বাচ্চাদের আধার কার্ডের জন্য আর বাধ্যতামূলক নয় বার্থ সার্টিফিকেট, ঘোষণা UIDAI এর

Avatar

Published on:

বয়স্কদের পাশাপাশি শিশুদের জন্যও এখনকার দিনে আধার কার্ড প্রয়োজন। ‘ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া’ ওরফে UIDAI, এই কারণে পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য ‘বাল আধার’ চালু করেছিল। এতদিন এই সমস্ত শিশুদের আধার কার্ড বানানোর জন্য জন্ম প্রমাণপত্র সহ অভিভাবকদের ডকুমেন্ট লাগতো। তবে সম্প্রতি UIDAI শিশুদের জন্য আধার কার্ড তৈরির প্রক্রিয়াকে আরো সহজ করে দিয়েছে। পরিবর্তিত নিয়ম অনুসারে, বাবা-মা হাসপাতালের ডিসচার্জ সার্টিফিকেটের সাহায্যেও তাদের সন্তানদের আধার কার্ড তৈরী করতে পারবেন। এই প্রসঙ্গে UIDAI হালফিলে বেশ কয়েকটি টুইট করে জানিয়েছে যে, এবার থেকে বাচ্চাদের আধার কার্ডের আবেদন করতে ডিসচার্জ স্লিপ বা তাদের জন্ম শংসাপত্রের সাথে পিতা কিংবা মাতা যেকোনো একজনের আধার কার্ড দিতে হবে। ফলে, অভিভাবকদের এখন সন্তানের আধার কার্ড পেতে বার্থ সার্টিফিকেট তৈরী হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে না।

হাসপাতালের ডিসচার্জ সার্টিফিকেট দেখিয়েও এখন তৈরী করা যাবে শিশুদের আধার কার্ড

UIDAI তাদের টুইটে লিখেছে, ৫ বছরের কম বয়সী শিশুদের আধার কার্ড বানানোর জন্য ফিঙ্গারপ্রিন্ট বা রেটিনা স্ক্যান করা হবে না। রেকর্ডের জন্য শুধুমাত্র তাদের একটি ছবি তোলা হবে এবং হাসপাতালের ডিসচার্জ সার্টিফিকেট বা বার্থ সার্টিফিকেট দেখাতে হবে। তবে বাচ্চাদের বয়স ৫ বছর অতিক্রম করলেই, তাদের বায়োমেট্রিক ডেটা আপলোড করতে হবে। আপনিও যদি আপনার নবজাতক শিশুর বা ৫ বছরের কম বয়সী বাচ্চার একটি আধার কার্ড বানাতে চান, তাহলে অনলাইন এবং অফলাইনে আবেদন করতে পারেন। এই প্রতিবেদনে আমরা UIDAI ওয়েবসাইট থেকে অনলাইনে কীভাবে শিশুদের আধার কার্ডের জন্য আবেদন করা যাবে সেই বিষয়ে জানাবো।

শিশুদের জন্য এইভাবে করুন আধার কার্ডের আবেদন

১. আপনি যদি নিজের সন্তানের জন্য একটি আধার কার্ড তৈরী করতে চান তাহলে, প্রথমেই UIDAI.gov.in -এই ওয়েবসাইটে চলে যান।

২. পেজ ওপেন হলে আধার কার্ড রেজিস্টার লিঙ্কে ক্লিক করতে হবে।

৩. এরপর, আপনার সন্তানের ব্যক্তিগত বিবরণ, যথা – নাম, ফোন নম্বর, ই-মেইল আইডি জাতীয় তথ্য প্রদান করতে হবে।

৪. তারপর, বাচ্চার জন্ম স্থান, ঠিকানা, জেলা এবং রাজ্যের নাম লিখতে হবে আপনাকে।

৫. UIDAI-এর সেন্টার থেকেই আধার কার্ড ইস্যু করা হয়ে থাকে। তাই এই প্রক্রিয়াটি সম্পন্ন করতে আপনাকে আধার সেন্টারে যেতে হবে। আর এর জন্য আপনাকে ‘Fix Appointment’ বিকল্পে ক্লিক করতে হবে।

৬. এবার আপনি আপনার সুবিধা অনুযায়ী একটি তারিখ নির্বাচন করতে হবে।

৭. তারিখ বাছাই হয়ে গেলে, নিকটবর্তী আধার সেন্টারকে চয়ন করতে হবে।

৮. সবশেষে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥