BSNL, Jio, Airtel নাকি Excitel – ১০০ এমবিপিএস ব্রডব্যান্ড প্ল্যান সরবরাহে কে সেরা দেখে নিন

Avatar

Published on:

ব্রডব্যান্ড প্ল্যানের কথা বললে সর্বপ্রথম ১০০ এমবিপিএস প্ল্যানগুলির কথাই আমাদের মাথায় আসে, কারণ এগুলি অত্যন্ত হাই-স্পিড ইন্টারনেট সার্ভিস প্রদানে সক্ষম। কারণ ইদানীংকালে ইন্টারনেটের ক্রমবর্ধমান অপরিহার্যতার যুগে হাই-স্পিড ডেটা একান্ত আবশ্যক। ওয়ার্ক ফ্রম হোম, অনলাইন লার্নিং, গেমিং, কিংবা এন্টারটেইনমেন্ট – সবকিছুর জন্যই প্রয়োজন অত্যন্ত দ্রুত গতির ইন্টারনেট কানেক্টিভিটি। তাই দেশের সবকটি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারই (ISP) ইউজারদের সুবিধার্থে অত্যন্ত সাশ্রয়ী মূল্যে বেশ কয়েকটি ১০০ এমবিপিএস ব্রডব্যান্ড প্ল্যান অফার করে থাকে। সেক্ষেত্রে নীচে BSNL (বিএসএনএল), Jio (জিও), Airtel (এয়ারটেল) এবং Excitel (এক্সাইটেল)-এর মতো দেশের শীর্ষস্থানীয় কোম্পানিগুলি কর্তৃক প্রদত্ত ১০০ এমবিপিএস প্ল্যানগুলির সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হল।

BSNL-এর ১০০ এমবিপিএস ব্রডব্যান্ড প্ল্যান

Bharat Fibre Broadband-এর অধীনে রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিকম কোম্পানি বিএসএনএল তার ব্যবহারকারীদের জন্য দুটি আকর্ষণীয় ১০০ এমবিপিএস প্ল্যান অফার করে, যেগুলির নাম সুপারস্টার প্রিমিয়াম-১ এবং ফাইবার ভ্যালু প্ল্যান। সুপারস্টার প্রিমিয়াম-১ এবং ফাইবার ভ্যালু প্ল্যানে যথাক্রমে মাসিক ৭৪৯ টাকা এবং ৭৯৯ টাকায় ১০০ এমবিপিএস ইন্টারনেট স্পিড অফার করা হয়। সুপারস্টার প্রিমিয়াম-১ প্ল্যান এবং ফাইবার ভ্যালু প্ল্যানের এফইউপি (FUP বা ফেয়ার ইউসেজ পলিসি) ডেটা লিমিট যথাক্রমে ১০০০ জিবি এবং ৩৩০০ জিবি। তবে মনে রাখতে হবে যে, এই প্ল্যানগুলির দামের মধ্যে কিন্তু জিএসটি অন্তর্ভুক্ত নয় এবং গ্রাহকরা ৯,৫৮৮ টাকায় বার্ষিক ১০০ এমবিপিএস প্যাকও পেতে পারেন।

JioFiber-এর ১০০ এমবিপিএস প্ল্যান

ভারতের অন্যতম নির্ভরযোগ্য ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থা জিওফাইবার ৩০ দিনের মেয়াদে ৬৯৯ টাকা মূল্যে ১০০ এমবিপিএস ইন্টারনেট স্পিড ডেটা প্ল্যান অফার করে। এই প্ল্যানের এফইউপি ডেটা লিমিট ৩৩০০ জিবি বা ৩.৩ টিবি। ব্যবহারকারীরা এই প্ল্যানের মাধ্যমে ১০০ এমবিপিএস আপলোড এবং ডাউনলোড স্পিডের অ্যাক্সেস পাবেন। সস্তায় পুষ্টিকর হিসেবে এই ব্রডব্যান্ড প্ল্যানটি এককথায় আদর্শ।

Airtel-এর ‘স্ট্যান্ডার্ড’ প্যাক

Airtel Xstream Fiber ১ জিবিপিএস পর্যন্ত হাই স্পিড ইন্টারনেট ডেটা প্রদানে সক্ষম, তবে সংস্থাটি সাশ্রয়ী মূল্যে বেশ কয়েকটি ১০০ এমবিপিএস প্ল্যানও অফার করে থাকে। দ্রুত গতির ডেটা সরবরাহ করার ক্ষেত্রে সংস্থার Fibre Optic ইন্টারনেট কানেকশন ইউজারদের কাছে বিশেষভাবে জনপ্রিয়। ব্যবহারকারীরা এয়ারটেলের ‘স্ট্যান্ডার্ড’ প্যাকটি ব্যবহারের কথা ভেবে দেখতে পারেন, যাতে মাসিক ৭৯৯ টাকায় (ট্যাক্স ছাড়া) ৩.৩ টিবি বা ৩৩০০ জিবি এফইউপি ডেটা লিমিট সহ ১০০ এমবিপিএস ইন্টারনেট স্পিড পাওয়া যায়।

Excitel-এর ১০০ এমবিপিএস প্ল্যান

দিন-কে-দিন ভারতীয় ইউজারদের কাছে ব্যাপকভাবে জনপ্রিয় হয়ে উঠছে এক্সাইটেল, যারা দ্রুত গতিসম্পন্ন সাবলীল ইন্টারনেট স্পিড প্রদান করার জন্য ইউরোপীয় প্রযুক্তি ব্যবহার করে। এক্সাইটেল-এর Fiber First ব্যবহারকারীদের ৬৯৯ টাকায় এক মাসের জন্য ১০০ এমবিপিএস প্ল্যান অফার করে। এছাড়া, ইউজাররা যদি একসাথে ৩ মাস, ৪ মাস, ৬ মাস, ৯ মাস ও ১২ মাসের জন্য এই প্ল্যানটি কিনতে চান, তাহলে সেক্ষেত্রে যথাক্রমে মাসিক ৫৬৫ টাকা, ৫০৮ টাকা, ৪৯০ টাকা, ৪২৪ টাকা এবং ৩৯৯ টাকায় তারা এই প্ল্যানটি পেতে পারেন। তবে ৯ মাসের জন্য এই প্ল্যানটির সুবিধা কেবলমাত্র নতুন গ্রাহকদের জন্যই উপলব্ধ। এবং সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়টি হল, এক্সাইটেল-এর প্ল্যানগুলি আনলিমিটেড, এবং কোনো প্ল্যানেই এফইউপি ডেটা লিমিট নেই।

সঙ্গে থাকুন ➥