ড্রোনের মাধ্যমে দুয়ারে পৌঁছে যাবে প্রোডাক্ট, Amazon আনছে নয়া প্রাইম এয়ার পরিষেবা

Avatar

Published on:

এবার অত্যাধুনিক ড্রোনের (Drone) দ্বারা অর্ডারকারীদের দুয়ারে প্রোডাক্ট ডেলিভারি করবে জনপ্রিয় ই-কমার্স সংস্থা অ্যামাজন (Amazon)। বিশ্বে সর্বপ্রথম অ্যামাজনের এই পরিষেবার সুবিধা পাবেন আমেরিকার ক্যালিফোর্ণিয়ার অন্তর্গত লকফোর্ড শহরে বসবাসকারী মানুষেরা। আপাতত এই নয়া পরিষেবা চালুর জন্য অ্যামাজনের দরকার ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (FAA) সবুজ সংকেত। একমাত্র তার পরই জেফ বেজোস কর্তৃক চালিত সংস্থাটি ড্রোন মাধ্যমে সাধারণ ক্রেতাদের বাড়িতে পণ্য পৌঁছে দিতে সক্ষম হবে।

ড্রোনের সাহায্যে পণ্য ডেলিভারির প্রক্রিয়া শুরুর উদ্দেশ্যে অ্যামাজন শতাধিক সদস্য নিয়ে একটি দল তৈরী করে, যেখানে নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত বিজ্ঞানী, ইঞ্জিনিয়ার, মহাকাশ গবেষক, পরিকল্পনাকারীর কোনো কমতি ছিল না। এদের সমবেত প্রচেষ্টাতেই চলতি বছরের পরবর্তী অর্ধে লকফোর্ডের বাসিন্দারা প্রাইম এয়ার পরিষেবার মাধ্যমে ঘরে বসে অর্ডার করা পণ্য হাতে পাবেন।

প্রাইম এয়ার পরিষেবা অর্থাৎ ড্রোন মাধ্যমে পণ্য ডেলিভারির জন্য অ্যামাজন এফএএ অর্থাৎ পূর্বে উল্লিখিত ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের সাথে একযোগে কাজ করেছে। এই মুহূর্তে প্রাইম এয়ার সেই তিন কোম্পানির মধ্যে অন্যতম যারা এর মধ্যেই এফএএ ক্যারিয়ার সার্টিফিকেশন প্রক্রিয়া সফলভাবে অতিক্রম করেছে। আকাশপথে ড্রোন পরিচালনার জন্য এই অনুমোদনটি একান্ত জরুরি। উক্ত অনুমোদন অর্জনের পিছনে তাদের দীর্ঘদিনের পরিশ্রম রয়েছে বলে অ্যামাজন জানিয়েছে।

Amazon Prime Air পরিষেবার অধীনে ড্রোন মাধ্যমে প্রোডাক্ট ডেলিভারি চালু হলে ক্যালিফোর্ণিয়ার লকফোর্ডের বাসিন্দারা এক নতুন অভিজ্ঞতার সাক্ষী হবেন। এহেন ড্রোনের মাধ্যমে প্রোডাক্ট পেতে হলে তাদের অালোচ্য ই-কমার্স প্ল্যাটফর্ম থেকে প্রাইম এয়ার-নির্বাচিত পণ্য অর্ডার করতে হবে। এর ফলে তারা অর্ডার ডেলিভারির নির্দিষ্ট তারিখ এবং অর্ডার স্ট্যাটাস ট্র্যাক করার বিকল্প পেয়ে যাবেন। এরপর নির্দিষ্ট দিনে ডেলিভারি লোকেশনে অ্যামাজনের ড্রোন পৌঁছে যাবে এবং উপযুক্ত সুরক্ষার সাথে ক্রেতার হাতে প্রোডাক্ট অর্পণ করবে। এই সমগ্র প্রক্রিয়াটির জন্য ক্রেতাকে বিন্দুমাত্র ঝক্কি পোহাতে হবেনা।

উল্লেখ্য, সম্প্রতি ভারতেও বেশ কিছু সংস্থা অর্ডারকারীদের কাছে ড্রোন মারফত ওষুধ এবং অন্যান্য জরুরি দ্রব্য পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে সক্রিয়ভাবে কাজ করছে।

সঙ্গে থাকুন ➥