TechGupTech News৪৬ বছর পরেও সচল Apple 1 কম্পিউটার, বিক্রি হল ২ কোটি টাকারও বেশি মূল্যে

৪৬ বছর পরেও সচল Apple 1 কম্পিউটার, বিক্রি হল ২ কোটি টাকারও বেশি মূল্যে

এখনও কার্যকর অবস্থায় থাকা ৪৬ বছরের পুরোনো Apple-1 বিক্রি হল নিলামে, দাম শুনলে চোখ কপালে উঠতে বাধ্য!

অন্যান্য কোম্পানির প্রোডাক্টের চেয়ে বিশ্বখ্যাত টেক জায়েন্ট Apple (অ্যাপল)-এর যে-কোনো ডিভাইসের দাম যে বেশ খানিকটা চড়া, সেকথা আমরা সকলেই জানি। কিন্তু তা সত্ত্বেও যত দিন যাচ্ছে, গোটা বিশ্বে আধখাওয়া আপেলের লোগোযুক্ত গ্যাজেটগুলির চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। চড়া দাম হওয়া সত্ত্বেও ডিভাইসগুলির চাহিদা এতটুকুও কমেনি, বরং সময়ের সাথে সাথে সংস্থাটির ইউজারবেস ক্রমশ বেড়েই চলেছে। ব্র্যান্ড-নিউ কোনো ডিভাইস কিনতে গেলে মোটা টাকা তো লাগেই, এমনকি সংস্থার পুরোনো বা সেকেন্ড-হ্যান্ড প্রোডাক্ট কিনতে হলেও ইউজারদের বেশ ভালোরকম টাকা খসাতে হয়। কিন্তু Apple-এর কোনো বহু পুরোনো ডিভাইস কিনতে কেউ কোটি টাকারও বেশি খরচা করেছে, এমন খবর কোনোদিন শুনেছেন কি? আজ্ঞে হ্যাঁ, শুনে অবিশ্বাস্য বলে মনে হলেও সম্প্রতি এমনই একটি খবর প্রকাশ্যে এসেছে, আর সে সম্পর্কেই বিশদে আমরা আপনাদেরকে এই প্রতিবেদনে জানাতে চলেছি।

সম্প্রতি অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াকের (Steve Wozniak) সই করা বহু পুরোনো একটি Apple-1 (অ্যাপল-১) কম্পিউটারকে নিলামে তোলা হয়েছিল, এবং সেখানে একজন ক্রেতা ৩,৪০,১০০ মার্কিন ডলারের (প্রায় ২,৬৪,৭৬,০০০ টাকা) বিনিময়ে সেটি কিনে নেন! টাকার অঙ্কটা দেখে চোখ কপালে উঠলেও ঘটনাটি কিন্তু একদম খাঁটি সত্যি। তবে এটুকু শুনেই অবাক হলে চলবে না, এখনও এমন অনেক কথা বলা বাকি আছে যা শুনলে আপনি রীতিমতো চমকে যাবেন। সাম্প্রতিক এক রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, এই মেশিনটি ১৯৭৬ সালে তৈরি করা হয়েছিল এবং এখনও সম্পূর্ণভাবে সক্রিয় ও কার্যকর অবস্থায় রয়েছে! ফলে এবার আপনারা নিশ্চয়ই বুঝতে পারছেন যে, এত চড়া দাম হওয়া সত্ত্বেও কেন সংস্থাটির প্রোডাক্টের অনুরাগীর সংখ্যা দিন-কে-দিন বিপুল পরিমাণে বৃদ্ধি পাচ্ছে।

আপনাদেরকে জানিয়ে রাখি যে, এই অত্যাশ্চর্য তথা চমকপ্রদ ডিভাইসটিকে eBay (ইবে)-তে নিলাম করা হয়েছিল। AAPL Collection (এএপিএল কালেকশন) এই অ্যাপল-১ কম্পিউটারটি বিক্রি করেছে। ডিভাইসটিকে ৩১ মে eBay-তে তালিকাভুক্ত করা হয়েছিল, এবং সেই সময় এটিই অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াকের স্বাক্ষরসহ উপলব্ধ একমাত্র মডেল ছিল। এক্ষেত্রে বলে রাখি, ওজনিয়াক এই কম্পিউটারে ইনস্টল করা Motorola 6502 (মোটোরোলা ৬৫০২) প্রসেসরে সাইন করেছিলেন। ডিভাইসটি নিলামে উঠলে ১১২ জন এটিকে কেনার জন্য দরদাম হাঁকান, কিন্তু অবশেষে দু-কোটি টাকারও বেশি খরচে যিনি এই প্রাচীন কম্পিউটারটিকে নিজের করে নিতে পেরেছেন, তার নাম কিন্তু জানা যায়নি। তবে সামনে এসেছে যে, ডিভাইসটির খরিদ্দার মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী একজন অভিজ্ঞ ভিন্টেজ কম্পিউটার সংগ্রাহক। সবশেষে বিক্রয়পর্ব মিটে যাওয়ায় ১২ জুন এই নিলাম বন্ধ করে দেওয়া হয়।

বিক্রেতা সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে যে, গত বছর অর্থাৎ ২০২১ সালে এই ডিভাইসটিতে সাইন করেন স্টিভ ওজনিয়াক। তারা একথাও জানিয়েছে, এখনকার দিনে এরকম খুব কম ডিভাইসই পাওয়া যায় যার সমস্ত পার্টস অরিজিনাল। কিন্তু অবাক করা ব্যাপার এটাই যে, এই বহু পুরোনো Apple-1 কম্পিউটারটির সমস্ত পার্টস ১০০% অরিজিনাল। উল্লেখ্য, এই ডিভাইসটিতে কোনো কিবোর্ড, মাউস, কিংবা মনিটর নেই। অর্থাৎ, সাধারণভাবে এটিকে একটি প্রাথমিক পর্যায়ের ম্যাক মিনি (Mac mini) হিসেবে ভেবে নেওয়া যেতে পারে। ৪৬ বছরের পুরোনো একটি জিনিস যে এখনও সক্রিয় অবস্থায় রয়েছে, এমন ঘটনা হয়তো Apple-এর প্রোডাক্টের ক্ষেত্রেই ঘটা সম্ভব! আর এরকম একটি দুষ্প্রাপ্য জিনিসকে যিনি ঘরে আনতে পারলেন, তাকে বিশাল ভাগ্যবান বললেও খুব একটা ভুল বলা হবে না।

RELATED ARTICLES

Top Stories