বিন্দাস AC চালান, বিদ্যুতের বিল বাড়বে না, দেখে নিন AC ব্যবহারের সঠিক নিয়ম

Avatar

Published on:

Best Tips Cut Down AC Bill

গ্লোবাল ওয়ার্মিং-এর ফলে প্রতিবছরই একটু একটু করে পৃথিবীতে তাপমাত্রা বেড়ে চলেছে। আর বিশেষজ্ঞের মতে এ বছরও এই ঘটনার কোনো অন্যথা হবে না। বরং এই বছরের তাপমাত্রা গত কয়েক বছরের রেকর্ড ভেঙে দিতে পারে বলে শোনা যাচ্ছে। আর আবহাওয়া দপ্তরের (আইএমডি) লেটেস্ট রিপোর্ট অনুযায়ী, 2024 সালের তাপমাত্রা থাকবে স্বাভাবিকের তুলনায় অনেক বেশি এবং এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত দিনের বেলায় লক্ষ্য করা যাবে তাপপ্রবাহ। আইএমডি আরো অনুমান করেছে যে, পূর্ব, উত্তর-পূর্ব এবং উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু এলাকা বাদ দিয়ে ভারতের বেশিরভাগ অংশেই সর্বোচ্চ তাপমাত্রা থাকবে স্বাভাবিকের তুলনায় অনেক বেশি।

এদিকে তাপমাত্রা বেশি থাকার কারণে স্বাভাবিকভাবেই বাড়বে শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্রের ব্যবহার। যার ফলে বিদ্যুতের বিল বাড়ার সম্ভাবনা প্রবল। তবে এই প্রতিবেদনে আপনাকে আমরা এমন কয়েকটি কৌশলের কথা জানাবো, যেগুলি অবলম্বন করে এয়ার কন্ডিশনারের (AC) মতন শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র ব্যবহার করেও আপনি কমাতে পারবেন বিদ্যুতের বিল। চলুন বিদ্যুতের বিল বাঁচানোর পাঁচটি কৌশল সম্পর্কে নিচে জেনে নেওয়া যাক।

1) সঠিক তাপমাত্রা সেট করুন-

অনেক ব্যবহারকারীর মধ্যেই সর্বনিম্ন তাপমাত্রায় এসি সেট করার প্রবণতা লক্ষ্য করা। তবে ঘর দ্রুত ঠান্ডা করার জন্য এই পদ্ধতি অনুসরণ করা একেবারেই ভুল। এছাড়াও, এর ফলে বিদ্যুতের বিলও অনেকটাই বেড়ে যায়। তাই, ব্যুরো অফ এনার্জি এফিশিয়েন্সির মতে, এসিকে 24 ডিগ্রি সেলসিয়াসে সেট করা উচিত, যা মানব শরীরের জন্য আদর্শ। এদিকে আবার, এসির তাপমাত্রা কমিয়ে রাখলে বিদ্যুতের ব্যবহার 6 শতাংশ বেড়ে যায়, তাই বিদ্যুৎ খরচ কমানোর জন্য সর্বদা 20 থেকে 24 ডিগ্রির মধ্যে এসির তাপমাত্রা রাখা উচিত।

2) নিয়মিত ফিল্টার পরিষ্কার করুন এবং সার্ভিসিং করুন –

উইন্ডো এসি হোক বা স্প্লিট এসি উভয়ের কনডেন্সার ইউনিট সাধারণত বাইরেই থাকে। তাই এসির ফিল্টারে ধুলো জমে যাওয়ার সম্ভাবনা থেকেই যায়। এছাড়াও গৃহ মধ্যস্থ ধূলিকণাও এসির ফিল্টারে প্রবেশ করতে পারে। যার ফলে তারা সময়ের সাথে সেখানে আটকে যায় এবং জমাট বাঁধে। এরপর এই জমাট বাঁধা ফিল্টারগুলি এসির কার্যক্ষমতা অনেকটা কমিয়ে দেয়। এই সময়ে ঘর শীতল করার জন্য বিভিন্ন চেষ্টা করার ফলে বেড়ে যায় বিদ্যুতের খরচ। তাই এসির দক্ষতা বজায় রাখতে এবং অধিক সাশ্রয়ের জন্য নিয়মিত এসির ফিল্টার পরিষ্কার করা উচিত। যদিও সাধারণ সার্ভিসিং বছরে একবার অথবা দুইবার করা যেতে পারে। তবে ধুলো ময়লার জন্য প্রত্যেক মাসেই ফিল্টারগুলি পরিষ্কার করা উচিত।

3) দরজা জানালা বন্ধ করুন –

এসি চালানোর পর শীতল বাতাস যাতে ঘর থেকে বাইরে বেরিয়ে না যায়, তাই ভালো ভাবে দরজা এবং জানালা বন্ধ রাখতে হবে।

4) ফ্যান চালু করুন –

প্রকৃতপক্ষে ঘরে বাতাসের সঞ্চালন বৃদ্ধির জন্য এবং ঘর শীতল করার প্রক্রিয়ায় গতি বৃদ্ধি করার জন্য ঘরের ফ্যানটি চালানো যেতে পারে। এছাড়াও, এটি করলে খুব দ্রুত সারা ঘরে ঠান্ডা বাতাস ছড়িয়ে পড়বে, ফলে এসির কার্যকারিতা বাড়বে এবং বিদ্যুৎ বিলও কম আসবে।

5) টাইমার ব্যবহার করুন –

এসি চালানোর পর সর্বদাই টাইমার অন করে রাখা দরকার, বিশেষ করে রাতে। রাতে টাইমার সেট করে রাখলে এক বা দু ঘন্টা পরে এসি বন্ধ যায় এবং ঘরটি আরামদায়ক তাপমাত্রায় পৌঁছে যায়। যার ফলে বিদ্যুতের খরচ বেশ কয়েক গুণ কমে আসে। এছাড়াও, ঘুমের মাঝখানে বার বার জেগে ওঠার প্রয়োজনও হয় না।

সঙ্গে থাকুন ➥