Ather 450X Gen 3: Ola, TVS-দের নতুন প্রতিদ্বন্দ্বী এল মার্কেটে, এই ইলেকট্রিক স্কুটার কতটা আলাদা?

Avatar

Published on:

বেঙ্গালুরুর স্টার্ট-আপ সংস্থা Ather Energy কয়েক বছর আগে বাজারে এনেছিল তাদের স্মার্ট বৈদ্যুতিক স্কুটার। 450X এবং 450 Plus নামে সেই ই-স্কুটারদ্বয় ভবিষ্যৎমুখী ডিজাইন এবং আধুনিক সমস্ত বৈশিষ্ট্য নিয়ে অবতীর্ণ হলেও কমতি ছিল “রেঞ্জে”। ফলে হালে এক চার্জে বেশি পথ চলতে পারে এমন মডেলের সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছিল এথার। তাই গ্রাহকদের আবদার রেখে গতকাল আরও পাওয়ারফুল ব্যাটারির সাথে 450 সিরিজের তৃতীয় প্রজন্মের মডেল 450X ও 450 Plus Gen 3 আনুষ্ঠানিকভাবে লঞ্চ করেছে তারা।

Ather 450X Gen 3 মডেলের রেঞ্জ এবং বেশ কিছু আধুনিক বৈশিষ্ট্য সংযুক্তিকরণের দিকে জোর দিয়েছে এথার। যা একে সরাসরি TVS iQube, Ola S1 Pro, Okinawa Okhi 90, এবং Bajaj Chetak-এর শক্ত প্রতিপক্ষ করে তুলেছে। নতুন Ather 450X Gen 3 বৈদ্যুতিক স্কুটারে নতুন কী রয়েছে, সেগুলি দেখে নেওয়া যাক এক নজরে।

বড় ব্যাটারি

450X Gen3-তে শক্তির ভান্ডার হিসেবে রয়েছে ৩.৭ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। যেখানে এর পূর্ববর্তী সংস্করণে ২.৯ কিলোওয়াট আওয়ার ব্যাটারি ব্যবহার করা হত। বড় ব্যাটারি থাকার ফলে এখন নতুন 450X এক চার্জে ১৪৬ কিমি  (আইডিয়াল ড্রাইভিং কন্ডিশনে) পর্যন্ত পথ অতিক্রম করতে পারবে, যা পুরনো সংস্করণের থেকে ৩০ কিমি বেশি।

নতুন রাইডিং মোড

একইসাথে এতে মোট পাঁচটি ড্রাইভিং মোড যোগ করা হয়েছে- ওয়ার্প, স্পোর্ট, রাইড, স্মার্ট ইকো এবং ইকো মোড। নির্মাতার দাবি, ইকো ও রাইড মোডে বাস্তবে যথাক্রমে ১০৫ কিমি ও ৮৫ কিমি রেঞ্জ পাওয়া যাবে‌। প্রসঙ্গত, আগের মডেলে পুরোপুরি চার্জে সংশ্লিষ্ট দুই মোডে স্কুটারটি যথাক্রমে ৮৫ কিমি ও ৭০ কিমি পথ চলতে পারতো।

ডিজিটাল ড্যাশবোর্ড

এথারের এই ইলেকট্রিক স্কুটার শুধুমাত্র এক সাধারণ ব্যাটারি চালিত সাধারণ স্কুটার নয় পাশাপাশি এটি একটি স্মার্ট স্কুটারও বটে। 450X Gen 3 এখন ১ জিবি র‍্যাম ও ৮ জিবি স্টোরেজের পরিবর্তে ২ জিবি র‍্যাম ও ১৬ জিবি স্টোরেজ পেয়েছে। ইন্সট্রুমেন্ট ক্লাস্টার হিসেবে রয়েছে ৭ ইঞ্চির টাচ স্ক্রিন প্যানেল। মেমরি বাড়ার ফলে এর ইউজার ইন্টারফেস আরও দ্রুত কাজ করবে। বিভিন্ন অ্যাপ্লিকেশন খুলতে কম সময় নেবে।

চার্জিং টাইম

Ather 450X Gen 3 বড় ব্যাটারি পাওয়ার কারণে ০-৮০ শতাংশ পর্যন্ত চার্জ হতে সময় লাগবে ৪ ঘন্টা ৩০ মিনিট। উল্লেখ্য, এ ক্ষেত্রে পুরনো মডেল ৩ ঘণ্টা ৩৫ মিনিট সময় নিত‌। তবে ব্যাটারি ০-১০০ শতাংশ অর্থাৎ সম্পূর্ণ চার্জ হতে এবার থেকে সময় নেবে ৫ ঘন্টা ৪০ মিনিট, যা পুরনো মডেলের থেকে পাঁচ মিনিট কম। এদিকে বড় ব্যাটারি থাকায় ই-স্কুটারটির ওজন ৩.৬ কেজি বেড়ে ১১১.৬ কেজি হয়েছে।

আর কি রয়েছে নতুন

এথার দাবি করেছে এই নতুন বৈদ্যুতিক স্কুটারের নয়া ডিজাইনের রিয়ার ভিউ মিররের সাহায্যে আরো ভালোভাবে চারপাশ দেখা সম্ভব। এছাড়াও অপশনাল ফিচার্স হিসাবে ১৬ ও ১৮ লিটারের অ্যাক্সেসরি ব্যাগ উপলব্ধ। উল্লেখ্য, কেন্দ্রীয় ও রাজ্য সরকারের সাবসিডি ধরে আমেদাবাদে Ather 450X Gen 3-এর দাম সবচেয়ে কম। সেখানে ১,৩৭,৬১২ টাকায় পাওয়া যাবে এটি‌।

সঙ্গে থাকুন ➥