চীনের কাছে মাথা নোয়ালো Apple, অ্যাপ স্টোর থেকে সরানো হল WhatsApp সহ জনপ্রিয় এই অ্যাপ

Avatar

Published on:

Apple Removes WhatsApp & Threads from App Store

Apple সম্প্রতি তাদের নিজস্ব অ্যাপ্লিকেশন ডাইনলোডিং সাইট App Store থেকে Meta মালিকাধীন দুটি জনপ্রিয় প্ল্যাটফর্ম WhatsApp এবং Threads সরিয়ে দিয়েছে। যদিও শুধুমাত্র App Store -এর চীনা শাখায় এই পরিবর্তন আনা হয়েছে, অন্যান্য অঞ্চলের বাসিন্দারা এখনো এই দুটি অ্যাপ ডাউনলোড করতে পারবেন। এক্ষেত্রে টেক জায়ান্টটি জানিয়েছে যে, জাতীয় নিরাপত্তাজনিত উদ্বেগের কারণে খোদ চীনের সরকার তাদের এই নির্দেশ দিয়েছে। চীনে WhatsApp এবং Threads -এর পরিষেবা বন্ধ করে দেওয়া হলেও – Facebook, Instagram, Messenger সহ অন্যান্য Meta অ্যাপগুলি কিন্তু এখনো বহাল তবিয়তে App Store -এ বিদ্যমান। এমনকি YouTube এবং X হ্যান্ডেলের মতো অ্যাপগুলিও এখনো ডাউনলোডের জন্য উপলব্ধ। ফলে নির্দিষ্টভাবে WhatsApp এবং Threads কীভাবে চীনের জন্য জাতীয় হুমকি স্বরূপ হয়ে উঠেছে তা আমাদের কাছে পরিষ্কার নয়।

এই বিষয়ে Apple একটি ইমেল মারফত বিবৃতি দিয়ে বলেছে যে – “চীনের সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন তাদের জাতীয় নিরাপত্তা উদ্বেগের কারণে চীনের স্টোরফ্রন্ট থেকে হোয়াটসঅ্যাপ এবং থ্রেডস অ্যাপ দুটিকে সরানোর নির্দেশ দিয়েছে। আমরা যেসকল দেশে কাজ করি তাদের আইন মেনে চলতে আমরা বাধ্য। সরকারের নেওয়া সিদ্ধান্তের সাথে একমত পোষণ না করলেও, আমাদের তাদের কথা অনুযায়ী কাজ করতে হবে। “

মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg) কিংবা চীনের সাইবারস্পেস প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তা কেউই এখনো এই ঘটনার পরিপ্রেক্ষিতে কোনো প্রতিক্রিয়া দেয়নি। ফলে এই সিদ্ধান্তের নেপথ্যের আসল কারণটি বোঝা সম্ভব হচ্ছে না।

জানিয়ে রাখি, এর আগেও একাধিকবার চীনের কর্তৃপক্ষ অ্যাপলকে তাদের অ্যাপ্লিকেশন ডাউনলোডিং সাইট থেকে নির্দিষ্ট কিছু অ্যাপ সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল। তবে এবার যেহেতু পড়শী দেশের সরকার ব্যাপক জনপ্রিয় হোয়াটসঅ্যাপ এবং থ্রেডসের দিকে হাত বাড়িয়েছে, সেহেতু এই খবর পলকে দাবানলের মতো ছড়িয়ে পড়েছে।

চীনের কিছু বিশেষজ্ঞের মতে, গত বছর আগস্ট মাসে চীনে একটি নতুন আইন পাশ করা হয়েছিল। সম্ভবত সাম্প্রতিক ঘটনাটি এই আইনের সাথে সম্পর্কিত। আসলে চীনা সরকার গত বছর ঘোষণা করেছিল যে, তাদের দেশে উপলব্ধ সমস্ত অ্যাপকে সরকারী নিবন্ধন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে। যারা এই নিয়ম মানবে না তাদের অপসারিত করে দেওয়া হবে। এক্ষেত্রে কোম্পানিগুলিকে মার্চ মাসের শেষ পর্যন্ত রেজিস্ট্রেশন সম্পূর্ণ করার সময়সীমা দেওয়া হয়েছিল। যারপর গত 1লা এপ্রিল থেকে এই আইন কার্যকর হয়। যেহেতু এপ্রিল মাসে এসে WhatsApp এবং Threads অ্যাপ দুটিকে বন্ধ করে দেওয়া হয়েছে, সেহেতু দুটি ঘটনার মধ্যে যোগসূত্র আছে এমনটা মনে করা খুবই স্বাভাবিক!

সঙ্গে থাকুন ➥