iPhone-এর নজির, নদীতে পড়ে যাওয়ার দশ মাস পর পুরোপুরি সচল অবস্থায় খুঁজে পেলেন মালিক

Avatar

Published on:

আকছার আমরা আইফোন (iPhone) বা Apple Watch (অ্যাপল ওয়াচ)-এর মত প্রিমিয়াম ডিভাইসের নানা চমৎকার ফাংশনের কথা শুনে থাকি। অসময়ে জীবন বাঁচানো থেকে শুরু করে খুব উঁচু থেকে পড়ে গিয়ে সচল রয়েছে, এইরকম আজব ঘটনা জড়িয়ে রয়েছে এই ডিভাইসগুলির ঝুলিতে। সেক্ষেত্রে সাধের আইফোন হারিয়ে ফেলে আবার সেটিকে ফেরত পাওয়ার নতুন নজির সামনে এল। এমনিতে ব্যয়বহুল ফোন হারিয়ে তা পুনরায় হাতে পেলে, বাঁধভাঙ্গা আনন্দের চোটে মনের সব দুঃখকষ্ট মুছে যাওয়াই স্বাভাবিক। তবে সেটা যদি আবার নদীতে পড়ে যাওয়ার পর দশ মাস বাদে সক্রিয়ভাবে উদ্ধার হয়, তাহলে তো সোনায় সোহাগা অবস্থা তাই না! হ্যাঁ, আপাতদৃষ্টিতে অবিশ্বাস্য বলে মনে হলেও সম্প্রতি ব্রিটেনে এমনই একটি ঘটনার খবর প্রকাশ্যে এসেছে। আসুন, ঘটনাটির সম্পর্কে একটু বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

দশ মাস আগে নদীতে পড়া iPhone ফেরত পেলেন ব্যক্তি

রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের আগস্টে অর্থাৎ প্রায় দশ মাস আগে নদীতে পড়ে যাওয়ায় এক ব্রিটিশ ব্যক্তি তার সাধের আইফোনটি হারিয়ে ফেলেছিলেন। এডিনবার্গের ওয়েইন ডেভিস (Owain Davies) নামক ওই ব্যক্তি ওয়াই (Wye) নদীতে ক্যানোয়িং করার সময় দুর্ঘটনাবশত তাঁর হাত থেকে আইফোনটি জলে পড়ে যায়। স্বাভাবিকভাবেই জলে তলিয়ে যাওয়া ওই ফোন আর কোনোদিন খুঁজে পাবেন না বলেই ধরে নিয়েছিলেন ওই ব্যক্তি। কিন্তু সম্প্রতি ঘটে গিয়েছে একটি আশ্চর্যজনক ঘটনা, দশ মাস আগে হারানো ওই আইফোনটি হালফিলে সচল অবস্থায় খুঁজে পাওয়া গেছে।

আসলে ব্যাপারটা হল, যে নদীতে ওই ব্রিটিশ ব্যক্তির ফোন পড়ে গিয়েছিল, সেখানেই কয়েক সপ্তাহ আগে বেড়াতে গিয়েছিলেন মিগুয়েল পাচেকো (Miguel Pacheco) নামক আর-এক ব্যক্তি। তিনি লক্ষ্য করেন যে, নদীতে একটি আইফোন ভাসছে। নজরে আসামাত্রই নদী থেকে আইফোনটিকে তুলে নিয়ে সেটির মালিকের খোঁজ শুরু করে দেন পাচেকো। দীর্ঘদিন ধরে জলে ডুবে থাকার ফলে ফোনটির কার্যত বেহাল দশা হয়ে গিয়েছিল, তাই সেটা যে পুনরায় কোনোভাবে চালু হতে পারে তা পাচেকো কল্পনাও করতে পারেননি। কিন্তু ফোনটিকে উদ্ধার করার পর তিনি ভেবে দেখেন যে, ফোনটির মালিকের নিশ্চয়ই পছন্দের কিছু ছবি বা পুরোনো কিছু আবেগঘন মুহূর্তের স্মৃতি ওই ফোনে জমা রয়েছে। তাই ফোনটিকে চালু করে সেটিকে তার মালিকের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেন মিগুয়েল।

ফোনটিকে মালিকের হাতে ফিরিয়ে দেওয়ার কথা ভাবা মাত্রই জোরকদমে যাবতীয় কাজ শুরু করে দেন মিগুয়েল। প্রথমে জল থেকে তুলে আনা ফোনটিকে ভালো করে শুকিয়ে নেন তিনি। টানা ১০ মাস ধরে ফোনটি জলের মধ্যে ছিল, ফলে ডিভাইসটির অবস্থা যে নিতান্তই করুণ হয়ে গিয়েছিল সেকথা নিশ্চয়ই আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। তাই ফোনটির সুস্থ হওয়ার আশা সম্পূর্ণভাবে ছেড়ে দিয়েই কোনোরকমে সেটিকে শুকিয়ে নিয়ে চার্জে বসিয়েছিলেন ওই ব্যক্তি। কিন্তু তারপরেই ঘটে যায় এক চমকপ্রদ ঘটনা, যা দেখে তিনি তার নিজের চোখকেও বিশ্বাস করতে পারছিলেন না। এতদিন ধরে জলের তলায় থাকার পরও চার্জে দেওয়া মাত্রই পাচেকো দেখেন যে আইফোনটি চার্জ হতে শুরু করেছে। শুধু তাই নয়, ফোনটিকে অন করাও গেছে এবং তার ফলে ফোনের লক স্ক্রিন ফটোটিও দৃশ্যমান হয়েছে। এবং অন করা মাত্রই ফোনের স্ক্রিনে ১৩ আগস্ট দিনটি ফুটে ওঠে, অর্থাৎ নিঃসন্দেহে বলা যায় যে ওই দিনই ফোনটি জলে পড়ে গিয়েছিল।

এরপর গোটা ঘটনার কথা ফেসবুক (Facebook)-এ শেয়ার করেন ওই ব্যক্তি। খুব স্বাভাবিকভাবে নিমেষেই ভাইরাল হয়ে যায় তার পোস্ট, এবং চার হাজারেরও বেশি বার ওই পোস্টটিকে শেয়ার করা হয়। আর লক স্ক্রিনের ছবিটি দেখেই ফোনটির আসল মালিক ওয়েইন ডেভিসের হদিস মেলে। কিন্তু ডেভিস প্রায় ছয় মাস যাবৎ ইন্টারনেটের ধরাছোঁয়ার বাইরে ছিলেন, ফলে তার সঙ্গে যোগাযোগ করতে কিছুটা বেগ পেতে হলেও অবশেষে দশ মাস আগে হারানো সাধের iPhone-টিকে ডেভিসের হাতে তুলে দেন পাচেকো। যদিও সঠিকভাবে চার্জ হওয়া এবং অন হওয়ার পরেও হ্যান্ডসেটটি যথাযথভাবে কার্যকর অবস্থায় রয়েছে কি না, সে সম্পর্কে সঠিকভাবে কিছু না জানা যায়নি। তবে দশ মাস জলের তলায় সত্ত্বেও যে ফোনটি প্লাগ পয়েন্টে লাগানো মাত্রই চার্জ হতে শুরু করেছে, সেটাই বা কম কি! এরকম ঘটনা হয়তো iPhone বলেই সম্ভব!

সঙ্গে থাকুন ➥