Amazon Viral: ‘মাত্র’২৬ হাজার টাকায় প্লাস্টিকের বালতি বিক্রি হচ্ছে অ্যামাজনে, মিলবে মাসিক কিস্তির সুবিধা

Avatar

Published on:

বর্তমানে বিশ্বের উল্লেখযোগ্য আধুনিকায়ন হল অনলাইন কেনাকাটা (Online Shopping)। এই কয়েক বছরে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বটেই, বিশেষ করে কোভিড মহামারির আগমনের পর থেকে অনলাইন শপিংয়ের পরিমাণ ব্যাপক হারে বেড়েছে। নিত্যপ্রয়োজনীয় জিনিস থেকে শুরু করে আসবাবপত্র, জামাকাপড়, ওষুধ, কিংবা মুদিখানার সামগ্রী – এখন প্রায় সবকিছুই অনলাইনে পাওয়া যায়। আর সবচেয়ে বড়ো ব্যাপার হল, বাজারের তুলনায় ই-কমার্স সাইটগুলিতে অনেক কম দামে হরেক রকমের প্রোডাক্ট কেনার সুযোগ পান ইউজাররা। তাই যত দিন যাচ্ছে, ঘরে বসে এক ক্লিকেই কেনাকাটা সারতে মানুষ ততোই অনলাইন শপিংয়ের দিকে বেশি করে ঝুঁকছেন। তবে সবসময় কিন্তু এমনটা হয় না, অনেকক্ষেত্রেই দেখা যায় যে মার্কেটে কোনো-একটি জিনিসের যা দাম, তার তুলনায় ওয়েবসাইটে সেটির অনেকটাই বেশি দাম উল্লেখ করা রয়েছে। আর একটু-আধটু বেশি নয়, একেবারে গলাকাটা দামে বিক্রি হয় সাধারণ তুচ্ছ জিনিস, যার দাম শুনলে রীতিমতো চমকে যাবেন আপনি! সেক্ষেত্রে হালফিলে এরকমই একটি ঘটনার কথা সামনে এল।

আসলে সম্প্রতি অ্যামাজন (Amazon)-এ এক বিক্রেতাকে ৫৫ শতাংশ ছাড়ের পরে ২৫,৯৯৯ টাকায় একটি লাল রঙের প্লাস্টিকের বালতি বিক্রি করতে দেখা গেছে। শুধু তাই নয়, অনলাইন রিটেইল প্ল্যাটফর্মটিতে আর এক বিক্রেতা প্রায় ১০,০০০ টাকার বিনিময়ে দুটি প্লাস্টিকের মগ বিক্রি করছেন বলেও খবর রটেছে। এখন নিশ্চয়ই আপনাদের মনে প্রশ্ন আসছে যে, সামান্য প্লাস্টিকের বালতি এবং মগ এরকম অগ্নিমূল্য হওয়ার কারণ কী? সেক্ষেত্রে বলে রাখি, মূলত বিক্রেতা ভুল দামে প্রোডাক্টগুলিকে এনলিস্ট করার ফলেই এই ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে। আবার এটি অনলাইন শপিংয়ের নামে মানুষকে ঠকানোর কোনো ফাঁদ কি না, সে নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন অনেকেই। আর এর পিছনে যে কোম্পানির কোনো দোষ নেই, তা মানতেও নারাজ নেটিজেনরা। তাই ইতিমধ্যেই প্রোডাক্টগুলির স্ক্রিনশট টুইটারে শেয়ার করে অ্যামাজনকে নিয়ে ট্রোলে মেতেছেন ইউজাররা।

Amazon selling mug

স্ক্রিনশট অনুযায়ী, ওয়েবসাইটটিতে দুটি প্লাস্টিকের মগের আসল দাম দেখানো হয়েছে ২২,০৮০ টাকা, আর ৫৫ শতাংশ ডিসকাউন্টের সুবাদে এই দাম কমে দাঁড়িয়েছে ৯,৯১৪ টাকায়। অন্যদিকে, লাল রঙের প্লাস্টিকের বালতিটির প্রাথমিক মূল্য ৩৫,৯৯০ টাকা। তবে ২৮ শতাংশ ছাড়ের পর সেটিকে ২৫,৯৯৯ টাকায় বিক্রির জন্য উপলব্ধ করা হয়েছে। তবে এখানেই শেষ নয়, আরও মজার ব্যাপার হল স্ক্রিনশটটিতে দেখা যাচ্ছে যে এই বালতি এবং মগ মাসিক ইএমআই দিয়েও কেনার সুযোগ পাবেন ইউজাররা, যা দেখে রীতিমতো তাজ্জব বনে গিয়েছেন সকলে!

amazon selling bucket

একথা অস্বীকার করার উপায় নেই যে, প্রযুক্তির উন্নয়নের ফলে বর্তমানে মানুষের জীবনে আমূল পরিবর্তন এসেছে। ঘরে বসেই আঙুলের আলতো ছোঁয়ায় বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইটের সৌজন্যে মানুষ হাতের মুঠোয় পেয়ে যাচ্ছেন কাঙ্খিত প্রোডাক্ট, কিন্তু তার মাঝেই আবার ইএমআই দিয়ে বালতি এবং মগ কেনার মতো এরকম মজাদার ঘটনাও প্রত্যক্ষ করা যাচ্ছে। যদিও মূলত প্রযুক্তিগত ত্রুটিই এর কারণ বলে মনে করা হচ্ছে, কিন্তু অনেক সময় মানুষকে নিছক ঠকানোর জন্যও সেলাররা স্বাভাবিকের তুলনায় অনেকটাই বেশি দামে প্রোডাক্ট এনলিস্ট করে। আর এই প্রথম নয়, Amazon-এ এর আগেও এরকম বহু ঘটনা ঘটেছে। তবে এই সাম্প্রতিক ঘটনাটির প্রসঙ্গে জনপ্রিয় ই-কমার্স সাইটটির তরফে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। সেক্ষেত্রে অগ্নিমূল্য দামে প্লাস্টিকের বালতি এবং মগ বিক্রি হওয়ার আসল কারণটি প্রকাশ্যে আসে কি না, এখন সেটাই দেখার…

সঙ্গে থাকুন ➥