আগামী মাসে শুরু হচ্ছে 5G স্পেকট্রামের নিলাম, দাম শুনলে চোখ কপালে উঠতে বাধ্য!

Avatar

Published on:

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, তারপরেই গোটা দেশে শুরু হয়ে যাবে 5G (৫জি) পরিষেবা। বাতাসে কান পাতলেই এখন শোনা যাচ্ছে পরবর্তী প্রজন্মের নেটওয়ার্কের আগমনের খবর। ইতিমধ্যেই সফলভাবে 5G ভয়েস, নেট সার্ভিস এবং ভিডিও কল টেস্ট করা হয়ে গিয়েছে, যা স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে 5G চালু হতে আর খুব বেশিদিন সময় লাগবে না। তবে ঠিক কবে নাগাদ চালু হবে তা নিয়ে এখনও বেশ ধোঁয়াশা রয়েছে। কারণ 5G নেটওয়ার্ক চালু করার আগে সরকারকে স্পেকট্রাম নিলাম করতে হবে। আর এই মুহূর্তে আপামর দেশবাসীর জন্য খুশির খবর এটাই যে, খুব শীঘ্রই স্পেকট্রামের নিলাম পর্ব শুরু হতে চলেছে।

সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী জানা গিয়েছে যে, টেলিযোগাযোগ বিভাগ আগামী জুনের শুরুতেই স্পেকট্রাম নিলামের তারিখ ঘোষণা করতে পারে। স্পেকট্রামের নিলাম এবং ৫জি পরিষেবার খরচ ঠিক হওয়ার পরই বাণিজ্যিকভাবে পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক রোলআউটের কাজ শুরু হবে। ইকোনমিক টাইমস (ET)-এর রিপোর্ট অনুযায়ী, ৫জি স্পেকট্রামের নিলাম নিয়ে ক্যাবিনেট নোট জারি করেছে টেলিযোগাযোগ বিভাগ। আর কেন্দ্রীয় মন্ত্রিসভার আগামী বৈঠকে এই নোটে সিলমোহর পড়তে পারে বলে আশা করা হচ্ছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে, TRAI (ট্রাই) নিলামের জন্য এয়ারওয়েভের দাম ৭.৫ লক্ষ কোটি টাকা নির্ধারণ করেছে। আর টেলিযোগাযোগ বিভাগ আগামী দুই মাসের মধ্যেই নিলাম প্রক্রিয়া সম্পন্ন করতে চায়। কেননা মোদী সরকার চাইছে যে, চলতি বছরের ১৫ আগস্ট থেকেই গোটা দেশজুড়ে বাণিজ্যিকভাবে চালু হোক ৫জি। সেজন্যই কেন্দ্রের টেলিকম বিভাগ যথাসাধ্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এখন সত্যি সত্যিই প্রধানমন্ত্রীর স্বপ্নপূরণ হবে কি না, তা একমাত্র সময়ই বলতে পারবে।

এখনও পর্যন্ত যদিও পরবর্তী প্রজন্মের নেটওয়ার্কের আগমন সম্পর্কে অনেক আশার খবর শোনা যাচ্ছে, তবে চিন্তার বিষয় এটাই যে ৫জি রোলআউটের পথে রয়েছে বিস্তর বাধা। কারণ টেলিকম কোম্পানিগুলি স্পেকট্রামের দাম নিয়ে খুশি নয়। ইতিমধ্যেই ট্রাই-এর সুপারিশে অসন্তোষ প্রকাশ করেছে COAI (সেলুলার অপারেটরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া)। তবে কেন্দ্রীয় মন্ত্রিসভাই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। সেক্ষেত্রে টেলিকম ইন্ডাস্ট্রিকে স্বস্তি দিতে সরকার কি সিদ্ধান্ত নেয়, এখন সেটাই দেখার। তবে ট্রাই-এর সুপারিশের উল্টো পথে কেন্দ্রের হাঁটার সম্ভাবনা খুবই কম বলে অনেকেই মনে করছেন।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, টেলিকম সংস্থাগুলি অবশ্য আশা করছে যে, 5G স্পেকট্রামের নিলাম সম্পর্কে সরকারের নেওয়া সিদ্ধান্তে বেশ ভালোরকম লাভবানই হবেন তারা। উল্লেখ্য যে, ২০ বছর এবং ৩০ বছরের জন্য স্পেকট্রাম নিলামের পরামর্শ দিয়েছে ট্রাই। তাদের মতে, ৩০ বছরের জন্য স্পেকট্রামের ভাড়া ২০ বছরের চাইতে ১.৫ গুণ হওয়া উচিত। এখন টেলিযোগাযোগ বিভাগ এবং টেলিকম সংস্থাগুলি একমত হয়ে একসাথে হাতে হাত মিলিয়ে কাজ করে কবে আপামর দেশবাসীকে পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক উপহার দিতে পারবে, এখন তার প্রতীক্ষাতেই রয়েছেন সকলে। আর খুব শীঘ্রই এই অপেক্ষার অবসান হবে বলেই আশা করা যায়…

সঙ্গে থাকুন ➥