চাহিদা কমেছে, বন্ধ হয়ে যাচ্ছে অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ার

Avatar

Published on:

আপনারা কম্পিউটার চালাতে গেলেই একটি নোটিফিকেশন দেখতে পান যে অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ার চালু করুন। তবে আগামী ডিসেম্বর মাস থেকে আর এই নোটিফিকেশন আপনাকে বিরক্ত করবে না। বিখ্যাত কোম্পানি অ্যাডোবি আগামী ডিসেম্বর থেকে তাদের ফ্ল্যাশ প্লেয়ারের সাপোর্ট সম্পূর্ণরূপে বন্ধ করে দিতে চলেছে।

অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ার যখন মার্কেটে এসেছিল তখন গেম এবং ভিডিও চালানোর জন্য যথেষ্ট অ্যাপ্লিকেশন ছিলনা। সেই সময় অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ারের দর অনেক বেশি ছিল। সময় পরিবর্তন হওয়ায় এখন অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ারের চাহিদা কমেছে। এছাড়াও ফ্ল্যাশ প্লেয়ার সব সময় একটি সিকিউরিটি ইস্যু হয়ে গিয়েছে এবং এটি সিস্টেমের রিসোর্স যথেষ্ট পরিমাণে ড্রেন আউট করে। তাই এখন নতুন ওয়েব টেকনোলজি ফ্ল্যাশ প্লেয়ারের সমস্ত সাপোর্ট বন্ধ করে দিতে চলেছে।

এখন আপনারা খুবই কম সময় ফ্ল্যাশ প্লেয়ারের নোটিফিকেশন দেখতে পাবেন। জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ HTML5 উন্নত হওয়ায় এই পরিবর্তন হতে চলেছে। অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ার এখনো সিকিউরিটি প্যাচ নিয়ে বেশকিছু সমস্যায় ভুগছে। এই কারণে তারা ফ্ল্যাশ প্লেয়ার সাপোর্ট বন্ধ করে দিতে চলেছে এবং আপনার অ্যাডোবির সাইট থেকে আর ফ্ল্যাশ প্লেয়ার ডাউনলোড করতে পারবেন না। আগামী ৩১ ডিসেম্বরের পর থেকে এই বিষয়টি কার্যকর হবে। এবং যদি আপনার সিস্টেমে এখনো অব্দি ফ্ল্যাশ প্লেয়ার থেকে যায়, তাহলে অ্যাডোবি এই বছরের শেষে ওই অ্যাপ্লিকেশনটিকে আনইন্সটল করার অনুরোধ জানাবে।

অর্থাৎ এখন থেকে আগামী ডিসেম্বর পর্যন্ত যদি আপনারা এমন কোন কনটেন্ট পান বা ভিডিও পান যা চালাতে গেলে ফ্ল্যাশ প্লেয়ার সাপোর্ট প্রয়োজন হবে, তা আপনারা চালাতে পারবেন। তবে ডিসেম্বর মাসের পর থেকে অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ারের সমস্ত সাপোর্ট ব্লক করে দেবে।

সঙ্গে থাকুন ➥