Land Record Aadhaar Link: জমি বা বাড়ির দলিলের সাথে আধার লিঙ্ক, আদালতের প্রশ্নের মুখে সরকার?

Avatar

Published on:

Land Record Aadhaar Link

সাম্প্রতিক বছরগুলিতে আধার কার্ড (Aadhaar Card), ভারতের নাগরিকদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি হয়ে দাঁড়িয়েছে। এর প্রাসঙ্গিকতা এতই বেড়েছে যে বিভিন্ন কাজে পরিচয়পত্র হিসেবে তো বটেই, পাশাপাশি নানা ধরণের (সরকারি এবং বেসরকারি) পরিষেবা পেতেও এটির প্রয়োজন হচ্ছে। এছাড়াও বিগত কয়েক মাসে আধারের সাথে অন্যান্য নথি সংযুক্ত করার ওপরেও বেশ গুরুত্ব দিচ্ছে সরকার – যেমন, এতদিন অবধি আধারের সাথে প্যান কার্ড (PAN Card) লিঙ্ক করা নিয়ে ব্যস্ত ছিল গোটা দেশ। কিন্তু এই আধার লিঙ্ক নিয়েই এবার কেন্দ্রীয় মন্ত্রকের কাছে জবাব চেয়েছে আদালত। আসলে কিছু সময় আগে মন্ত্রক, আধারের সঙ্গে স্থাবর ও অস্থাবর সম্পত্তির নথিকে লিঙ্ক করার সিদ্ধান্ত নিয়েছিল। আর সেই নিয়েই দিল্লি হাইকোর্ট, মিনিস্ট্রি অফ ফিনান্স অ্যান্ড মিনিস্ট্রি অফ হাউজিং অ্যান্ড আর্বান অ্যাফেয়ার্সের কাছে এবার জবাব চেয়েছে।

Aadhaar লিঙ্ক নিয়ে কেন্দ্রীয় মন্ত্রকের কাছে জবাব চাইল আদালত

গত ২০১৯ সালে বিজেপি নেতা তথা আইনজীবী অশ্বিনী উপাধ্যায় জমি-বাড়ির দলিলের সাথে আধারের নথি লিঙ্ক করার আর্জি নিয়ে আদালতে আবেদনপত্র পেশ করেছিলেন। কিন্তু সেই সময় থেকে এখনো পর্যন্ত এই বিষয়ে একাধিক ত্রুটি সামনে এসেছে। এরপরই আদালত, সরকারকে ত্রুটিগুলি সংশোধন করার নির্দেশ দিয়েছে।

এছাড়াও দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি সতীশ চন্দ্র শর্মা ও বিচারপতি যশবন্ত ভার্মার বেঞ্চ, গ্রামীণ উন্নয়ন মন্ত্রক ও আইন মন্ত্রকের বেশ কয়েকটি বিভাগের কাছে তাদের জবাব (বক্তব্য) পেশ করতে বলেছেন। এর জন্য চার সপ্তাহ সময় দেওয়া হয়েছে। এক্ষেত্রে পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে ১৮ই জুলাই তারিখটি।

এই নতুন নিয়ম কার্যকর হলে দুর্নীতি এড়ানো সম্ভব হবে

সরকারের আধারের সঙ্গে স্থাবর ও অস্থাবর সম্পত্তির নথি লিঙ্ক করার প্রস্তাব সম্পর্কে অশ্বিনী উপাধ্যায় যুক্তি দেখিয়েছেন যে, সম্পত্তির হিসাব সংক্রান্ত নথির সাথে আধার ডিটেইলস লিঙ্ক করা থাকলে প্রতারণার সুযোগ অনেকটাই কমবে। পাশাপাশি দুর্নীতি, কালো টাকার ব্যবহার, বেনামি লেনদেনও অনেক কমে যাবে।

সঙ্গে থাকুন ➥