Honda CB250R: কম দূষণ সৃষ্টিকারী ইঞ্জিন দিয়ে জনপ্রিয় পকেট রকেট বাইকের নতুন ভার্সন আনল হোন্ডা

Updated on:

বাজারে পকেট রকেট নামে পরিচিত হোন্ডার কোয়ার্টার লিটার বাইক CB250R। জাপানের পাশাপাশি ইউরোপ ও মালয়েশিয়ার বাজারে এটি বিক্রি হয়। এদিকে দূষণ নিয়ন্ত্রণে ভারতের BS6-এর মতো জাপানে Reiwa 2 নির্গমন বিধি বলবৎ হচ্ছে। বিধি অনুযায়ী, প্রতিটি যানবাহনকে এই মাপকাঠি অনুসরণ করতে হবে, নয় বিদায় নিতে হবে। CB250R-এর ক্ষেত্রে প্রথম পথটি গ্রহণ করল হোন্ডা৷ আপডেটেড ইঞ্জিনের সাথে লঞ্চ হল 2022 Honda CB250R।

নতুন বাইকটিতে উন্নত সাসপেনশন সহ একগুচ্ছ নয়া ফিচার যোগ করা হয়েছে। নেকেড বাইকটি Reiwa 2 আপডেটেড ২৪৯ সিসি লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডারে ছুটবে। যা থেকে ২৭ পিএস শক্তি এবং ২৩ এনএম টর্ক মিলবে। মোটরসাইকেলটির ওজন দাঁড়িয়েছে ১৪৫ কেজি (কার্ব)।

ইঞ্জিন আপডেট হওয়ার পাশাপাশি 2022 Honda CB250R-এ সাসপেনশনের জন্য সামনে Showa-র সেপারেট ফাংশন ফর্ক ব্যবহার করা হয়েছে। যা রাইডিংকে আরও আরামদায়ক করে তুলবে। এছাড়া বাইকটি নতুন স্লিপ এবং অ্যাসিস্ট ক্লাচ ও  গিয়ার ইন্ডিকেটর দিয়ে আপডেট করা হয়েছে। আগের মতোই বাইকটির দু’দিকে ডিস্ক ব্রেক-সহ ডুয়াল চ্যানেল এবিএস বর্তমান৷

২০২২ হোন্ডা সিবি২৫০আর-এর পেছনে প্রিলোড অ্যাডজাস্টেবল মনোশক বর্তমান। ফুয়েল ট্যাঙ্কের ক্যাপাসিটি ১০.৫ লিটার৷ মাটি থেকে সিটের উচ্চতা ৭৯৫ মিমি। বাইকটির ড্যাশবোর্ড এখন গিযার পজিশন দেখাতে সক্ষম। নতুন হোন্ডা সিবি২৫০আর-এর ভারতের বাজারে লঞ্চ হওয়ার সম্ভাবনা খুব ক্ষীণ। প্রসঙ্গত, সম্প্রতি Honda জাপানে তাদের আইকনিক CB400 সিরিজের রেট্রো বাইকের শেষ সংস্করণ লঞ্চ করেছে। নতুন Reiwa 2 দূষণ বিধির জন্য এই লাইনআপকে বন্ধ করতে চলেছে তারা।

সঙ্গে থাকুন ➥