5G SIM-এর জন্য ফোন পাচ্ছেন? সাবধান, ব্যক্তিগত তথ্য শেয়ার করে ফেললেই ঘটে যাবে মারাত্মক বিপদ

Updated on:

5G SIM Card Scam pepole get Fake Calls 5G Service

ইতিমধ্যেই একথা সকলেই জেনে গিয়েছেন যে, আর কিছুদিনের মধ্যেই আপামর ভারতবাসীর দরজায় কড়া নাড়তে চলেছে পরবর্তী প্রজন্মের দুরন্ত গতির নেটওয়ার্ক 5G (৫জি)। কিছুদিন আগেই 5G স্পেকট্রামের নিলামপর্ব সম্পন্ন হয়ে গিয়েছে এবং Jio (জিও), Airtel (এয়ারটেল), Vi (ভিআই)-এর মতো প্রধান টেলিকম সংস্থাগুলিও ঘোষণা করেছে যে চলতি মাসেই দেশে 5G নেটওয়ার্ক পরিষেবা চালু হবে। ফলে দুরন্ত গতির নেটওয়ার্কের নাগাল পেতে অনেকেই এরইমধ্যেই প্রবলভাবে উৎসুক হয়ে উঠেছেন। কারণ পরবর্তী প্রজন্মের নেটওয়ার্কের মজা উপভোগ করার জন্য বহুদিন আগে থেকেই অনেকে 5G স্মার্টফোন কিনে বসে রয়েছেন, কিন্তু এতদিন পর্যন্ত তাদেরকে সেইসব হ্যান্ডসেটগুলিতে 4G (৪জি) সিম চালাতে হচ্ছিল। তাই এবার প্রকৃতপক্ষে 5G স্মার্টফোন ব্যবহারের জন্য বেশির ভাগ দেশবাসী রীতিমতো ব্যাকুল!

তবে আপনিও যদি এই দলের অন্তর্ভুক্ত হন, তাহলে বলে রাখি যে দুরন্ত গতির নেটওয়ার্ক ব্যবহারের আশায় এই মুহূর্তেই এতটা অস্থির হয়ে ওঠা কিন্তু একেবারেই উচিত নয়। কারণ আপনার এই অস্থিরতার সুযোগ নিয়েও আপনাকে সর্বস্বান্ত করতে পারে হ্যাকাররা! কি, শুনে খুব অবাক লাগছে? সেক্ষেত্রে বলি, অবিশ্বাস্য বলে মনে হলেও কথাটা কিন্তু সত্যি। আসন্ন ৫জির প্রতি জনসাধারণের অমোঘ আকর্ষণকে কাজে লাগিয়ে নিজেদের পকেট ভারী করতে মাঠে নেমে পড়েছে দুর্বৃত্তরা, আর এর ফলে ইউজারদের অ্যাকাউন্ট যে গড়ের মাঠ হয়ে যেতে পারে, সেকথা নিশ্চয়ই আর আলাদা করে বলে দেওয়ার কোনো প্রয়োজন নেই। কিন্তু এবার ব্যবহারকারীদেরকে প্রতারিত করতে ঠিক কী ধরনের কৌশলকে হাতিয়ার করেছে হ্যাকাররা? আসুন জেনে নিই।

5G SIM-এর নামে আসছে ভুয়ো ফোন কল

এখনও গোটা দেশ জুড়ে ৫জি নেটওয়ার্ক রোলআউট হয়নি, কিন্তু তার আগেই ৫জি সিম কার্ড (5G SIM Card) নেওয়ার জন্য ফোন আসছে বলে অনেক ইউজাররা দাবি করেছেন। ইতিমধ্যেই দেশের বহু জায়গায় এই ধরনের ঘটনা লক্ষ্য করা গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, ব্যবহারকারীদেরকে কল করে তাদের বিদ্যমান সিম কার্ডটিকে ৫জি সিমে আপগ্রেড করতে বলা হচ্ছে। এক্ষেত্রে কোনো প্রখ্যাত টেলিকম সংস্থার এক্সিকিউটিভের নামে আসছে কল। তবে এখনও পর্যন্ত কোনো টেলিকম সংস্থাই কিন্তু ৫জি সিম কার্ড সম্পর্কিত ব্যাপারে কোনো ঘোষণা করেনি। তাই এমত পরিস্থিতিতে বিশেষজ্ঞরা মনে করছেন যে, হ্যাকাররাই ইউজারদেরকে এই ধরনের ভুয়ো ফোন কলগুলি করছে।

কথার ছলে ইউজারদের পার্সোনাল ডিটেইলস জেনে নেওয়ার চেষ্টা করছে হ্যাকাররা

সূত্র মারফত জানা গিয়েছে যে, প্রথমে কোনো প্রখ্যাত কোম্পানির এক্সিকিউটিভ হিসেবেই হ্যাকাররা গ্রাহকদের সঙ্গে বার্তালাপ শুরু করছে। তারপরে এদিক-ওদিক কথা বলতে বলতে তারা ক্রমশ ইউজার ডিটেইলসের পাশাপাশি উপভোক্তাদের কাছ থেকে তাদের বাড়ির লোকেশনও জানতে চাইছে। এই প্রসঙ্গে বলে রাখি, যখন ৪জি চালু হয়েছিল, তখন কিন্তু পুরোনো সিম কার্ডকে ৪জি-তে আপগ্রেড করার জন্য কোনো গ্রাহকের কাছেই সংস্থার তরফ থেকে ফোন যায়নি। তাই ৫জির ক্ষেত্রেও কোনো ইউজারের কাছেই এরকম কোনো ফোন আসার কথা নয়। আর যখন সত্যি সত্যিই ৫জি রোলআউট হবে, তখন সেই পরিষেবা ঠিক কীভাবে ব্যবহার করতে হবে, সেই খবরটি টেক দুনিয়ায় ব্যাপকভাবে ছেয়ে যাবে; তাছাড়া সরকার কর্তৃক প্রণোদিত নিয়ম অনুযায়ীই দেশের বিভিন্ন জায়গায় ধাপে ধাপে এই সার্ভিস চালু হবে। তাই কোনো গ্রাহককে ৫জি পরিষেবা দেওয়ার জন্য তার লোকেশন জানার কোনো প্রয়োজনই নেই টেলিকম সংস্থার।

সুরক্ষিত থাকতে হলে কী করবেন জেনে নিন

ফলে এমত পরিস্থিতিতে খুব স্পষ্টভাবেই বোঝা যাচ্ছে যে, ইউজারদের কাছে যদি এই ধরনের কোনো ফোন কল আসে, তাহলে তা নির্ঘাত জালিয়াতদের তরফ থেকেই আসছে। অতএব বিশেষজ্ঞদের পরামর্শ, এই ধরনের কোনো ফোন এলে অপর প্রান্তের ব্যক্তিটির সাথে কোনোরকম ব্যক্তিগত তথ্য শেয়ার করা একেবারেই উচিত নয়। কারণ হ্যাকারদের মূল লক্ষ্য হল, গ্রাহকদের পার্সোনাল ডিটেইলস জেনে নিয়ে তাদের ব্যাংক অ্যাকাউন্ট সাফ করে দেওয়া। তাই অফিসিয়ালি ৫জি সিম এবং সার্ভিস রোলআউট না হওয়া পর্যন্ত ইউজারদের যথাযথ সতর্কতা অবলম্বন করে চলতে হবে। আর ব্যবহারকারীরা যদি আসন্ন ৫জি পরিষেবা সম্পর্কিত কোনো বিষয়ে জানতে একান্তই আগ্রহী হয়ে থাকেন, তাহলে তারা শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানিগুলির কোনো আউটলেটে যেতে পারেন কিংবা কাস্টমার কেয়ারে সরাসরি যোগাযোগ করে যাবতীয় তথ্য জেনে নিতে পারেন। কিন্তু ৫জি সিম সম্পর্কিত কোনো ভুয়ো কল বা এসএমএসের খবরদার রিপ্লাই দেবেন না।

5G পরিষেবা পাওয়ার জন্য সত্যিই কি 5G সিম কার্ড প্রয়োজন? 

এই প্রশ্নের সরাসরি উত্তর হল, না; 5G পরিষেবা ব্যবহার করার জন্য এই মুহূর্তে 5G সিম কার্ডের প্রয়োজন নেই। আপনার যদি এমন একটি সিম কার্ড থাকে যা 4G LTE-তে কাজ করে, তবে আপনি সেই সিমেই 5G কানেকশন পেয়ে যাবেন। অর্থাৎ, আপনি আপনার বিদ্যমান 4G সিম কার্ডেই 5G নেটওয়ার্ক মারফত কল এবং ডেটা ব্যবহার করতে সক্ষম হবেন। তবে আরও ভালো কভারেজের জন্য ভবিষ্যতে টেলিকম কোম্পানিগুলি অবশ্যই 5G সিম রোলআউট করবে বলে আশা করা হচ্ছে। সেক্ষেত্রে প্রথমে 5G সার্ভিস উপলব্ধ হবে এবং তারপরেই নতুন 5G সিম কার্ড বাজারে আসবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

সঙ্গে থাকুন ➥