গ্রাহকদের নিরাপদ পরিষেবা দিতে লঞ্চ হল Airtel IQ ক্লাউড-বেসড কমিউনিকেশন প্ল্যাটফর্ম

Avatar

Published on:

Reliance Jio যদি দেশের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর হয়, তবে একাংশ দেশবাসীর পছন্দের তালিকায় দ্বিতীয় স্থানে থাকবে Airtel। পরিষেবার নিরিখেও Airtel দেশে খুবই জনপ্রিয়। এই টেলিকম কোম্পানিটি প্রায়ই নতুন প্ল্যান বা অফার এনে গ্রাহকবেস মজবুত করার চেষ্টা করে। আজ ফের কোম্পানিটি গ্রাহকদের জন্য উন্নত পরিষেবা দিতে, Airtel IQ নামের ক্লাউড-বেসড কমিউনিকেশন প্ল্যাটফর্ম চালু করেছে। এর সাথে সাথে এয়ারটেল ক্লাউড কমিউনিকেশন মার্কেটেও পা রাখলো।

Airtel IQ, বিভিন্ন ব্র্যান্ড কে গ্রাহকদের সাথে সংযুক্ত হতে এবং যোগাযোগের মাধ্যম আরো সময়োপযোগী করে তুলতে সাহায্য করবে। এছাড়া, এটি বিভিন্ন চ্যানেলের কমিউনিকেশন প্ল্যাটফর্মগুলির প্রয়োজনীয়তা মেটানোর চেষ্টা করবে। শুধু তাই নয়, এই ক্লাউড-বেসড প্ল্যাটফর্মটি সুরক্ষিত যোগাযোগ ব্যবস্থা পরিচালনা করবে। উদাহরণস্বরূপ বলা যায়, কোনো গ্রাহক যদি অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে খাবার অর্ডার করে এবং অর্ডারটির স্থিতি জানতে ডেলিভারি এজেন্টকে কল করে, সেক্ষেত্রে পুরো যোগাযোগ প্রক্রিয়াটি এনক্রিপ্টেড থাকবে এবং সমস্ত ফোন নম্বর এয়ারটেল আইকিউ-তে গোপন থাকবে।

এয়ারটেল একটি বিবৃতিতে জানিয়েছে, এয়ারটেল আইকিউ বিটা প্রোগ্রামের জন্য তারা ইতিমধ্যেই ফুড অ্যাগ্রিগেটর Swiggy, Justdial, হোম সার্ভিসেস প্রোভাইডার Urban Company, Havells India Ltd, Dr Lal Path Labs Ltd এবং অনলাইন বাইক-ট্যাক্সি অ্যাগ্রিগেটর Rapido-র সাথে চুক্তি স্বাক্ষর করেছে।

এই প্রসঙ্গে বলে রাখি, এয়ারটেল আইকিউ প্ল্যাটফর্মটি এয়ারটেলের ইন-হাউস ইঞ্জিনিয়ারিং টিমের মাধ্যমে বিকশিত হয়েছে এবং এটি স্থানীয় সাহায্যে টেলকো গ্রেড অবকাঠামোতে সংহত হয়েছে। সংস্থার ডিজিটাল বিশেষজ্ঞরাই এটি নির্মাণ করেছেন। এয়ারটেল আইকিউ-এর পরিষেবা বেশ মজবুত, সুরক্ষিত এবং সাশ্রয়ী হবে – এমনটাই দাবি করেছে এয়ারটেল।

এই মুহূর্তে ভারতীয় ক্লাউড কমিউনিকেশন মার্কেটের মূল্য ১ বিলিয়ন মার্কিন ডলার। প্রতি বছর এই মার্কেটের ২০ শতাংশ প্রবৃদ্ধি ঘটছে। সুতরাং এয়ারটেলের এই সাম্প্রতিক পদক্ষেপটি যে বেশ অভাবনীয় – তা আর বলার অপেক্ষা রাখেনা!

সঙ্গে থাকুন ➥