HomeTech News2G মুক্ত ভারত গড়ার ডাক মুকেশ আম্বানির, Jio ও Google Cloud এর...

2G মুক্ত ভারত গড়ার ডাক মুকেশ আম্বানির, Jio ও Google Cloud এর পার্টনারশিপে ভারত হবে আরও ডিজিটাল

আজ ২৪ জুন, দুপুর ২ টোয় Reliance-এর ৪৪ তম অ্যানুয়াল জেনারেল মিটিং (AGM) ২০২১ ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে। এই ইভেন্ট থেকে জনসাধারণের বহুবিধ আশা থাকলেও, তাদের মনে মূল প্রশ্ন ছিল, মুকেশ আম্বানি কি এই ইভেন্টে Jio Phone 5G এবং Jio 5G-কে প্রকাশ্যে আনবে? এই সবকটি বিষয়ের উপর আলোকপাত করে এই ইভেন্টে 2G মুক্ত ভারত গড়ার অঙ্গীকার করলেন রিলায়েন্সের চেয়ারম্যান। পাশাপাশি একথাও তিনি জোর দিয়ে উল্লেখ করেন, রিলায়েন্স জিও এব্যাপারে আত্মবিশ্বাসী যে তারাই ভারতে প্রথম ৫জি পরিষেবা চালু করবে, এবং সাথে স্লোগানও দিলেন, “2G-mukt, but also 5G-yukt” ( অর্থাৎ, ২জি চলে যাবে কিন্তু ৫জি আসবে)। এর সাথে সাথে ভারতীয়দের হাতে যে সাশ্রয়ী মূল্যের অ্যান্ড্রয়েড স্মার্টফোন তুলে দেওয়ার জন্য Reliance Jio এবং Google অংশীদারিত্ব করেছিল, সেটির বিষয়েও বিশদে জানালেন Reliance চেয়ারম্যান মুকেশ আম্বানি এবং Google-এর সিইও সুন্দর পিচাই।

Reliance Jio 5G-এর প্রসঙ্গে আম্বানি জানান, ৫জি নেটওয়ার্ক আপগ্রেড করার লক্ষ্যে জিও অত্যন্ত দ্রুতগতিতে ও সফলভাবে জোরকদমে কাজ চালিয়ে যাচ্ছে। ৫জি ইকোসিস্টেম বিকাশের জন্য সংস্থাটি গ্লোবাল পার্টনারদের সাথে মিলিতভাবে কাজ করছে। করোনাকালেও যে Jio তার দুরন্ত পারফরম্যান্সের ট্র্যাক রেকর্ড বজায় রেখেছে, সেকথাও বিশেষভাবে উল্লেখ করেন তিনি। জিও-ই চীনের বাইরে প্রথম অপারেটর হিসাবে একটি দেশে ৪০০ মিলিয়ন মোবাইল গ্রাহকসংখ্যা অতিক্রম করেছে। শুধু তাই নয়, জিও আজ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ডেটা ক্যারিয়ার যা মাসে ৬৩০ কোটি জিবি ডেটা হ্যান্ডেল করে। এর পাশাপাশি তিনি একথাও উল্লেখ করেন যে, এ বছর ডেটা কনসাম্পশনের পরিমাণ গত বছরের তুলনায় ৪৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, অর্থাৎ ভারত যে দ্রুতগতিতে ডিজিটাইজিং করছে এটিই তার অকাট্য প্রমাণ।

Google এবং Jio-র অংশীদারিত্বের প্রসঙ্গে এই মিটিং-এ Google-এর সিইও সুন্দর পিচাই বলেন, টেক জায়ান্টটি জিও-র সঙ্গে সহযোগিতা করে তাদের ক্লাউড সার্ভিস দেবে। তিনি বলেন, বর্তমানে আমাদের জীবন ও কর্মক্ষেত্র যখন অনেকটাই অনলাইন নির্ভর হয়ে গেছে, তাই টেকনোলজিকে সবার জন্য অ্যাক্সেসযোগ্য এবং সহায়ক করে তোলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি Reliance Jio-র সঙ্গে Google-এর অংশীদারিত্বের অন্যতম মূল লক্ষ্য।পিচাই উল্লেখ করেছেন যে, রিলায়েন্স রিটেলকে ক্লাউড প্ল্যাটফর্মে সরিয়ে জিও, গুগল ক্লাউডের সুবিধা নিতে সক্ষম হবে।

তিনি আরও বলেন, গুগলের অংশীদারিত্বে তৈরি একটি নতুন, সাশ্রয়ী মূল্যের জিও স্মার্টফোন, JioPhone Next নিয়ে আমি যথেষ্ট উত্তেজিত। সাশ্রয়ী মূল্যের এই স্মার্টফোনের মাধ্যমে অধিকাংশ ভারতীয়ই ইন্টারনেট অ্যাক্সেস করতে পারবেন। এটি ভারতের ডিজিটাইজেশনের পরবর্তী পর্যায়ের ভিত্তি স্থাপন করবে।

জানিয়ে রাখি, সাশ্রয়ী মূল্যের স্মার্টফোন JioPhone Next আগামী ১০ সেপ্টেম্বর গণেশ চতুর্থী উপলক্ষে লঞ্চ হবে। এসবের পাশাপাশি এই ইভেন্টে রিলায়েন্সের সিইও মুকেশ আম্বানি মাইক্রোসফটের সাথে তাদের অংশীদারিত্ব এবং সেই সুবাদে ঘটিত যাবতীয় কার্যকলাপের কথাও বিশেষভাবে উল্লেখ করেছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

RELATED ARTICLES

Most Popular