Asus ROG Zephyrus S17 ও Zephyrus M16 ইন্টেল এইচ-সিরিজের প্রসেসর সহ লঞ্চ হল, রয়েছে দুর্দান্ত কুলিং সিস্টেম

Avatar

Published on:

ASUS তাদের গেমিং ল্যাপটপের পোর্টফোলিও বাড়িয়েই চলেছে। সম্প্রতি ‘ফর দোজ হু ডেয়ার’ (For Those Who Dare) ভার্চুয়াল লঞ্চ ইভেন্টে তারা লঞ্চ করেছে Asus ROG Zephyrus S17 এবং Asus ROG Zephyrus M16। নবাগত ল্যাপটপ দুটি, ১১তম প্রজন্মের ইন্টেল কোর এইচ-সিরিজ প্রসেসর (Intel 11th Gen Core Tiger Lake-H processors) দ্বারা চালিত হবে। আবার ফাস্ট চার্জিং টেকনোলজির সাথে এগুলিতে থাকছে একটি ইন্টালিজেন্ট কুলিং সিস্টেমও।

এছাড়াও Asus এই ইভেন্টে জানিয়েছে যে, তাদের Asus ROG Flow X13, ROG Zephyrus M16, ROG Zephyrus G14, ROG Zephyrus G15, ROG Strix G15, ROG Strix G17, TUF Dash F15, TUF Gaming A15, TUF Gaming A17, TUF Gaming F15 এবং TUF Gaming F17 গেমিং ল্যাপটপগুলি নতুন Nvidia GeForce RTX 3050 Ti ও GeForce RTX 3050 জিপিইউ সহ পাওয়া যাবে।

Asus ROG Zephyrus S17 ল্যাপটপ স্পেসিফিকেশন :

Asus ROG Zephyrus S17 প্রিমিয়াম গেমিং ল্যাপটপটিতে থাকছে একটি রাইজিং অপটিক্যাল মেকানিক্যাল (rising optical mechanical) কী-বোর্ড, যা ডিভাইস হিট লাঘব করার ক্ষেত্রে কার্যকরী হবে। এতে থাকছে একটি নয়া AAS প্লাস কুলিং সিস্টেম, যা কী-বোর্ড -কে সারফেস থেকে ৫° অবধি উঠিয়ে দেওয়ার মাধ্যমে ডিভাইস হিটকে বাইরে নির্গমন করে দেবে এবং একই ভাবে আর্ক ফ্লো (Arc Flow) ফ্যান ঠান্ডা হাওয়া সরবরাহ করে ডিভাইসেকে অতিরিক্ত গরম হওয়ার থেকে বিরত রাখবে।

২.৬ কেজি ওজনের এই Asus ল্যাপটপে দেওয়া হয়েছে, ১৬৫ হার্টজ রিফ্রেশ রেট যুক্ত একটি ১৭.৩ ইঞ্চির QHD DDS ডিসপ্লে প্যানেল। এতছ ১১তম প্রজন্মের ইন্টেল কোর i9-11900H প্রসেসর ব্যবহার করা হয়েছে, যা স্বল্প সময়ে ৯০ ওয়াট পর্যন্ত পাওয়ার ব্যবহার করতে সক্ষম। তদুপরি, ল্যাপটপের গেমিং পারফরম্যান্স উন্নত করতে এতে থাকছে, Nvidia GeForce RTX 3080 জিপিইউ, যা ১৪০ ওয়াট ক্যাপাসিটি অবধি ডায়নামিক বুস্ট অফার করে। এছাড়া, ইউজাররা এই মডেলে পেয়ে যাচ্ছেন ১৬ জিবি পর্যন্ত ইন্টারনাল র‌্যাম, এবং ২ টেরাবাইট এসএসডি স্টোরেজ।

কানেক্টিভিটির জন্য এতে, ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ভি৫.২ সাপোর্ট, দুটি ইউএসবি টাইপ-সি পোর্ট, তিনটি ইউএসবি টাইপ-এ পোর্ট, এইচডিএমআই ২.০, ৩.৫ মিমি মাইক জ্যাক কম্বো, এসডি রিডার (SD reader) এবং LAN RJ-45 জ্যাক অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে এই ল্যাপটপটির বিশেষ ফিচার হলো এর ৯০ ওয়াট আওয়ার ক্যাপাসিটিযুক্ত ব্যাটারি, যা ডিভাইসকে ৩০ মিনিটের মধ্যে ৫০% চার্জ করতে সক্ষম। এটি একটি ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট ইন্টারফেসের মাধ্যমে ১০০ ওয়াট পর্যন্ত দ্রুত চার্জিং সমর্থন করে।

Asus ROG Zephyrus M16 ল্যাপটপ স্পেসিফিকেশন :

প্রথমেই আসা যাক Asus ROG Zephyrus M16 গেমিং ল্যাপটপটির ডিসপ্লের প্রসঙ্গে। ১.৯ কেজি ওজন ও ​​১৯.৯ মিমি পুরু এই ল্যাপটপটি একটি ১৫ ইঞ্চির আলট্রা-স্লিম চ্যাসিসের (chassis) অভ্যন্তরে ১৬ ইঞ্চির WQHD ডিসপ্লে সহ এসেছে। এছাড়া ডিসপ্লে স্ক্রিনে থাকছে, ১৬৫ হার্জ রিফ্রেশ রেট, ৩এমএস রেসপন্স টাইম, অ্যাডাপটিভ স্ক্যান(Adaptive Sync), ১৬:১০ আসপেক্ট রেশিও, প্যান্টোন-ভ্যালিটেড (Pantone-validated) কালার যুক্ত ১০০ শতাংশ সিনেমা-গ্রেড DCI-P3 কালার গ্যামেট এবং ডলবি ভিসান সাপোর্টের মতো ফিচারও।

উন্নত পারফরম্যান্সের ক্ষেত্রে এই ল্যাপটপে ব্যবহার করা হয়েছে, ১১তম প্রজন্মের ইন্টেল কোর i9-11900H প্রসেসর। হাই ফ্রেম রেট সরবরাহ করার জন্য থাকছে RTX 3070 GPUs সাপোর্ট। তবে, এই মডেলে RTX 3070 GPUs এর বদলে GeForce RTX 3050 Ti ল্যাপটপ জিপিইউ ব্যবহার করা যাবে, বলে সংস্থাটি জানিয়েছে। মডেলটিতে থাকছে উইন্ডোজ ১০ প্রো অপরেটিং সিস্টেম। এছাড়া, ৪৮ জিবি পর্যন্ত র‌্যাম এবং ২ টেরাবাইট এসএসডি স্টোরেজ তো থাকছেই।

এই ল্যাপটপে পাওয়া যাবে ROG ইন্টালিজেন্ট কুলিং টেকনোলজি, যা একটানা ব্যবহারের পরও ডিভাইসকে রাখবে ঠান্ডা। অডিও ফ্রন্ট হিসাবে এতে থাকছে, ডুয়াল ফোর্স-ক্যান্সেলিং ওফার্স (force-cancelling woofers) সহ ৬টি স্পিকার সিস্টেম এবং ডলবি অ্যাটমস টেকনোলজি সাপোর্ট। এছাড়া, 3D মাইক অ্যারে ‘ক্রিস্টাল-ক্লিয়ার’ সুপিরিয়র সাউন্ড কোয়ালিটি সরবরাহ করবে এবং টু-ওয়ে এআই (AI) ফিচার নয়েজ ক্যান্সেলেশনে সাহায্য করবে।

এই গেমিং ল্যাপটপটিতে একটি স্টিলথ (Stealth) টাইপ কীবোর্ড আছে, যেখানে ওয়ান-জোন RGB গ্র্যাডিয়েন্ট বা সাদা রঙের ব্যাকলাইট দেখা যাবে। কানেক্টিভিটির কথা বললে, এতে থাকছে ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ভি৫.২ সাপোর্ট, ৭২০পি এইচডি ওয়েবক্যাম, একটি থান্ডারবোল্ট ৪ পোর্ট, একটি ইউএসবি টাইপ-সি পোর্ট, দুটি ইউএসবি টাইপ-এ পোর্ট, মাইক্রো এসডি ( microSD) স্লট, এইচডিএমআই ২.০, ৩.৫ মিমি কম্বো জ্যাক, কেনিংস্টোন লক (Keningston lock) এবং RJ45 জ্যাক।

আবার Asus -এর এই গেমিং ল্যাপটপে রয়েছে ৯০ ওয়াট আওয়ার ক্যাপাসিটিযুক্ত একটি শক্তিশালী ব্যাটারি, যা ১০ ঘন্টা পর্যন্ত ভিডিও প্লেব্যাক টাইম অফার করে। শুধু তাই নয়, ফাস্ট চার্জিং টেকনোলজির সাথে আসা এই ব্যাটারিটি, ডিভাইসকে ৩০ মিনিটের মধ্যে ৫০% চার্জ করার ক্ষমতাও রাখে।

পরিশেষে জানিয়ে রাখি, Asus ROG Zephyrus S17 এবং Asus ROG Zephyrus M16 ল্যাপটপ দুটির লভ্যতা প্রসঙ্গে সংস্থার তরফ থেকে এখনও পর্যন্ত কোনো মন্তব্য করা হয়নি। তবে আশা করা যায় খুব শীঘ্রই মডেল দুটিকে বাজারে পাওয়া যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥