গমন মাপকাঠি মেনে খুব শীঘ্রই দেশীয় বাজারে দেখা মিলবে নেকেড বাইকটির। তবে লঞ্চ হওয়ার আগেই এর ইঞ্জিন স্পেসিফিকেশন ফাঁস হল নেট মাধ্যমে। তাও আবার সেটি পরিবহণ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে।

হন্ডা সিবি৩০০আর (Honda CB300R)-এ মুখ্য পরিবর্তন বলতে এতে দেওয়া হয়েছে বিএস৬ নির্গমন বিধির পাওয়ারট্রেন। এর বিএস৪ মডেলটিতে রয়েছে ২৮৬ সিসি লিকুইড কুল্ড মোটর, যা থেকে ৮,০০০ আরপিএমে ৩০.৪ এইচপি শক্তি এবং ৬,৫০০ আরপিএমে ২৭.৪ এনএম টর্ক পাওয়া যায়।

অন্যদিকে আসন্ন বিএস৬ মডেলের ইঞ্জিন থেকে ৯,০০০ আরপিএমে পাওয়া যাবে ৩০.৭ এইচপি শক্তি, যা পুরানো মডেলের তুলনায় সামান্য বেশি। তবে আগের মডেলটির মতই নতুনটিতে দেওয়া হয়েছে ৬-স্পিড মাল্টি-প্লেট ওয়েট ক্লাচ ট্রান্সমিশন।

এছাড়া বিশেষ কিছু মেকানিক্যাল পরিবর্তন ঘটানো হয়নি। ফিচারের কথায় এলে, বাইকটিতে দেখা মিলবে ফুল এলইডি লাইটিং সহ ব্যাকলিট এলসিডি ড্যাশ, যেখানে বিভিন্ন তথ্য ভেসে উঠবে। অন্যদিকে এতে দেওয়া হয়েছে বৃহৎ ১৭ ইঞ্চির অ্যালয় হুইল, যার সাথে আছে ইনভার্টেড ফোর্ক এবং একটি মোনোশক সাসপেনশন। উভয় চাকাতে আছে সিঙ্গেল ডিস্ক ব্রেক।

অন্যদিকে বাইকটির ওজন সম্পর্কে কোনো তথ্য জানায়নি হন্ডা (Honda)। অনুমান করা হচ্ছে Honda CB300R BS6-এর কার্ব ওয়েট ১৪৭ কেজি-র আশেপাশে থাকতে পারে।

সঙ্গে থাকুন ➥