দেশে এরকম উদ্যোগ প্রথম! যানজটের সমস্যা মেটাতে Google এর সঙ্গে জোট বাঁধল এই শহর

Avatar

Published on:

bengaluru-partners-with-google-for-traffic-management

‘সিলিকন ভ্যালি’ নামে পরিচিত হলেও, বেঙ্গালুরুর রাস্তায় যানজটের সমস্যা দেশের জনকোলাহল পূর্ণ বাকি শহরগুলির থেকে অনেকটাই বেশি । আর অফিস-কাছারির সময় হলে তো কথাই নেই। সময় মতো গন্তব্যে পৌঁছতে রীতিমত নাকানি-চোবানি খেতে হয় শহরবাসীর। কিন্তু এভাবে আর কতদিন! সমস্যার সমাধান খুঁজতে রাতের ঘুম উড়েছিল সরকারের। অবশেষে হাঁসফাস করা যানজট থেকে রেহাই দিতে টেক জায়ান্ট গুগল (Google)-এর সাথে হাত মিলিয়েছে বেঙ্গালুরুর ট্রাফিক পুলিশ বিভাগ। ফলে রাজধানী শহরে যানজটের চিত্রটি বদলাবে বলেই আশা করছে প্রশাসন। কারণ গুগল তাদের কৃত্রিম বুদ্ধিমত্তার দ্বারা ড্রাইভিং ট্রেন্ড পর্যবেক্ষণ করে ট্রাফিকের একটি চিত্র সামনে হাজির করবে। এতে যেমন যাত্রীরা শহরের নিত্যদিনের যানজট থেকে নিস্তার পাবেন, একই সাথে সময় বাঁচিয়ে ধীরেসুস্থে চলা যাবে বলে দাবি  প্রশাসনের।

গুগলের সাথে জোটের প্রসঙ্গে বেঙ্গালুরুর পুলিশ কমিশনার প্রতাপ রেড্ডি ঘোষণা করেন, দেশে এই প্রথম কোনো রাজ্যের পুলিশ প্রশাসন গুগলের সাথে হাত মেলালো। তিনি মন্তব্য করেন, “আমরা গুগলের সাথে হাত মেলাতে পেরে গর্বিত। এর ফলে আমরা যানজট কমিয়ে ট্রাফিক পরিচালন ব্যবস্থাটি সহজে সামলানো যাবে। লক্ষ লক্ষ যাত্রীর দৈনন্দিন জীবনে যার প্রভাব পড়বে। আমরা সদ্য গুগলের সাথে যৌথভাবে একটি পরীক্ষামূলক প্রকল্পের সূচনা করেছি যাতে ট্রাফিক লাইটের নিয়ন্ত্রণ আরও উন্নত করা যায়। সিগনালগুলিতে যাত্রীদের অপেক্ষার সময় ইতিমধ্যেই কম করেছে এটি।”

প্রতাপ রেড্ডি সংযোজন করেন, “শহরের যানবাহনের ভাবগতিক বুঝে নিজের কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা গুগল নিত্যদিন ট্রাফিক পুলিশের সামনে একটি নতুন পরিকল্পনা উপস্থাপন করবে। গুগলের তথ্য অনুযায়ী, ট্রাফিক সিগনালে যাত্রীদের অপেক্ষার সময় গড়ে ২০% কমিয়ে এনেছে এই নতুন প্রযুক্তি। শুধু সময় নয়, জ্বালানি এবং শহরের অপ্রয়োজনীয় যানজট কমাতেও সাহায্য করবে গুগল।” তিনি বলেন, শীঘ্রই শহরের বেশিরভাগ ট্রাফিক সিগনাল নতুন প্রযুক্তি নির্ভর করে তোলা হবে। এর ফলে শহরের যানজট ব্যবস্থায় বড় প্রভাব পড়বে।

রেড্ডি আরও বলেন, “গুগল আমাদের শহরের সমস্ত রাস্তার রিয়েল টাইম লাইভ ছবি দেখাবে। যাতে করে কোথাও ব্যাঘাত ঘটলে যাত্রীদের আগাম জানিয়ে দেওয়া যায়। আমরা গুগল ম্যাপে গতিবেগ নিয়ন্ত্রণের ব্যবস্থা লঞ্চ করেছি। এতে শহরের উচ্চগতির যানবাহনকে ডিজিটাল পদ্ধতিতে চিহ্নিত করতে সহায়তা করবে।” প্রসঙ্গত, গত মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বেঙ্গালুরুতে গিয়ে আগামী ৪০ মাসের মধ্যে শহরের যানজট কমানোর প্রতিশ্রুতি দিয়ে এসেছিলেন। এরপরই রাজ্য প্রশাসনের তরফে উল্লিখিত পদক্ষেপ নেওয়া হয়।

সঙ্গে থাকুন ➥