গরমে AC কেনার সময় মাথায় রাখুন এই বিষয়গুলি, দাম বা বিদ্যুৎ বিল নিয়ে সমস্যা থাকবেনা

Avatar

Published on:

Air Conditioner Buying Tips

AC tips: এই গরমের মরশুমে জীবন যে জেরবার হয়ে যাচ্ছে তাতে সন্দেহ নেই। কিন্তু তা সত্ত্বেও দিন চালাতে হচ্ছে স্বাভাবিক নিয়মেই। এমত পরিস্থিতিতে অধিকাংশই বাড়িতে একটু শান্তি-স্বস্তি পেতে এসি (AC) কেনার প্রতি আগ্রহ প্রকাশ করছেন। তবে এই ইলেকট্রনিক অ্যাপ্লায়েন্সটি কেনা চাট্টিখানি ব্যাপার নয়! কারণ প্রথমত, এয়ার কন্ডিশনারের দাম অন্যান্য নিত্য প্রয়োজনীয় ইলেকট্রনিক্সের তুলনায় খানিকটা বেশি। আর তাছাড়া এসি ব্যবহারের ফলে অনেক টাকার ইলেকট্রিক বিল মেটাতে হবে, এমন সম্ভাবনাও থেকেই যায়। সেক্ষেত্রে যদি আপনার এই মুহূর্তে একটি এসি কেনার ইচ্ছে থাকে এবং দাম বা অন্যান্য কারণে আপনি বিভ্রান্ত হয়ে পড়েন, তাহলে বলব চিন্তার প্রয়োজন নেই। কারণ বাজারে এখন প্রতিটি গ্রাহকের বাজেট এবং চাহিদা অনুযায়ী বিভিন্ন ধরণের এসি উপলব্ধ রয়েছে। শুধু কেনাকাটার আগে আপনাকে কিছু বিশেষ বিষয় খেয়াল রাখতে হবে, তাহলেই আপনি একটি ভালো এসি কিনতে পারবেন।

বাজেট অনুযায়ী বেছে নিন AC মডেল

এসি কেনার আগে তার বাজেট ঠিক করা এবং কোন দামে কী সুবিধাজনক মডেল পাওয়া যায় তা দেখা দরকার। এক্ষেত্রে যদি আপনার বাজেট ২৫ হাজার টাকা বা তার কম হয়, তাহলে আপনি ১ বা ১.৫ টন উইন্ডো বা স্প্লিট এসি কিনতে পারেন। এই বাজেটে বাজারে ভালো কুলিং ক্যাপাসিটি, অ্যান্টি-ব্যাকটেরিয়াল ফিল্টার, ডাস্ট ফিল্টার, কপার কনডেন্সার, পাওয়ার সেভার ইত্যাদি ফিচার বিশিষ্ট এসি রয়েছে। এগুলি রক্ষণাবেক্ষণেরও তেমন ঝামেলা নেই। আবার যদি আপনি ২৫ থেকে ৩৫ হাজার টাকার মধ্যে হয়, তাহলে আপনার এমন কোনো মডেল কেনা উচিত যাতে নেগেটিভ আয়ন ফিল্টার, টার্বো কুলিং, অটো ক্লাইমেট টেকনোলজি, মাল্টিপল স্লিপ মোড, অটো লিকেজ ডিটেকশনের মতো ফিচার মিলবে।

এতো গেল কম দামে এসি কেনার গল্প, এবার আসা যাক একটু বেশি দামি রেঞ্জের প্রসঙ্গে। যদি এসি কেনার বাজেট ৩৫ থেকে ৪৫ হাজার টাকা হয়, তাহলে অ্যাক্টিভ এনার্জি কন্ট্রোল, ডুয়াল ইনভার্টার, পাওয়ার চিল মোড, ইকোনমি মোডের মতো বৈশিষ্ট্যসহ ১.৫ টন বা ২ টন ইনভার্টার এসি কেনার কথা বিবেচনা করা উচিত। অন্যদিকে ৪৫ হাজার টাকার বেশি খরচ করতে চাইলে ভ্যারিয়েবল স্পিড কম্প্রেসার, কম শব্দ, উন্নত মানের কুলিং ক্যাপাসিটি, ডুয়াল রটার ইনভার্টার প্রযুক্তি সমর্থিত বিকল্প কিনতে পারেন।

AC-র ধরণ সম্পর্কে আগে জেনে নিন

বাজারে নানা ধরনের এসি আছে, তাই চাহিদামতো ভালো মডেল কেনার জন্য এগুলির প্রকারভেদ সম্পর্কে জেনে রাখা দরকার। যেমন উইন্ডো এসি দেওয়ালে বা জানালায় লাগানো হয় এবং এগুলি ছোট ঘরের পক্ষে উপযুক্ত। এগুলি সাধারণত ১ টন থেকে ২ টন আকারে আসে, আর এদের মেইনটেইনের তেমন ঝামেলা নেই। অন্যদিকে স্প্লিট এসি দেয়ালে মাউন্ট করা হয় এবং এগুলি বড় ঘরে শীতলতা প্রদানে ব্যবহৃত হয়। আবার ইনভার্টার এসি সমূহ ৩০-৫০% বিদ্যুৎ সাশ্রয় করে। তাই এর মধ্যে কোনটা আপনার জন্য ভালো হবে, তা খতিয়ে দেখতে হবে আপনাকেই…

সঙ্গে থাকুন ➥