Aadhaar Card: ব্লু আধার কার্ড কাদের জন্য এবং কীভাবে পাবেন জেনে নিন

Avatar

Published on:

বর্তমানে ভারতের সর্বত্র প্রযোজ্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হিসেবে আধার কার্ডের (Aadhaar Card) সাথে আমরা সকলেই পরিচিত। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) দ্বারা জারি করা এই ১২ সংখ্যার কার্ডে নাগরিকদের নাম, ঠিকানা, জন্ম তারিখ, মোবাইল নম্বরের মতো একাধিক ব্যক্তিগত বিবরণ সহ বায়োমেট্রিক তথ্যাদি মজুত থাকে। বর্তমানে নাবালক ও নবজাতক সহ ভারতের যে কোনো বাসিন্দাই আধার কার্ডের জন্য রেজিস্ট্রেশন করতে পারেন। বয়স ১ হোক কিংবা ৮০, প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে পরিচয় এবং ঠিকানার প্রমাণপত্র হিসেবে এই কার্ডটি থাকা একান্ত আবশ্যক।

আপনারা অনেকেই জানেন যে, UIDAI পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য চালু করেছে ‘বাল আধার’ বা ব্লু আধার (‘Baal Aadhaar’ বা ‘Blue Aadhaar’) কার্ড। অর্থাৎ সহজ ভাষায় বললে, বাল আধার নবজাতক সহ পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য এবং আধার কার্ড প্রাপ্তবয়স্কদের জন্য। মূলত পাঁচ বছরের কম বয়সী শিশুদের পরিচয়ের প্রমাণপত্র হিসেবে এই নীল রঙের ‘বাল আধার’ কার্ডটিকে ব্যবহার করা যাবে।

উপরন্তু, আধার কার্ড এবং ব্লু আধার কার্ডের মধ্যে আরও বেশ কয়েকটি পার্থক্য রয়েছে। প্রাপ্তবয়স্কদের আধার কার্ডে কার্ডধারীর বায়োমেট্রিক ডেটা মজুত থাকলেও, পাঁচ বছরের কমবয়সী শিশুদের ব্লু আধার কার্ডের জন্য কিন্তু কোনো বায়োমেট্রিক ডেটার (ফিঙ্গারপ্রিন্ট বা রেটিনা স্ক্যান) প্রয়োজন নেই। তবে মনে রাখতে হবে যে, শিশুদের বয়স ৫ বছর অতিক্রম করে যাওয়া মাত্রই কিন্তু এই ব্লু আধার কার্ডটি ইনভ্যালিড হয়ে যাবে। তাই বয়স ৫ বছর পূর্ণ হলেই UIDAI-এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে তাদের বায়োমেট্রিক ডিটেলস আপডেট করতে হবে। পিতামাতারা স্কুলে ভর্তির পাশাপাশি বিভিন্ন অফিসিয়াল কাজের জন্য একটি ভ্যালিড ডকুমেন্ট প্রুফ হিসেবে এই ব্লু আধার কার্ডটি ব্যবহার করতে পারেন।

কীভাবে ব্লু আধার কার্ড পাওয়া যাবে (How to get blue Aadhaar Card)

আপনার বাচ্চার বয়স যদি পাঁচ বছরের কম হয়, তাহলে তার আধার কার্ডের জন্য অনলাইন এবং অফলাইন উভয় পদ্ধতির মাধ্যমেই আপনি আবেদন করতে পারেন। অফলাইনে এই কার্ডটি পেতে হলে কী কী করতে হবে, সে সম্পর্কে নীচে বিশদে আলোচনা করা হল।

ধাপ ১: শিশুর পিতামাতাকে তাদের নিকটবর্তী আধার এনরোলমেন্ট সেন্টারে গিয়ে প্রয়োজনীয় কাগজপত্র, যেমন – অ্যাড্রেস প্রুফ এবং সন্তানের জন্ম শংসাপত্র দেখাতে হবে।

ধাপ ২: সন্তানের ব্লু আধার কার্ডের জন্য পিতামাতাকে অ্যাপ্লিকেশন ফর্মটি ফিল-আপ করতে হবে, এবং সেইসাথে নিজেদের আধার কার্ড সহ যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস অ্যাটাচ করতে হবে।

ধাপ ৩: সন্তানের ব্লু আধার কার্ডের রেজিস্ট্রেশনের জন্য বাবা-মাকে একটি মোবাইল নম্বর আধার এনরোলমেন্ট সেন্টারে সাবমিট করতে হবে।

ধাপ ৪: আধার এনরোলমেন্ট সেন্টারের কর্মকর্তা শিশুটির একটি ছবি তুলবেন।

ধাপ ৫: UIDAI-এর কর্মকর্তারা যাবতীয় ডকুমেন্টগুলি ভেরিফাই করবেন। সফলভাবে ভেরিফিকেশন পর্ব মিটে যাওয়ার পর পিতামাতারা তাদের সাবমিট করা মোবাইল নম্বরে একটি টেক্সট মেসেজ পাবেন।

ধাপ ৬: ভেরিফিকেশনের ৬০ দিনের মধ্যেই বাল আধার কার্ডটি হাতে পাওয়া যাবে।

সঙ্গে থাকুন ➥