HomeTech Newsবিশ্ব জুড়ে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে iPhone 12 ও iPhone 13, তালিকায়...

বিশ্ব জুড়ে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে iPhone 12 ও iPhone 13, তালিকায় রয়েছে Xiaomi, Samsung-র ফোন

অ্যাপল ছাড়াও Samsung Galaxy A12 বিশ্বের সেরা ১০ সর্বাধিক বিক্রিত স্মার্টফোনের তালিকায় ষষ্ঠ স্থানটি দখল করেছে

মার্কিন সংস্থা অ্যাপল (Apple) তাদের iPhone সিরিজের ফ্ল্যাগশিপ মডেলগুলির জন্য বরাবরই স্মার্টফোন অনুরাগীদের আছে একটি আলাদা স্থান অধিকার করে রেখেছে। নিত্যনতুন আধুনিক ফিচার, ডিজাইন বা আকর্ষণীয় কালার অপশন Apple iPhone-এ এক আলাদা মাত্রা যোগ করে। আর স্বাভাবিক ভাবেই এর প্রভাব পড়ে ফোনগুলির জনপ্রিয়তা এবং বিক্রির ওপরেও। সে মতোই এক মার্কেট রিসার্চ ফার্মের একটি রিপোর্ট থেকে উঠে এসেছে এক চমকপ্রদ তথ্য। এই রিপোর্টে বলা হয়েছে, গতবছর বিশ্বব্যাপী সেরা ১০টি সর্বাধিক বিক্রিত স্মার্টফোনের তালিকায় Apple iPhone প্রাধান্য পেয়েছে। Apple iPhone 12, iPhone 12 Pro Max এবং iPhone 13 ২০২১- এর সর্বাধিক বিক্রিত ফোনগুলির মধ্যে রয়েছে। অ্যাপল গতবছরের সেপ্টেম্বরে iPhone 13 সিরিজটি লঞ্চ করেছিল, যা বছরের চতুর্থ ত্রৈমাসিকে ক্রেতাদের হাতে পৌঁছায়। যদিও iPhone 12 সিরিজটি তারপরেও সারা বিশ্বের বাজারে গ্রাহকদের কাছে গ্রহণযোগ্যতা হারায়নি। প্রসঙ্গত, অ্যাপল ছাড়া শুধুমাত্র শাওমি (Xiaomi) এবং স্যামসাং (Samsung)- এই দুই সংস্থাই ২০২১ সালের সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনের তালিকায় জায়গা করে নিয়েছে।

২০২১-এর স্মার্টফোন বিক্রির নিরিখে Apple iPhone- ই পেল সেরার তকমা

মার্কেট রিসার্চ ফার্ম কাউন্টারপয়েন্ট (Counterpoint) তাদের রিপোর্টে বলেছে যে, ২০২১ সালে সর্বাধিক বিক্রি হওয়া সেরা পাঁচটি মডেলই অ্যাপলের। আইফোন ১২ স্মার্টফোনটি সবচেয়ে বেশি বিক্রি হওয়া মডেল হিসেবে তালিকার শীর্ষে রয়েছে, তারপরে আইফোন ১২ প্রো ম্যাক্স, আইফোন ১৩, আইফোন ১২ প্রো এবং আইফোন ১১ মডেলগুলি রয়েছে। রিপোর্ট অনুযায়ী, অ্যাপলের মোট বিক্রির ৪১ শতাংশই এসেছে তালিকার শীর্ষ-তিনটি মডেল থেকে।

প্রসঙ্গত, প্রথম পাঁচটি অবস্থান দখল করার পাশাপাশি, iPhone SE (2020) এবং iPhone 13 Pro Max মডেল দুটিও গত বছরের বিশ্বব্যাপী ১০টি সর্বাধিক বিক্রিত স্মার্টফোনের তালিকায় রয়েছে। কাউন্টারপয়েন্ট আরও উল্লেখ করেছে যে, iPhone 13 গতবছর চতুর্থ ত্রৈমাসিকে সবচেয়ে বেশি বিক্রি হওয়া মডেল হয়ে উঠেছে এবং iPhone 13 Pro Max এবং iPhone 13 Pro-ও এরপরেই রয়েছে।

অন্যদিকে, অ্যাপল ছাড়াও Samsung Galaxy A12 বিশ্বের সেরা ১০ সর্বাধিক বিক্রিত স্মার্টফোনের তালিকায় ষষ্ঠ স্থানটি দখল করেছে৷ কাউন্টারপয়েন্ট ভবিষ্যদ্বাণী করেছে যে দক্ষিণ কোরিয়ার সংস্থাটি Galaxy A12-এর সাফল্যকে তার উত্তরসূরি Galaxy A13 5G-এর সাথেও চালিয়ে যেতে সক্ষম হবে, যেটি গত ডিসেম্বরেই মার্কিন যুক্তরাষ্ট্রে আত্মপ্রকাশ করেছে। আবার শাওমির Redmi 9A এবং Redmi 9 মডেল দুটিও ২০২১ সালের তালিকায় যোগ দিয়েছে। ফার্মের মতে, উভয় ফোনই সংস্থার মোট বিক্রিতে ২২ শতাংশ অবদান রেখেছে।

এছাড়াও জানা যাচ্ছে, প্রথম ১০টি সর্বাধিক বিক্রিত স্মার্টফোন মডেল গতবছর সারা বিশ্বে মোট স্মার্টফোন ইউনিটের বিক্রিতে ১৯ শতাংশ অবদান রেখেছে। ২০২০ সালের ১৬ শতাংশের তুলনায় যা তিন শতাংশ বেশি। ফার্মটি আরও উল্লেখ করেছে যে, ২০২১-এ গ্লোবাল মার্কেটে ৪,২০০টিরও বেশি অ্যাক্টিভ স্মার্টফোন মডেল ছিল।

উল্লেখ্য, কাউন্টারপয়েন্ট এর সিনিয়র বিশ্লেষক কর্ণ চৌহান জানিয়েছেন, ১০টি মডেলের শেয়ার বছরে পর বছর বৃদ্ধি পাচ্ছে, যা ইঙ্গিত দেয় যে সংস্থাগুলি তাদের প্রিমিয়াম মডেলগুলির ওপর বেশি ফোকাস করছে এবং কিছু ক্ষেত্রে ব্র্যান্ডের পোর্টফোলিওগুলিকে আরও দুর্বল করে ফেলছে ৷ তিনি এর সাথে যোগ করেছেন যে, ২০২১ সালে এন্ট্রি-লেভেল মডেলগুলি উপাদানের ঘাটতির সম্মুখীন হয়েছে এবং বাজারে মধ্য-স্তরের সেগমেন্টের মূল ফিচারগুলি দ্রুততার সঙ্গে বিস্তারলাভ করেছে।

RELATED ARTICLES

Most Popular