এক চার্জে প্রায় 150 কিমি, নয়া বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করে Ola, Okinawa-দের টেক্কা দিতে চলেছে Ather

Updated on:

বৈদ্যুতিক স্কুটারের বাজারে প্রতিযোগিতা ক্রমশই জোরদার হচ্ছে। এপ্রিলে বিক্রি বাড়িয়ে যেখানে দেশের পয়লা নম্বর সংস্থা হিসেবে উঠে এসেছিল ওলা ইলেকট্রিক, মে’তে দেখা গেল উলোট পূরাণ। ওলাকে সরিয়ে শীর্ষস্থান দখল করল ওকিনাওয়া অটোটেক। এদিকে মে’তে সেরা পারফর্ম করে তালিকার চতুর্থ স্থানে উঠে এসেছে এথার এনার্জি (Ather Energy)। কিন্তু আরও উপরে উঠতে গেলে প্রয়োজন বেশি রেঞ্জের ই-স্কুটারের। এবারে সেই পথেই হাঁটতে চলেছে বেঙ্গালুরুর সংস্থা এথার। তাদের প্রাইমারি মডেল Ather 450X নতুন ফেসলিফ্ট সংস্করণে আসতে চলেছে।

পরিবহণ দপ্তরের থেকে সম্প্রতি লঞ্চের ছাড়পত্র পেয়েছে 2022 Ather 450X Facelift। ইতিমধ্যেই এই সংক্রান্ত একটি নথি ফাঁস হয়েছে নেট মাধ্যমে। যেখানে আসন্ন ফেসলিফ্ট ভার্সনের আপডেট সম্পর্কে খুঁটিনাটি তথ্য সামনে এসেছে। আসুন আসন্ন 450X Facelift সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ather-450x-facelift-to-get-bigger-battery-range-up-to-146-kms-report

2022 Ather 450X Facelift আপডেট

রিপোর্ট অনুযায়ী নতুন Ather 450X-এ দেওয়া হবে ৩.৬৬ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক, যার আউটপুট ৭৪ অ্যাম্পিয়ার আওয়ার। যেটি এতে উপস্থিত ৩ ফেজ পার্মানেন্ট ম্যাগনেট সিনক্রোনাস ইলেকট্রিক মোটরকে শক্তি জোগাবে। উচ্চ ক্ষমতার ব্যাটারি থেকে প্রায় ১৪৬ কিলোমিটারের কাছাকাছি রেঞ্জ পাওয়া যাবে বলে অনুমান করা হচ্ছে। উল্লেখ্য, Ather 450X-এর বাজার চলতি মডেলের ২.৯ কিলোওয়াট আওয়ার ব্যাটারি থেকে ১১৬ কিমি রেঞ্জ মেলে। প্রতিযোগিতার নিরিখে যা অনেকটাই কম।

2022 450X Facelift-এর উৎপাদন শুরু করার আগেই সংস্থার হাতে এসেছে ARAI-এর অনুমোদনপত্র। Ola S1 Pro-এর সাথে টেক্কা নিতে এতে থাকছে বিভিন্ন রাইডিং মোড – র‍্যাপ, স্পোর্ট, রাইড, স্মার্ট ইকো এবং ইকো। প্রকাশিত নথি অনুযায়ী, দু’টি ভ্যারিয়েন্টে আসতে পারে এটি।  কম ক্ষমতার ব্যাটারি মডেলে র‍্যাপ মোড অনুপস্থিত। যার রেঞ্জ হতে পারে ১০৮ কিমি। এই র‍্যাপ মোডটি কেবলমাত্র Ola S1 Pro-এর টক্কর নিতেই দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

যদিও নথিতে 450X Facelift এর চার্জিং ক্যাপাসিটি সম্পর্কে কোনো তথ্য দেওয়া নেই। বর্তমান মডেলের ব্যাটারি ০-৮০% চার্জ হতে ৩.৩৫ ঘন্টা সময় লাগে। ডিসি ফাস্ট চার্জার ১০ মিনিটে ১৫ কিলোমিটার পথ চলার ক্ষমতা যোগায়। এথার-এর তরফে তাদের পরবর্তী মডেল নিয়ে এখনও অবশ্য কোনও তথ্য প্রকাশ করা হয়নি।

সঙ্গে থাকুন ➥